Bangladesh Election: দেশের ৩০০ আসনে মনোনয়ন জমা পড়েছে ৩৩০০টি, কবে ঘোষণা হতে চলেছে আওয়ামী লীগের প্রার্থী তালিকা?

Bangladesh Election: এবারে শাসক দল আওয়ামী লীগের প্রার্থী হতে চাইছেন প্রায় সকলে

হাইলাইটস:

  • বছর ঘুরলেই শুরুতে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন
  • দেশের ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন জমা পড়েছে ৩৩০০টি
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ৩৩০০টি থেকে ‘যাচাই বাছাই’য়ের কাজও শুরু করে দিয়েছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্যরা

Bangladesh Election: আগামী ৭ই জানুয়ারি বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, এবারে নাকি শাসক দল আওয়ামী লীগের প্রার্থী হতে চাইছেন প্রায় সকলে। জানা যাচ্ছে, ৩০০ আসনের নির্বাচনের জন্য এবারে ফর্ম জমা পড়েছে প্রায় ৩৩০০টি।

বছর পড়লেই বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন। তবে এদিকে প্রার্থী হতে চাইছেন ক্রিকেটার থেকে অভিনেতা প্রায় সকলেই। ঠিক এই কারণে শাসক দল আওয়ামী লীগের হয়ে নির্বাচনে লড়াই করার জন্য মনোনয়ন ফর্মও কিনে জমা দিয়েছেন তাঁরা। ৩০০ আসনের বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচনের জন্য এখনও পর্যন্ত ফর্ম জমা পড়েছে প্রায় ৩৩০০টি। তবে গতকাল থেকেই সেই ফর্মগুলি ‘যাচাই বাছাই’য়ের কাজও শুরু করে দিয়েছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্যরা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তথা আওয়ামী লীগের চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে সেই কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, দলের পক্ষ থেকে কিছু আসনে প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। তবে সব প্রার্থীর নাম চুড়ান্ত করে তবেই ঘোষণা করা হবে। এমনকি রংপুর এবং রাজশাহী বিভাগের প্রার্থী কারা হবেন তা চূড়ান্ত করা হয়েছে বলেই জানিয়েছেন তিনি। তবে প্রার্থী কারা হতে চলেছেন তা প্রকাশ্যে আনেননি তিনি। এদিন রংপুরের ৩৩টি এবং রাজশাহীতে ৩৯টি আসনে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে বলে জানান তিনি।

এদিন ওবায়দুল কাদের আরও বলেন, ‘বর্তমানে যারা সংসদ সদস্য হিসাবে আছেন তাঁদের মধ্যে কয়েকজন বাদ পড়তে চলেছেন এবারে। তবে এই মুহূর্তে আমি বলতে পারছি না। কিন্তু বাদ অবশ্যই পড়েছেন। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে বাংলাদেশের জনগণের কাছে গ্রহণযোগ্য প্রার্থীকেই একমাত্র প্রাধান্য দেওয়া হয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন গত ২০শে নভেম্বরের মধ্যে মনোনয়ন পত্র জমা দিতে হবে বলে জানিয়েছিল। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানিয়েছেন, আগামীকাল অর্থাৎ ২৫শে নভেম্বর প্রার্থীদের নাম প্রকাশ করা হবে।

এদিকে এদিনের বৈঠক শুরু আগের মুহূর্তে দেশবাসীকে আত্মবিশ্বাসের সঙ্গে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে কোনওরকম সন্দেহ নেই। নির্বাচন স্বচ্ছ করতে যা করা দরকার ছিল, সবই করেছে সরকার।’

এরই সঙ্গে তিনি ফের নিশানা করেন বিরোধী দল বিএনপিকে। সারা বাংলাদেশে আবারও অবরোধের ডাক দিয়েছে বিএনপি। এমনকি সেখানে তারা ভোটও করতে দেবে না বলে জানিয়েছে। হাসিনার স্পষ্ট অভিযোগ, ভোটে এবং গণতন্ত্রের ব্যবস্থা ধ্বংস করতে চাইছে বিএনপি। বিএনপিকে কার্যত হুমকি দিয়ে হাসিনা জানান, ‘কার কত দম সেটাও দেখতে চায় আওয়ামী লীগ। কেউ নির্বাচন বানচালের চেষ্টা করলে তার পরিণতি কিন্তু ভালো হবে না।’

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.