Olympic Medalist Manu Bhaker: কে এই মানু ভাকের? প্যারিসে ভারতের প্রথম পদক জয়ী মানু ভাকের সম্পর্কে আজকের নিবন্ধে আলোচনা করা হয়েছে

Olympic Medalist Manu Bhaker
Olympic Medalist Manu Bhaker

Olympic Medalist Manu Bhaker: মানু ভাকের ২০২৩ সালে খেলা ছেড়ে দেওয়ার চিন্তা করেছিলেন? কারণটি প্রতিবেদনে দেওয়া হল

হাইলাইটস:

  • প্যারিস অলিম্পিকে ভারতের প্রথম পদক জিতেছেন মানু ভাকের
  • ২২ বছর বয়সী গত বছর শুটিং ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন
  • মানু টোকিও গেমসের হার্টব্রেক থেকে মূল্যবান পাঠ শিখেছে

Olympic Medalist Manu Bhaker: প্যারিস অলিম্পিকে ইতিহাস লেখার পর মানু ভাকের বলেছিলেন, “এটি ভারতের জন্য একটি দীর্ঘ পদক ছিল।” তিনি শুটিংয়ে অলিম্পিক পদকের জন্য ভারতের ১২ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটালেন। অলিম্পিক পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা শ্যুটার হওয়া সত্ত্বেও ২২ বছর বয়সী আপাতদৃষ্টিতে আরও কিছুর জন্য ক্ষুধার্ত ছিলেন। তরুণ শুটার রবিবার জাতির প্রিয়তম ছিলেন। যাইহোক, তিন বছর আগে, মানু ভাকের তার প্রথম অলিম্পিক থেকে খালি হাতে এবং প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়ে কান্না ভরা দেশে ফিরেছিলেন। তিনি তার প্রথম গেমস উপস্থিতিতে তিনটি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু জিনিসগুলি তার পথে যায় নি।

We’re now on WhatsApp – Click to join

টোকিও হার্টব্রেক হ্যান্ডেল করা খুব বেশি ছিল। ২০২৩ সালে, মানু ভাকের শুটিংকে বিরক্তিকর বলে মনে করেছিলেন, এটি তার জন্য “৯ থেকে ৫ কাজের মতো” হয়ে উঠেছে। মানু সেই স্ফুলিঙ্গটি হারিয়ে ফেলেন যা তাকে ১৪ বছর বয়সে পিস্তল তুলতে উৎসাহিত করেছিল। তিনি খেলাধুলা ছেড়ে বিদেশে উচ্চ শিক্ষা নিতে চেয়েছিলেন। মানু ভারতীয় জাতীয় দলের অংশ ছিল এবং সর্বোচ্চ স্তরে পদক জিতেছিল।

আর তখনই মানু ফোন তুলে তার প্রাক্তন কোচ ও সজ্জিত কৌশলী জসপাল রানাকে ফোন করে। তিনি একটি পুনর্মিলন চেয়েছিলেন এবং রানা রাজি হয়েছিল। এটি এসেছিল, তিন বছর পর দুজনের মধ্যে প্রকাশ্যে পতন ঘটে। শ্যুটার এবং কোচ উভয়ই হ্যাচেটটি কবর দিয়ে আবার একসাথে কাজ করে।

https://youtu.be/4pwnUALX0zs?si=JNnV2F37ZiuML2ly

“২০২২ এবং ২০২৩ সালে, প্রথম ছয় মাসে, আমি অনুভব করেছি যে এটি আমার জন্য ৫-৯টি কাজ হয়ে গেছে। এবং আমি একই জিনিসগুলি, প্রতিদিন, বারবার করতে পছন্দ করি না। এটি আমাকে বিরক্ত করে তোলে। এটি কেবল আমাকে কিক দেয় না।”

মানু ভাকেরের ক্যারিয়ার এক ঝলক

বক্সার এবং কুস্তিগীরদের জন্য পরিচিত একটি রাজ্য হরিয়ানার ঝাজ্জারে জন্মগ্রহণ করেন, মনু ভাকের স্কুলে টেনিস, স্কেটিং এবং বক্সিংয়ের মতো খেলায় অংশগ্রহণ করেন। তিনি জাতীয় পর্যায়ে পদক জিতে ‘থাং টা’ নামে মার্শাল আর্টের একটি ফর্মেও অংশগ্রহণ করেছিলেন।

Read more – প্যারিস অলিম্পিকে প্রথম পদক জয়ী মানু ভাকেরের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কি বললেন তিনি একঝলক দেখেনি

২০১৬ রিও অলিম্পিক শেষ হওয়ার ঠিক পরে – যখন তিনি মাত্র ১৪ বছর বয়সে তখন তিনি আবেগপ্রবণভাবে শুটিংয়ে তার হাত চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং এটি পছন্দ করেছিলেন। ২০১৭ জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপে, মনু ভাকের অলিম্পিয়ান এবং প্রাক্তন বিশ্ব নং ১ হিনা সিধুকে চমকে দিয়েছিলেন যেখানে তিনি ৯টি স্বর্ণপদক জিতেছিলেন। মানু ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনালে সিধুর চিহ্ন মুছে দিতে ২৪২.৩ এর রেকর্ড স্কোর করে। ২০১৮ একটি শ্যুটার হিসাবে ভাকেরের সাফল্যের বছর ছিল কারণ তিনি মাত্র ১৬ বছর বয়সে কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতে একজন কিশোরী সেনসেশন হয়েছিলেন।

মানু ভাকের ২০১৮ সালে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে যুব অলিম্পিকে সোনা জিতেছেন।

মেক্সিকোর গুয়াদালাজারায় অনুষ্ঠিত ২০১৮ আন্তর্জাতিক শ্যুটিং স্পোর্ট ফেডারেশন বিশ্বকাপে। ভাকের মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণপদক জিতেছেন, মেক্সিকোর আলেজান্দ্রা জাভালাকে পরাজিত করেছেন, দুইবারের চ্যাম্পিয়ন।

We’re now on Telegram – Click to join

মানু ভাকের ২০১৯ মিউনিখ আইএসএসএফ বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জনের সাথে একটি অলিম্পিক কোটার স্থানও সিল করেছেন। তবে গেমসে তার অভিষেক পরিকল্পনা অনুযায়ী হয়নি।

টোকিও ২০২০ এর অল্প পরেই, মনু ভাকের লিমাতে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন এবং ২০২২ কায়রো বিশ্ব চ্যাম্পিয়নশিপে মহিলাদের ২৫ মিটার পিস্তলে রৌপ্য এবং ২০২৩ সালের হাংজুতে এশিয়ান গেমসে একই ইভেন্টে একটি সোনা জিতেছিলেন।

প্যারিসের আগে মানু ভাকেরের প্রধান অর্জন

  • এশিয়ান গেমস ২০২২, ২৫ মিটার পিস্তল দলে স্বর্ণপদক
  • বিশ্ব চ্যাম্পিয়নশিপ, বাকু ২০২৩, ২৫ মিটার পিস্তল দলে স্বর্ণপদক
  • এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ, চ্যাংওয়ান ২০২৩, ২৫মি পিস্তলে ৫ম স্থান, প্যারিস গেম ২০২৪ কোটা সুরক্ষিত
  • বিশ্বকাপ, ভোপাল ২০২৩, ২৫ মিটার পিস্তলে ব্রোঞ্জ মেডেল
  • বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কায়রো ২০২২, ২৫ মিটার পিস্তলে রৌপ্য পদক
  • বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমস, চেংদু ২০২১, ২টি স্বর্ণপদক এতে ১০মি এয়ার পিস্তল ব্যক্তিগত মহিলা দলের ইভেন্ট

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.