Iran-Israel Conflict: ইরানে ড্রোন হামলা চালাল ইজরায়েল, গুলি করে নামানো হল ইজরায়েলি ড্রোনগুলি

Iran-Israel Conflict: ইজরায়েলি ড্রোন হামলায় ইরানে বন্ধ বিমান পরিষেবা, সতর্কতা জাহাজেও

 

হাইলাইটস:

  • ইরান-ইজরায়েল দ্বন্দ্ব চিন্তা বাড়িয়েছে বিশ্বকে
  • বৃহস্পতিবার মধ্যরাতে ইরানের বায়ুসেনা ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েল
  • তবে ইরানের প্রশাসনের তরফে ড্রোনগুলি গুলি করে নামানো হয়েছে

Iran-Israel Conflict: গতকাল অর্থাৎ বৃহস্পতিবার গভীর রাত থেকে ফের যুদ্ধের দামামা বেজে উঠেছে মধ্যপ্রাচ্যে। প্রথমে জানা গিয়েছিল, ইরানের (Iran) মিসাইল হামলার পাল্টা দিতে এদিন ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইজরায়েল। তবে সেদেশের সরকারি সংবাদ সংস্থা দাবি করেছে, ক্ষেপণাস্ত্র নয়, ইজরায়েল ড্রোন হামলা চালিয়েছিল।

We’re now on WhatsApp – Click to join

এদিকে ইজরায়েলের ছোড়া সমস্ত ড্রোনই গুলি করে নামানো হয়েছে বলেই দাবি করেছে ইরান সরকার। সুতরাং একথা বলাই যায়, ইরান ফৌজের ‘এয়ার ডিফেন্স সিস্টেম’ সফল ভাবে ড্রোন হানা প্রতিরোধ করেছে। তাৎপর্যপূর্ণ ভাবে এখনও এই হামলার বিষয়ে কোনও বিবৃতি দেয়নি বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার।

এই ঘটনার পর ইরানের একাধিক শহরে বিমান পরিষেবা অনির্দিষ্টকালের জন্য পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে ফের শুরু হতে পারে বিমান চলাচল। ইজরায়েলের ‘পাল্টা মারে’ যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক জাহাজগুলি কেও সতর্ক করা হয়েছে। উল্লেখ্য, আমেরিকার ‘পরামর্শ’ উপেক্ষা করেই ইরানে ড্রোন হামলা চালিয়েছে ইজরায়েল। তবে সূত্র মারফত জানা যাচ্ছে, ওয়াশিংটন এই পাল্টা মারের কথা আগে থেকেই জানত।

বৃহস্পতিবার গভীর রাতে ইরানের একাধিক পরমাণু কেন্দ্র লক্ষ্য করে মিসাইল ছোড়া হয় ইজরায়েল তরফে। তবে হামলার পরে ইরানের তরফে জানানো হয়, তাদের পরমাণু কেন্দ্রগুলি সুরক্ষিত রয়েছে। এছাড়াও ইজরায়েলের ছোড়া তিনটি ড্রোনই গুলি করে নামিয়েছে ইরানের প্রতিরক্ষা বাহিনী। ইরানের বায়ুসেনা ঘাঁটি লক্ষ্য করে ইজরায়েলি মিসাইল ধেয়ে এলেও কোনওরকম ক্ষতি হয়নি।

অন্যদিকে সূত্রের খবর, আমেরিকাকে জানিয়েই ইরানে হামলা চালালেও এই ইজরায়েলি হামলার নেপথ্যে আমেরিকার সরাসরি কোনও ভূমিকা নেই বলেই জানিয়েছেন মার্কিন আধিকারিকরা। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি যুদ্ধের দিকে না গড়ালেও আপাতত কিছুটা শান্তই রয়েছে। কারণ এখনও ইজরায়েলের হামলার পাল্টা দেয়নি ইরান। তবে আগামী দিনে ইরান যে কোনও পাল্টা হামলা চালাবে না তা বলা যাচ্ছে না।

এইরকম আন্তর্জাতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

2 Comments

  1. Tensions escalate between Iran and Israel with drone attacks and countermeasures. 🚀 Both sides claim defensive actions, raising concerns in the region. 🌍 #IranIsraelConflict #StayVigilant 🛡️

Leave a Reply

Your email address will not be published.