National Anti Terrorism Day: জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস, ২১শে মে, ২০২৪ তারিখে উদযাপন করা হবে, জেনে নিন এর কাহিনীটি

National Anti Terrorism Day: জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস 2024 সম্পর্কে জানুন, তার তারিখ, ইতিহাস, তাৎপর্য, থিমের সম্পর্কে জানুন

হাইলাইটস:

  • ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী, ২১শে মে, ১৯৯২ তারিখে তামিলনাড়ুর শ্রীপেরামবুদুরের কলোনিতে মৃত্যুবরণ করেন
  • ভারত সরকার ১৯৯৮ সালে ২১শে মেকে “জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস” হিসাবে ঘোষণা করেছিল
  • জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস একটি ভয়ঙ্কর-পরিণামের একটি শক্তিশালী সংকেত হিসাবে কাজ করে

National Anti Terrorism Day: জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস, ২১শে মে, ২০২৪ তারিখে চিহ্নিত, সন্ত্রাসবাদের শিকারদের স্মরণ করে এবং এই বৈশ্বিক হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজন সম্মিলিত সতর্কতার একটি মর্মান্তিক অনুস্মারক হিসেবে কাজ করে।

We’re now on WhatsApp – Click to join

জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস ২০২৪-এর থিম-

যদিও ভারতে জাতীয় সন্ত্রাস বিরোধী দিবস ২০২৪ এর আধিকারিক থিম এখনও ঘোষণা করা হয়নি, কিছু সম্ভাব্য থিম দিটির স্মৃতি, প্রতিফলন এবং কর্মের উদ্দেশ্য এর সাথে মিলে যায়

  • সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ: একটি নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত তৈরি করা
  • পতিতদের স্মরণ করা: তাদের উত্তরাধিকারকে সম্মান করা।
  • সম্প্রদায়ের ক্ষমতায়ন – স্থিতিস্থাপকতা তৈরি করা, চরমপন্থা প্রতিরোধ করা
  • ভালোর জন্য প্রযুক্তি:অনলাইন র‌্যাডিক্যালাইজেশন এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করা

ইতিহাস-

ভারতে জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস পালন জাতির জন্য গভীর এবং গভীর তাৎপর্য রয়েছে, শোক প্রকাশ করে এবং ক্রমাগত বিপদ মোকাবেলা করার জন্য ক্ষতিগ্রস্তদের এবং সরকারের সংকল্প প্রকাশ করে।

Read more – ১লা মে আন্তর্জাতিক শ্রম দিবস বিশ্বব্যাপী শ্রমিকদের সংগ্রাম এবং অর্জনকে স্মরণ করে, ঘটনাটি আরও জানতে বিস্তারিত পড়ুন

সিডস অফ রিমেমব্রেন্স (১৯৯২)

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী, রাজীব গান্ধী, যিনি ভারতের একজন নেতা হিসাবেও কাজ করেছিলেন, ২১শে মে, ১৯৯২ তারিখে তামিলনাড়ুর (রাজ্য) শ্রীপেরামবুদুরের কলোনিতে মৃত্যুবরণ করেন। এটি জাতীয় সংহতির গুরুত্ব এবং সন্ত্রাসবাদের অসহিষ্ণুতার উপর জোর দিয়েছে।

কর্ম দিবস (১৯৯৮)

সন্ত্রাসের শিকারদের স্মরণে এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ঐক্যবদ্ধ প্রচেষ্টার জন্য নিবেদিত একটি বিশেষ দিনের জরুরি প্রয়োজনের পরিপ্রেক্ষিতে, ভারত সরকার ১৯৯৮ সালে ২১শে মেকে “জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস” হিসাবে ঘোষণা করেছিল।

তাৎপর্য –

জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস একটি ভয়ঙ্কর-পরিণামের একটি শক্তিশালী সংকেত হিসাবে কাজ করে যে সন্ত্রাসবাদ আমাদের সমাজকে আঘাত করতে পারে, সেইসাথে হুমকি সম্পর্কে একটি অটল সচেতনতার প্রয়োজন।

We’re now on Telegram – Click to join

এটি এই অনুভূতি তৈরি করে যে আমরা একই নৌকায় আছি এবং একে অপরের সাথে দাঁড়ানোর ইচ্ছা এবং এইভাবে আমাদের ঐক্যবদ্ধ শক্তি এবং অভিন্ন মূল্য ব্যবস্থার দ্বারা একসাথে ঘৃণা ও সহিংসতার বিস্ফোরণকে পরাস্ত করা।

সমগ্র বিশ্ব এখনও এই দিবসটিকে বোঝার এবং শান্তিপূর্ণ সহাবস্থানের দ্বারা চালিত একটি সংলাপকে উদ্বুদ্ধ করার একটি প্রধান পর্যায় হিসাবে দেখবে, যা ফলস্বরূপ সমগ্র মানবজাতির নিরাপত্তা ও নিরাপত্তায় অবদান রাখবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.