Breast Cancer: নাইট শিফটে কাজ করা মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি, চাঞ্চল্যকর এই তথ্য উঠে এল এক গবেষণায়

Breast Cancer
Breast Cancer

Breast Cancer: স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলছে মহিলাদের নাইট শিফটে কাজ করা

হাইলাইটস:

  • কর্পোরেট জগতে নাইট শিফটের রমরমা ক্রমেই বেড়েছে
  • তবে মহিলাদের ক্ষেত্রে তা বিরূপ প্রভাব ফেলছে
  • রাতে ঘুম না হলে হতে পারে ব্রেস্ট ক্যান্সারও

Breast Cancer: বর্তমানের কর্পোরেট জীবন মানুষের সুখ-শান্তি কেড়ে নিয়েছে। ব্যস্ত জীবনযাপনের মধ্যে থেকেও একজন মানুষ দিনরাত কাজ করেই যাচ্ছেন। এমনকি প্রতিটি কর্পোরেট কর্মীর জন্য নাইট শিফটে কাজ করা বাধ্যতামূলক। স্বাস্থ্য, কল সেন্টারের মতো কিছু পরিষেবা রয়েছে যেখানে তাদের ২৪ ঘন্টা কাজ করতে হয়। কিছু মানুষ এমনও আছেন যারা, সারা বছরই নাইট শিফট করেন। কিন্তু আপনি কি জানেন নাইট শিফট আপনার স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলতে পারে?

We’re now on WhatsApp – Click to join

Breast Cancer

সম্প্রতি একটি গবেষণায় এমন একটি তথ্য উঠে এসেছে যা সকলকে অবাক করে দিয়েছে। নাইট শিফটে কাজ করা মহিলাদের মধ্যে নাকি স্তন ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি। কারণ রাত হল ঘুমানোর জন্য। এমন পরিস্থিতিতে সারা রাত কাজ করলে তা আপনার স্বাস্থ্যের ওপর ব্যাপক প্রভাব ফেলে। শুধু তাই নয়, বয়স বাড়ার সাথে সাথে এটি স্বাস্থ্যের আপনার উপরও বিপজ্জনক প্রভাব ফেলতে শুরু করে।

স্তনে পিণ্ড তৈরি হতে থাকে

JAMA জার্নাল অনুসারে, যে সব মহিলারা নাইট শিফটে কাজ করেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি অন্য মহিলাদের তুলনায় প্রায় ৩ গুণ বেশি। এই গবেষণা অনুসারে, ২৪ ঘন্টা শরীর জেগে থাকার কারণে ক্যান্সার কোষ তৈরি হতে শুরু করে। শরীরে ক্যান্সারের পিণ্ডও তৈরি হতে থাকে।

We’re now on Telegram – Click to join

রাতে না ঘুমালে ক্যান্সারের ঝুঁকি বাড়ে কেন?

Breast Cancer

চিকিৎসকদের মতে, নাইট শিফটে কাজ করা মহিলাদের ক্যান্সারের ঝুঁকি বেশি। এতে প্রথমে শরীরে মেলাটোনিনের মাত্রা বাড়তে থাকে। এটি এমন এক ধরনের হরমোন যা রাতে ঘুমালে উৎপন্ন হয় কিন্তু একজন মানুষ যদি রাতে না ঘুমায় তাহলে তার ভেতরে তা উৎপন্ন হয় না। যা পরবর্তীতে ক্যান্সার সৃষ্টি করে। কারণ এই হরমোন শরীরে ক্যান্সার প্রতিরোধে কাজ করে। এ কারণে শরীরে ক্যান্সার কোষ তৈরি হয় না।

এছাড়াও, এই হরমোন টিউমারের বিকাশের জিনের সাথেও জড়িত। তাই রাতে ঘুমানো প্রত্যেক মানুষের জন্য খুবই জরুরি। কিন্তু আপনি যখন রাতে জেগে থাকেন, তখন এর গঠন ব্যাহত হয় এবং পরবর্তীতে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

Breast Cancer

Read more:- মাত্র এক ঘন্টার মধ্যেই মারাত্মক ব্রেন ক্যান্সার শনাক্ত করতে পারে এই ডিভাইসটি, দেখুন

অত্যধিক ধূমপানও ক্যান্সারের কারণ 

রাতে জেগে থাকা এবং ধূমপানও ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। যে কারণে প্রায়ই মানুষ রাতের শিফটে কাজ করতে পছন্দ করেন না। অতিরিক্ত ধূমপানের কারণে শরীরে ক্যান্সার কোষ বাড়তে থাকে। ধূমপান ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.