/

Dal Vada Recipe: চায়ের সঙ্গে প্রতিদিন মুখরোচক খাবার চাই? তালিকায় রাখতে পারেন এই ৩ ধরণের ডাল বড়া

Dal Vada Recipe
Dal Vada Recipe

Dal Vada Recipe: সন্ধ্যের জলখাবারে চায়ের সঙ্গে বানাতে পারেন রকমারি ডাল বড়া

হাইলাইটস:

  • বাঙালি মানেই চপ, পেঁয়াজি কিংবা বড়াপ্রেমী
  • সন্ধ্যের জলখাবারে চায়ের সঙ্গে এর মধ্যে কোনও একটা লাগবেই
  • আপনিও যদি চান বানাতে পারেন এই ৩ ধরণের ডাল বড়া

Dal Vada Recipe: চা ছাড়া যে সন্ধ্যের আড্ডা জমে না, তা কারও অজানা নয়। তেমনই চায়ের সঙ্গে ‘টা’ ছাড়াও চা-ও যেন জমে না। সন্ধ্যের আড্ডা হিট করতে আড্ডার টেবিলে রাখতে পারেন রকমারি ডাল বড়া। কোনওরকম ঝক্কি-ঝামেলা ছাড়াই সহজেই বানিয়ে ফেলুন এই বড়া। রইল সহজ রেসিপি –

We’re now on WhatsApp – Click to join

কলমি বড়া

মুচমুচে এবং সুস্বাদু কলমি বড়াটি রাজস্থানের খুবই জনপ্রিয় একটি স্ন্যাক্স। এটি তৈরি করতে প্রথমে দেড় কাপ ছোলার ডাল এবং ১/২ কাপ মুগের ডাল একসঙ্গে মিশিয়ে কয়েক ঘণ্টা জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর মিক্সিতে ওই ভেজানো ডাল, আদা, রসুন এবং স্বাদ মতো নুন দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর তাতে যোগ করতে হবে গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো এবং ধনেগুঁড়ো। লালের জন্য আপনি দিতে পারেন দিতে হবে লঙ্কা গুঁড়ো কিংবা কাঁচালঙ্কা কুচি। এবার সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে ডুবো তেলে ভেজে নিলেই বড়া তৈরি।

We’re now on Telegram – Click to join

বিউলির ডালের বড়া

চায়ের সঙ্গে মুচমুচে বিউলির ডালের বড়াও কিন্তু দারুণ কম্বিনেশন। তবে তার জন্য ডালটা কয়েক ঘণ্টা আগে ভিজিয়ে রাখতে হবে। তারপর সামান্য জল দিয়ে ডাল বেটে তার মধ্যে পেঁয়াজ কুচি, কারি পাতা, কাঁচালঙ্কা কুচি, হিং এবং স্বাদ মতো নুন মিশিয়ে নিতে হবে। এবার সমগ্র মিশ্রণটি হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিতে ডুবো তেলে গোল গোল করে ভেজে নিলেই বিউলির ডালের বড়া চায়ের জন্য পরিবেশনের জন্য একেবারেই প্রস্তুত।

Read more:- বাজারচলতি মশলার বদলে বাড়িতেই বানিয়ে ফেলুন এই ৫ মশলা, রান্নার স্বাদ আরও বাড়বে

ডাল ও ফুলকপির বড়া

শীতের সবজি হলেও ফুলকপি এখন সারা বছরই বাজারে মেলে। সত্যি বলতে ফুলকপির বড়া চায়ের সঙ্গেও দারুণ জমে। তবে আপনি যদি স্বাদে বদল আনতে চান তবে ফুলকপির সঙ্গে জুড়তে পারেন ডালও। এক্ষেত্রে ছোলা বা মটর ডালই বেছে নেওয়া যেতে পারে। প্রথমে কয়েক ঘণ্টা আগে থেকে ভিজিয়ে রেখে ডাল শুকনো করে বেটে নিতে হবে। তারপর তার সঙ্গে মেশাতে হবে মিহি করে কুচোনো ফুলকপি। এরপর একে একে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনে পাতা কুচি, হলুদ ও লঙ্কা গুঁড়ো এবং স্বাদ মতো নুন মিশিয়ে নিন। স্বাদে একটু মজাদার ফ্লেভার আনতে মেশান চাট মশলা এবং আমচুর গুঁড়ো। এবার সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে বড়ার আকারে ডুবো তেলে ভেজে নিলেই গরম গরম ফুলকপির বড়া তৈরি।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.