Ayurvedic Medicine For Gas Acidity: এইসব আয়ুর্বেদিক ওষুধগুলি হল গ্যাস-অ্যাসিডিটিতে মহৌষধির সমান, চিকিৎসকের পরামর্শ মেনে খেলে মিলবে উপকার!

Ayurvedic Medicine For Gas Acidity: আয়ুর্বেদ শাস্ত্রে গ্যাস-অ্যাসিডিটির সমস্যার শ্রেষ্ঠ দাওয়াই রয়েছে

 

হাইলাইটস:

  • গ্যাস, অম্বল মানুষের রোজকার সমস্যা
  • অনেকেই গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যায় পড়লেই টপাটপ অ্যালোপ্যাথি ওষুধ খেয়ে ফেলেন
  • এতে সাময়িকভাবে সমস্যা কমলেও সমস্যার মূলে আঘাত করা সম্ভব হয় না

Ayurvedic Medicine For Gas Acidity: গ্যাস, অম্বল মানুষের রোজকার সমস্যা। তবে মুশকিল হল, অনেকেই গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যায় পড়লেই টপাটপ অ্যালোপ্যাথি ওষুধ খেয়ে ফেলেন। এতে সাময়িকভাবে সমস্যা কমলেও সমস্যার মূলে আঘাত করা সম্ভব হয় না। তাই সুযোগ পেলেই ফের সমস্যা দেখা হয়।

তবে ভালো খবর হল, আয়ুর্বেদ শাস্ত্রে কিন্তু এইসব সমস্যার শ্রেষ্ঠ দাওয়াই রয়েছে। তাই আর সময় না করে গ্যাস, অ্যাসিডিটিতে আয়ুর্বেদ চিকিৎসার ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নিন।

গ্যাস, অ্যাসিডিটি কেন হয়?

সাধারণত দুটি কারণে গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়তে হয়। প্রথমত, কোনও কারণে হজমরস ঠিক মতো তৈরি হচ্ছে না। ফলে খাবার হজম হতে সমস্যা হয়। দ্বিতীয়ত, অত্যধিক পরিমাণে জঠরাগ্নি তৈরির ফলে পাকস্থলীর লাইনিং-এ ক্ষত তৈরি হওয়ার আশঙ্কা দেখা দেয়। তাই এর সাবধান হওয়া ছাড়া কোনও গতি নেই।

বিশেষজ্ঞদের মতে মানুষের দৈনন্দিন জীবনের কিছু ভুলই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যাকে ডেকে আনে, যেমন-

১. সময়ে না খাওয়া

২. অতিরিক্ত খাওয়া

৩. বেশি পরিমানে ফ্যাট জাতীয় খাবার খাওয়া

৪. মদ্যপান ও ধূমপান

৫. দুপুরে ঘুম

৬. রাতে কম ঘুম

৭. কম জল পান

৮. খাওয়ার ঠিক পরেই পেট ভরে জল খাওয়া প্রভৃতি।

তাই সবার আগে এইসব ভুল শুধরে নেওয়ার চেষ্টা করুন।

সঠিক সময়ে রোগ নির্ণয় করতে হবে

গ্যাস, অ্যাসিডিটির পিছনে ঠিক কোন কারণ রয়েছে, সেটা খুঁজে নেওয়াই হল প্রধান কাজ। আয়ুর্বেদ শাস্ত্র মতে, রোগীর প্রকৃতি ও দোষ নির্ণয় করাও ভীষণ প্রয়োজনীয়। তারপরই রোগীর জন্য সঠিক ওষুধ নির্বাচন করা সম্ভব। তাই সবার আগে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কী কী ওষুধ কার্যকরী?

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, জঠরাগ্নি কম থাকলে শুঁঠ, জিরে, সৈন্ধব লবণ, আমলকী সহযোগে তৈরি কিছু হজমি অত্যন্ত কার্যকরী। আবার পেটে বায়ু জমার প্রবণতা থাকলে পিপুল চূর্ণ, হরীতকী চূর্ণ দারুন কার্যকরী। অপরদিকে পাকস্থলীতে বেশি অ্যাসিড তৈরি হলে ত্রিফলা, যষ্ঠীমধু এবং আমলকী হল মহৌষধির সমান। তবে অবশ্যই এইসব ওষুধ সেবন করার আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.