Covid Cases in Kolkata: আবারও করোনা থাবা বসাতে শুরু করেছে কলকাতায়, ফলে স্বাস্থ্য দফতর তরফে জারি হল নির্দেশিকা

Covid Cases in Kolkata: দেশেও হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা

হাইলাইটস:

•দেশের সাথে পাল্লা দিয়ে আমাদের রাজ্যেও বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা

•গতকাল মধ্য রাতে বেলেঘাটা আইডি হাসপাতালে একজন করোনা আক্রান্তের মৃত্যু হয়

•স্বাস্থ্য ভবন থেকে জারি করা ১৩ দফা নির্দেশিকাটি দেখে নিন

Covid Cases in Kolkata: সারা দেশে আবারও লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিচ্ছে শহর কলকাতাও। ওমিক্রম এবং ইনফ্লুয়েঞ্জার রেষ কাটতে না কাটতেই আবারও মাথা চারা দিতে শুরু করেছে করোনা ভাইরাস। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘন্টায় দেশে ৭৬৩৩টি নতুন করোনা ভাইরাস কেস রেকর্ড করা হয়েছে এবং এখন দেশে সক্রিয় কেস সংখ্যা ৬১,২৩৩। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, বাংলায় গত ২৪ ঘণ্টায় ৯০টি নতুন করোনা কেস (Covid Cases in Kolkata) রেকর্ড করা হয়েছে, যা প্রায় ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। সক্রিয় মামলার সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬৪১-এ। শেষবার বাংলায় একই সংখ্যক সক্রিয় মামলা ছিল, গত বছর অক্টোবরের শেষের দিকে।

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, বিদেশ থেকে কলকাতায় আসা যাত্রীদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। গত সাত দিনে সিঙ্গাপুর, ঢাকা, দুবাই, ব্যাংকক থেকে আসা যাত্রীদের পরীক্ষা করে সেই প্রমাণ পাওয়া গিয়েছে। তবে এর মধ্যে ব্যাংকক থেকে আসা করোনা আক্রান্ত যাত্রীর সংখ্যা অন্যান্যদের তুলনায় অনেকটাই বেশি। কলকাতা বিমানবন্দরের অধিকর্তা সি পট্টাভি জানিয়েছেন, রবিবার রাতে ভিয়েতনামের হ্যানয় থেকে কলকাতায় আসা যাত্রীদের মধ্যে চার জন করোনা আক্রান্ত। ওই একই দিনে ব্যাংকক থেকে আসা দুই যাত্রীর দেহেও করোনা সংক্রমণ পাওয়া গিয়েছে। এতেই দুশ্চিন্তা বাড়ছে রাজ্য ও কেন্দ্রের বিমান পরিষেবায়।

গতকাল মধ্য রাতে বেলেঘাটা আইডি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের বাসিন্দা মন্টু রাম বর নামক ৬৯ বছর বয়সী এক প্রৌঢ়ের। জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে তিনি প্রথমে এমআর বাঙ্গুর হাসপাতালে ভর্তি ছিলেন। তারপর করোনা পসিটিভ হওয়ায় সোমবারই তাকে বেলেঘাটা আইডি-তে স্থানান্তর করা হয়। গত সপ্তাহের বুধবার রিজেন্ট পার্ক থানা এলাকার বাসিন্দা ভাস্কর দাস নামে এক ব্যক্তির কলকাতার এক বেসরকারি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়। তারপর গত শুক্রবারই উত্তরবঙ্গে করোনা আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু ঘটে। করোনা আক্রান্তের মৃত্যু সংখ্যায় বাড়তে শুরু করেছে এ রাজ্যে। এতেই দুশ্চিন্তায় রয়েছে রাজ্যের স্বাস্থ্য ভবন।

মঙ্গলবার ফের কোভিড নিয়ে স্বাস্থ্য ভবনে একটি বৈঠক হয়। ওই বৈঠকের পর স্বাস্থ্যভবনের পক্ষ থেকে একটি ১৩ দফার নির্দেশিকা জারি করা হয়। করোনা ভাইরাসের চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় আগেভাগেই সাবধানী বাংলার প্রশাসনও। মাস্ক পরার পরামর্শ আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্বাস্থ্য ভবন থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে –

•বয়স্ক মানুষ থেকে শুরু করে শিশু, কোমর্বিডিটিতে আক্রান্ত, অন্তঃসত্তাদের ভিড় এড়িয়ে চলতে বলা হয়েছে।

•ট্রেনে-বাসে যাতায়াতের সময় কিংবা ভিড় এলাকায় ঢুকলে মাস্ক ব্যবহার করুন প্রত্যেকে।

•শিশুদের স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিন। অবশ্য মাস্ক এবং স্যানিটাইজার প্রত্যেকেই ব্যবহার করুন।

•যদি কেউ জ্বর, গলাব্যথা, সর্দি-কাশি, হাঁচি, ঠোঁট শুকিয়ে যাওয়ায় মতো কোনও সমস্যায় ভোগেন, তবে অবিলম্বে করোনা টেস্ট করানো উচিত। রিপোর্ট পজিটিভ আসলে এক সপ্তাহের জন্য বাড়িতেই একটি আলাদা ঘরে আইসোলেশনে থাকবেন ওই ব্যক্তি। যাতে তিনি কোনও শিশু-কো মর্বিডিটি থাকা বয়স্ক ও অন্তঃসত্ত্বাদের সংস্পর্শে না আসেন।

•যারা এখনও করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজটি নেননি তারা দ্রুত ভ্যাকসিনটি নিয়ে নিন। কারণ এতে করোনা প্রতিরোধ সম্ভব।

•কোনও ব্যক্তির যদি শ্বাসকষ্টের সমস্যা হয় বা অক্সিজেন স্যাচুরেশন কমে যায় তবে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

•এমনকি বিশেষজ্ঞ বা চিকিৎসকদের পরামর্শ ছাড়া কোনও কফ সিরাপ বা আন্টিবায়োটিক খাবেন না।

•বিস্তারিত জানতে রাজ্যের করোনা সংক্রান্ত হেল্প লাইন নম্বর ১৪৪১৬-তে কল করতে পারেন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.