Pankaj Udhas Death: সুরের জগতে আবারও নক্ষত্রপতন, ৭২-এ প্রয়াত বর্ষীয়ান গজল গায়ক পঙ্কজ উধাস

Pankaj Udhas Death: দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি

 

হাইলাইটস:

  • প্রয়াত বর্ষীয়ান গজল গায়ক পঙ্কজ উধাস
  • মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর
  • গায়কের মৃত্যুকে শোকাহত গোটা সঙ্গীত জগত

Pankaj Udhas Death: ফের সঙ্গীতের জগতে নক্ষত্রপতন। দীর্ঘ রোগভোগের পর চিরঘুমের দেশে চলে গেলেন বিখ্যাত গজল সঙ্গীতকার পঙ্কজ উধাস। মৃত্যুকালে বয়স তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। ভারতীয় সঙ্গীত জীবনের তাঁর কৃতিত্ব কোনদিনও ভোলার নয়।

জানা যাচ্ছে, দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তাঁর প্রয়াণের খবরটি সুনিশ্চিত করেছেন তাঁর মেয়ে নায়াব উধাস। সোশ্যাল মিডিয়ায় তিনি বলেন, ‘‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উধাস ২৬শে ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন।’’ গজল সঙ্গীতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব পঙ্কজ উধাসের মৃত্যুকে শোকাহত গোটা সঙ্গীত জগত।

তাঁর সঙ্গীত জীবনের বিস্তার প্রায় চার দশকেরও বেশি সময়। গোটা আশির ও নব্বইয়ের দশকের দর্শকদের মুদ্ধ করেছে তাঁর গান। ‘চান্দি জ্যায়সা রঙ্গ’, ‘দিওয়ারোঁ সে মিল কর রোনা’, ‘না কাজরে কি ধার’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, ‘আহিস্তা’ এবং ‘নিকলো না বেনকাব’-এর মতো পঙ্কজ উধাসের গাওয়া সব গজল আজও শ্রোতাদের মনের মনিকোঠায় রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

এমনকি ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’ এবং ‘হামসফর’-এর মতো জনপ্রিয় কিছু অ্যালবামও রয়েছে বর্ষীয়ান গায়কের ঝুলিতে। গজল সম্রাট যদি জগজিৎ সিং-কে বলা হয়, তবে সঙ্গীতপ্রেমীদের কাছে ‘গজল কিং’ হলেন পঙ্কজ উধাস।

উল্লেখ্য, ১৯৫১ সালের ১৭ই মে গুজরাটের জেটপুরে জন্ম হয় কিংবদন্তি গজল গায়ক পঙ্কজ উধাসের। কেশুভাই উধাস এবং জিতুবেন উধাসের তিন সন্তানের মধ্যে তিনি ছিলেন কনিষ্ঠ। পরিবারসূত্রেই হয় তাঁর সঙ্গীতে হাতেখড়ি। শুরুতে তবলার প্রশিক্ষণ নিলেও পরবর্তী সময়ে গুলাম কাদির খানের কাছে তিনি শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিতে শুরু করেন। তবে এরপর গোয়ালিয়র ঘরানার জনপ্রিয় শিল্পী নবরং নাগপুরকরের কাছে তালিম নিতেই তিনি মুম্বাইয়ে পা রাখেন। ‘হম তুম ওউর ওহ’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তাঁর। তারপর ‘উৎসব’, ‘প্রেম প্রতিজ্ঞা’র মতো ছবিতেও কণ্ঠ দেন তিনি। তবে ১৯৮৬ সালে ‘নাম’ ছবিতে তাঁর গাওয়া বিখ্যাত ‘চিঠঠি আয়ি হ্যয়’ গানটি তাঁকে জনপ্রিয়তা শিখরে পৌঁছে দেয়। এরপর ১৯৯১ সালে ‘সাজন’ ছবির ‘জিয়ে তো জিয়ে’ গানটি ছিল তাঁর কেরিয়ারের অন্যতম হিট গান।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.