Vitamin B12 Deficiency Symptoms: দেহে ভিটামিন বি১২ এর অভাবে চোখে দেখা দেয় এই ৫টি লক্ষণ

Vitamin B12 Deficiency Symptoms
Vitamin B12 Deficiency Symptoms

Vitamin B12 Deficiency Symptoms: ভিটামিন বি১২ এর ঘাটতি দেখা দিলে একাধিক সমস্যা দেখা দিতে পারে

হাইলাইটস:

  • ভিটামিন বি১২ দেহের সঠিক বিকাশ এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • তবে অনেক সময়ই আমাদের শরীরে এই ভিটামিনের ঘাটতি দেখা দেয়
  • দেহে ভিটামিন বি১২ এর ঘাটতির কারণে চোখে কিছু লক্ষণ দেখা দেয়

Vitamin B12 Deficiency Symptoms: ভিটামিন বি১২ (Vitamin B12) মানব দেহের সঠিক বিকাশ এবং সুস্থ থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি একটি অপরিহার্য ভিটামিন, যা শরীরের রক্ত ​​ও স্নায়ু কোষকে সুস্থ রাখতে সাহায্য করে এবং ডিএনএ তৈরিতে সাহায্য করে। ভিটামিন বি১২ মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া প্রতিরোধেও সাহায্য করে। তাই শরীরে এই ভিটামিনের ঘাটতির কারণে (Vitamin B12 Deficiency Symptoms) নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

We’re now on WhatsApp – Click to join

অতএব, ভিটামিন বি১২ এর ঘাটতি চিহ্নিত করা এবং সময়মতো সেই ঘাটতি পূরণ করা খুবই গুরুত্বপূর্ণ। শরীরে এই প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি হলে শরীর নানাভাবে সংকেত দেয়। এর ঘাটতির কারণে চোখে কিছু লক্ষণও দেখা যায়, যা অনেকেই উপেক্ষা করেন। তাই আজকের এই নিবন্ধে আমরা আপনাকে ভিটামিন বি১২-এর অভাবে চোখে প্রকাশিত হওয়া কিছু লক্ষণ সম্পর্কে আলোচনা করব।

শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি অনেক কারণে হতে পারে (Vitamin B12 Deficiency Causes)। আপনার খাদ্যে এই ভিটামিন থাকা খুবই গুরুত্বপূর্ণ। খাবারে এই ভিটামিনের অভাবে শরীরেও এই ভিটামিনের ঘাটতি দেখা দেয়। অতএব, এর ঘাটতি কাটিয়ে উঠতে, আপনার ডায়েটে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

We’re now on Telegram – Click to join

চোখে হলুদ ভাব

শরীরে ভিটামিন বি১২ এর অভাবে রক্তাল্পতা হতে পারে, যার কারণে কনজাংটিভা হলুদ দেখাতে শুরু করে। কনজাংটিভা হল একটি পাতলা, স্বচ্ছ পর্দা যা চোখকে রক্ষা করে এবং চোখের পাতার ভিতরের অংশ এবং চোখের সাদা অংশকে ঢেকে রাখে।

চোখ শুষ্ক হয়ে যায়

চোখের আর্দ্রতা বজায় রাখতে শরীরে ভিটামিন বি১২ প্রয়োজন। তবে এটির ঘাটতি হলে চোখ অস্বাভাবিকভাবে শুষ্ক হয়ে যায়, যা চোখে জ্বালাভাব, চুলকানির মতো সমস্যা তৈরি করতে পারে।

রাতকানা হওয়ার ঝুঁকি বাড়ে 

ভিটামিন বি১২ এর অভাব রাতের দৃষ্টিশক্তির জন্য একটি অপরিহার্য প্রোটিন। তাই এর ঘাটতি রোডোপসিনের কার্যকারিতাকে ব্যাহত করতে পারে, যার ফলে অন্ধকারে দেখতে অসুবিধা হয়।

Read more:- ক্যান্সার থেকে রক্ষা করার পাশাপাশি হার্টেরও যত্ন নেয় এই পরিচিত ফল, প্রতিদিন নাশপাতি খেলে মিলবে আরও অনেক উপকার

চোখে জ্বালাভাব

শুষ্ক চোখের কারণে, চুলকানি এবং জ্বালাভাব হতে পারে, যার কারণে দেখতে অসুবিধা হয়। আপনিও যদি অনুরূপ কিছু অনুভব করেন তবে এটি ভিটামিন বি১২ এর অভাবের লক্ষণ হতে পারে।

দৃষ্টিশক্তি হ্রাস পায় 

শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি চোখের রক্তচাপ খিঁচুনি হতে পারে, যা রক্ত ​​প্রবাহে সাময়িক বাধা এবং দৃষ্টিশক্তি হ্রাস করতে পারে।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.