10 Oldest Varieties of Coal: বিশ্বের ১০টি প্রাচীনতম প্রজাতির কয়লার সম্বন্ধে জেনে নিন

10 Oldest Varieties of Coal: লক্ষ লক্ষ বছরের ভূতাত্ত্বিক ইতিহাস বিস্তৃত শীর্ষ ১০টি প্রাচীনতম প্রজাতির কয়লার বিষয়ে আলোচনা করা হল

হাইলাইটস:

  • অ্যানথ্রাসাইট কয়লাকে বর্তমানে উচ্চ-মানের পণ্য হিসাবে বিবেচনা করা হয়
  • বিটুমিনাস কয়লাগুলি যা সহজেই বৈদ্যুতিক এবং ইস্পাত কারখানাগুলিতে প্রদর্শিত হয়
  • লিগনাইট কয়লা বিশ্বের অনেক অংশে দেখা যায় যেখানে এর আবিষ্কার প্যালিওরিপিডিটির উপর সূত্র প্রদান করবে

10 Oldest Varieties of Coal: কয়লা, যা অনাদিকাল থেকে মানব সভ্যতাকে শক্তি দিয়ে আসছে, এটি একটি যুগ যুগ ধরে জ্বলন্ত পদার্থ যা বিশ্বের উদ্যমী সরকারগুলির মূল ভিত্তি। হাজার হাজার বছর জুড়ে, কয়লা গঠনের ফলে তাদের আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং ভূতাত্ত্বিক বিশ্বে তারা যে ছাপ তৈরি করে তাতে ভিন্ন ধরণের একটি ভিন্ন সেট তৈরি হয়েছিল। পৃথিবীর অতীতের ইতিহাস অনুসন্ধানের ফলে শীর্ষ ১০টি প্রাচীনতম ধরণের কয়লা পাওয়া যায় যা তাদের প্রাচীন পরিবেশ এবং এই প্রাচীন সম্পদের অব্যাহত প্রাসঙ্গিকতার উপর আলোকপাত করে।

১. অ্যানথ্রাসাইট কয়লা (কার্বনিফেরাস পিরিয়ড): প্রায় ৩০০ মিলিয়ন বছর আগে কার্বোনিফেরাস পিরিয়ডের মধ্যে তৈরি হওয়া সবচেয়ে আগের নির্ভরযোগ্য কয়লার ধরন হিসাবে, অ্যানথ্রাসাইট খনি শ্রমিকদের দ্বারা সবচেয়ে ব্যাপকভাবে শিকার করা হবে। বিশেষ করে উচ্চ কার্বনেটের পাশাপাশি স্বতন্ত্র দীপ্তির জন্য, অ্যানথ্রাসাইট কয়লাকে বর্তমানে উচ্চ-মানের পণ্য হিসাবে বিবেচনা করা হয় এবং সাধারণত পেনসিলভানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো শহরে পাওয়া যায়।

২. বিটুমিনাস কয়লা (কার্বনিফেরাস পিরিয়ড): কার্বোনিফেরাস পিরিয়ড থেকে ব্ল্যাকজ্যাক পদ্ধতিতে কার্বনিফেরাস পিরিয়ড মধ্যম কার্বন কন্টেন্ট সহ একটি পুরানো কয়লার জাত হিসাবে প্রমাণিত হয় তবে এটি এর বিস্তৃত প্রয়োগের জন্যও পরিচিত। লোহা গরম করা এবং উৎপাদন করার পাশাপাশি, বিটুমিনাস কয়লাগুলি যা সহজেই বৈদ্যুতিক এবং ইস্পাত কারখানাগুলিতে প্রদর্শিত হয়, ভূতাত্ত্বিক বিবর্তন যতদূর যায় পৃথিবীর ইতিহাস সম্পর্কে পরিষ্কার আরও তথ্য দেয়।

৩. লিগনাইট কয়লা (প্যালিওজিন পিরিয়ড): এখন এটি প্যালিওজিন সময়কাল, প্রায় ৬৬ থেকে ২৩ মিলিয়ন বছর আগে। লিগনাইট কয়লা কয়লার প্রকারের মধ্যে প্রাচীনতম। এর লালচে-বাদামী বর্ণ এবং তুলনামূলকভাবে কম কার্বন সামগ্রীর জন্য দায়ী, লিগনাইট কয়লা বিশ্বের অনেক অংশে দেখা যায় যেখানে এর আবিষ্কার প্যালিওরিপিডিটির উপর সূত্র প্রদান করবে।

We’re now on WhatsApp – Click to join

৪. সাব-বিটুমিনাস কয়লা (প্যালিওজিন পিরিয়ড): একইভাবে, প্যালিওজিন যুগ থেকে আরও একটি কয়লা বহনকারী গঠন যা সাব-বিটুমিনাস কয়লা গঠন অ্যানথ্রাসাইট গ্রুপ এবং বিটুমিনাস কয়লা গ্রুপের মধ্যে রয়েছে এবং কখনও কখনও এটিকে লেমনা কয়লা বলা হয়। লিগনাইটের তুলনায় কার্বনের পরিমাণ বেশি এবং বিটুমিনাস কয়লার তুলনায় কম কার্বন উপাদান থাকার কারণে, এটি কয়লার শ্রেণিবিন্যাসে একটি উল্লেখযোগ্য অবস্থান উপভোগ করে। এই শ্রেণিবিন্যাসটি লক্ষ লক্ষ বছর আগে ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলি পৃথিবীতে কতটা সময় নিয়েছিল তা দেখায়।

৫. পিট (নিওজিন পিরিয়ড): পিট, কয়লার পূর্বসূরি, প্রায় ২৩ থেকে ২.৬ মিলিয়ন বছর আগে নিওজিন যুগের ভূতাত্ত্বিক ইতিহাসে যায়। প্রধানত পিট দিয়ে তৈরি হওয়ায়, জৈব পদার্থ যা এর পচন সম্পূর্ণ করে জলাবদ্ধতা, এইভাবে কয়লা গঠনের সূত্র দেয়।

৬. গ্রাফাইট (প্রিক্যাম্ব্রিয়ান পিরিয়ড): গ্রাফাইট, যাকে এক ধরনের জীবাশ্ম কয়লা হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে কিন্তু কোনোভাবে তা নয়, মানব ইতিহাসে ব্যবহৃত প্রাচীনতম জৈব পদার্থগুলির মধ্যে একটি। গ্রাফাইট যুগ প্রাক-ক্যামব্রিয়ান যুগে ফিরে এসেছে, যা লক্ষ লক্ষ বছর আগে বা প্রায় ৫৪০ মিলিয়ন বছর আগে ঘটেছিল। এই সময় রেখা প্রমাণ দেয় যে কার্বন পদার্থের মতো কিছু জিনিসের অস্তিত্ব কখনই শেষ হবে না।

Read more – আপনি কি জানেন খেজুর আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? আপনার জন্য খেজুরের সেরা ৫টি স্বাস্থ্য উপকারিতা আলোচনা করা হল

৭. জেট (জুরাসিক পিরিয়ড): সেটি হল মধ্য জুরাসিক, যেটি প্রায় ১৪৫ থেকে ২০১ মিলিয়ন বছর আগেকার জেটের একটি প্রজাতি, এটি যেখানেই প্রয়োগ করা হয় সেখানে নজরকাড়া প্রভাবের জন্য বিখ্যাত। গয়না, দুল, গয়না আইটেম, ঐতিহ্যবাহী গয়না এবং আলংকারিক আইটেম শত শত বছর ধরে জেট ব্যবহার করেছে এবং প্রত্যন্ত অতীতে এই উপাদানটির গঠন প্রাচীন বাস্তুতন্ত্র এবং কয়লা জমার অবস্থার একটি চিত্র দেখাতে পারে।

৮. কয়লা (সিলুরিয়ান পিরিয়ড): একটি পাললিক কয়লার মতো শিলা, যা নিম্ন প্যালিওজোয়িক যুগে পাওয়া যায়, এটি কয়লা গঠনের শুরুর প্রমাণ দেয়। এটি প্রাকৃতিকভাবে জৈব-সমৃদ্ধ পলল থেকে উদ্ভূত, এবং এইভাবে এটি পৃথিবীর প্রাচীন অতীতে কয়লা গঠনের অনন্য আভাস দেয়।

৯. ক্যানেল কয়লা (ডেভোনিয়ান পিরিয়ড): যেহেতু ডেভোনিয়ান যুগের ক্যানেল কয়লাও অ্যানসিলভেরি নামক কয়লা গোষ্ঠীর অন্তর্গত। এর সমজাতীয় টেক্সচার, কম সালফার এবং তেলের পরিমাণের তুলনামূলকভাবে বিস্তৃত পরিসরের দ্বারা চিহ্নিত, ক্যানেল কয়লা আমাদের কয়লা সম্পদ তৈরি করে এমন গভীর সময়ের মধ্য দিয়ে পরিচালিত প্রক্রিয়াগুলি সম্পর্কে শিক্ষা দিতে পারে।

১০. ব্রাউন কয়লা (ইওসিন পিরিয়ড): বাদামী বর্ণের কয়লা, লিগনাইট, উচ্চ গ্রেডের কয়লার পূর্বসূরি হওয়ায়, ইওসিন যুগে উৎপাদিত বিটুমিনাস এবং অ্যানথ্রাসাইট কয়লার সাথে একটি লাইনে আসে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার মতো অন্যান্য মহাদেশের মধ্যে সবচেয়ে কেন্দ্রীয়ভাবে অ্যাক্সেসযোগ্য হিসাবে, লক্ষ লক্ষ বছরের মানবতার ইতিহাস গ্রহের ভূতাত্ত্বিক বিন্যাসের পরিবর্তনকে প্রতিফলিত করে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.