Health Tips: আপনি কি বারবার অসুস্থ হয়ে পড়ছেন? এই ৭টি লক্ষণ যাচাই করে দেখে নিন আপনি কতটা সুস্থ রয়েছেন

Health Tips
Health Tips

Health Tips: আপনি কতটা ফিট এবং স্বাস্থ্যবান তা শরীরের কিছু লক্ষণ দ্বারা বিচার করা সম্ভব

হাইলাইটস:

  • অনেকেই বাইরে থেকে দেখে একেবারে ফিট এবং স্বাস্থ্যবান মনে হয়
  • কিন্তু তাঁদের ভিতরে কিছু রোগ থাকতে পারে, যা পরবর্তীতে কিছু সমস্যা তৈরি করতে পারে
  • আপনি কতটা ফিট এবং স্বাস্থ্যবান তা শরীরের কিছু লক্ষণ দ্বারা বিচার করা যায়

Healthy Body Signs: তাড়াহুড়োয় ভরা জীবন, কাজের চাপ এবং ক্রমবর্ধমান দূষণের কারণে বহু রোগ দ্রুত বাড়ছে। এমতাবস্থায় আপনি যদি ফিট এবং ভালো থাকেন তাহলে তা আশীর্বাদের চেয়ে কম নয়। সুস্থ থাকার জন্য সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম এবং সঠিক ঘুম খুবই জরুরি। কিছু মানুষ ভিতর থেকে পুরোপুরি ফিট নয় কিন্তু তারা অনুভব করে যে তারা সম্পূর্ণ সুস্থ। আপনিও যদি একই রকম অনুভব করেন, তাহলে এই ৭টি লক্ষণ দেখে আপনি আপনার ফিটনেস সম্পর্কে জানতে পারবেন।

We’re now on WhatsApp – Click to join

১. ভাল হজম

আপনার হজমশক্তি যদি ভালো থাকে তাহলে আপনি ভেতর থেকে সুস্থ। খাওয়ার পরে পেট ফাঁপা বা অ্যাসিডিটি হজম প্রক্রিয়ায় ব্যাঘাতের লক্ষণ। আমরা যা খাই তা যদি ঠিকমতো হজম না হয় তাহলে তার মানে আপনার স্বাস্থ্য ভালো নেই।

২. শান্তির ঘুম

শরীর কতটা ফিট তা ঘুম থেকেই বোঝা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যারা সুস্থ তারা ভালো ও শান্তিপূর্ণভাবে ঘুমোতে পারেন। পুরো রাতের ঘুমের পরে আপনি সকালে সতেজ থাকেন। এটি একটি ভাল মানসিক লক্ষণ হিসাবে বিবেচিত হয়।

৩. পরিষ্কার প্রস্রাব

সঠিক প্রস্রাবের মাধ্যমেও সুস্বাস্থ্য নির্ধারণ করা যায়। পরিষ্কার এবং হালকা হলুদ প্রস্রাব মানে আপনার শরীর ভালোভাবে হাইড্রেটেড রয়েছে। এটাকে কিডনির ভালো স্বাস্থ্যের লক্ষণ বলে মনে করা হয়। প্রস্রাব ঘন হয়ে গেলে সতর্ক হতে হবে।

We’re now on Telegram – Click to join

৪. সঠিক ওজন

আপনার ওজন নিয়ন্ত্রণে থাকলে বোঝা যায় আপনি একাধিক রোগ থেকে দূরে আছেন। শরীরের উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কি না। এটি সুস্বাস্থ্যের লক্ষণ। ওজন দ্রুত বেড়ে গেলে তা নিয়ন্ত্রণ করতে হবে। না হলে অনেক সমস্যা হতে পারে।

৫. উন্নত মানসিক স্বাস্থ্য

শারীরিক স্বাস্থ্য ভালো হবে কি না তা অনেকাংশে নির্ভর করে মানসিক স্বাস্থ্যের ওপর। আপনি যদি কাজের প্রতি আগ্রহী না হন, আপনার মন অশান্ত হয়, আপনি বিরক্তি ও নার্ভাসনেসের মতো সমস্যার সম্মুখীন হন, তাহলে তা ভালো মানসিক স্বাস্থ্যের লক্ষণ নয়। এই দিকে মনোযোগ দিয়ে, আপনি আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারেন।

৬. আঘাত দ্রুত নিরাময় হয় না

শরীরের কোনো ক্ষত বা ক্ষত যদি দ্রুত সেরে না যায় তাহলে তা আপনার সুস্বাস্থ্যের লক্ষণ নয়। যদি ক্ষত এবং আঘাতগুলি দ্রুত নিরাময় হয় তবে এর স্পষ্ট অর্থ হল আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল এবং আপনি সম্পূর্ণ ফিট।

Read more:- একটানা ইনসুলিন নিলে দেহের একাধিক সমস্যা হতে পারে! জেনে নিন এই ওষুধগুli কতটা বিপজ্জনক

৭. বারবার অসুস্থ হবেন না

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে আমরা বারবার অসুস্থ হই না। এটিও আপনার সুস্বাস্থ্যের লক্ষণ। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা কয়েকদিন পরপর অসুস্থ হয়ে পড়েন। এমন পরিস্থিতিতে ঠাণ্ডা বা যেকোনো সংক্রামক রোগ তাদের দ্রুত আক্রমণ করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.