Cardiovascular Disease: মাউথওয়াশ প্রাথমিকভাবে কার্ডিওভাসকুলার রোগ সনাক্ত করতে পারে

Cardiovascular Disease: লালা আপনার সাদা রক্ত ​​​​কোষ আসলে কার্ডিওভাসকুলার রোগ সনাক্ত করতে পারে? আরো খুঁজে পেতে পড়ুন!

হাইলাইটস:

  • ফ্রন্টিয়ার্স ইন ওরাল হেলথ- এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে পিরিওডোনটাইটিস কার্ডিওভাসকুলার রোগের একটি ইঙ্গিত হতে পারে।
  • পিরিওডোনটাইটিস কী?
  • ১৮ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ২৮ জন অধূমপায়ী, যার মধ্যে কোনো কমরবিডিটি বা ওষুধ নেই যা কার্ডিওভাসকুলার রোগকে প্রভাবিত করতে পারে।

Cardiovascular Disease: ফ্রন্টিয়ার্স ইন ওরাল হেলথ- এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে পিরিওডোনটাইটিস কার্ডিওভাসকুলার রোগের একটি ইঙ্গিত হতে পারে।

পিরিওডোনটাইটিস কী?

এটি মাড়ির রোগের একটি গুরুতর রূপ যাতে মাড়ি, হাড় এবং লিগামেন্টের দীর্ঘস্থায়ী প্রদাহ থাকে। এটি সাধারণত জিনজিভাইটিসের আগের এবং হালকা আকারের অগ্রগতি হিসাবে বিকাশ করে। গবেষণা অনুসারে, পিরিয়ডোনটাইটিসের মূল বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যগুলি হল প্রদাহ, মাড়ির পকেট গঠন, হাড়ের ক্ষয় এবং আরও অনেক কিছু।

গবেষণার লেখকরা কী বলেছেন?

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে প্রদাহজনক কারণগুলি মাড়ির মাধ্যমে রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করতে পারে এবং ভাস্কুলার সিস্টেমের ক্ষতি করতে পারে।

এই অধ্যয়নের জন্য, বিজ্ঞানী পিরিয়ডেন্টিক সমস্যাগুলি নির্ণয় না করেই তরুণদের অধ্যয়ন করেছিলেন যে মৌখিক প্রদাহের নিম্ন স্তরগুলি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের সাথে চিকিৎসাগতভাবে প্রাসঙ্গিক হতে পারে কিনা তা নির্ধারণ করতে। ১৮ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ২৮ জন অধূমপায়ী, যার মধ্যে কোনো কমরবিডিটি বা ওষুধ নেই যা কার্ডিওভাসকুলার রোগকে প্রভাবিত করতে পারে এবং পেরিওডন্টাল রোগের কোনো ইতিহাস গবেষণার জন্য বেছে নেওয়া হয়নি। তাদের ল্যাব পরিদর্শন করার আগে পানীয় জল ছাড়া ছয় ঘন্টা উপবাস করতে বলা হয়েছিল। ল্যাবে, তাদের স্যালাইন দিয়ে ধুয়ে ফেলার আগে তাদের মুখ জল দিয়ে ধুয়ে ফেলতে বলা হয়েছিল, যা বিশ্লেষণের জন্য সংগ্রহ করা হয়েছিল। অংশগ্রহণকারীরা তারপরে একটি ইলেক্ট্রোকার্ডিওগ্রামের জন্য শুয়ে পড়লেন এবং শুয়ে থাকলেন এবং আরও ১০ মিনিটের জন্য শুয়ে থাকলেন যাতে তাদের রক্তচাপ, প্রবাহ-মধ্যস্থতা এবং পালস-ওয়েভ বেগ পরিমাপ করা যায়।

গবেষকরা আরও দেখেছেন যে লালার উচ্চ রক্তের শ্বেত রক্তকণিকা দরিদ্র প্রবাহ মধ্যস্থিত প্রসারণের সাথে একটি উল্লেখযোগ্য সম্পর্ক রয়েছে। এর মানে হল যে এই ধরনের লোকেদের কার্ডিওভাসকুলার রোগের উচ্চ ঝুঁকি হতে পারে। যাইহোক, ডাব্লিউবিসি এবং পালস ওয়েভ বেগের মধ্যে কোন সম্পর্ক পাওয়া যায়নি। আমি

“এমনকি অল্পবয়সী সুস্থ প্রাপ্তবয়স্কদের মধ্যেও, কম মাত্রার মৌখিক প্রদাহজনক লোড কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে – উত্তর আমেরিকায় মৃত্যুর অন্যতম প্রধান কারণ,” বলেছেন মাউন্ট রয়্যাল ইউনিভার্সিটির ডক্টর ট্রেভর কিং, গবেষণাপত্রের অন্যতম লেখক।

“আমরা মৌখিক স্বাস্থ্য এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির মধ্যে আরও সম্পর্ক দেখতে শুরু করছি,” বলেছেন ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়ের কের-ইয়ং হং, গবেষণার প্রথম লেখক।

“যদি আমরা দেখতে পাই যে মৌখিক স্বাস্থ্য এমনকি অল্প বয়স্ক সুস্থ ব্যক্তিদের মধ্যে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির উপর প্রভাব ফেলতে পারে, এই সামগ্রিক পদ্ধতির আগে প্রয়োগ করা যেতে পারে।”

সংক্ষেপে, বিজ্ঞানীরা অনুমান করেছিলেন যে মুখ থেকে প্রদাহ যা ভাস্কুলার সিস্টেমে ফাঁস হয় তা ধমনীর ক্ষমতাকে প্রভাবিত করে। তাই, দাঁতের ডাক্তারের নিয়মিত পরিদর্শনের পাশাপাশি সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধি সুপারিশ করা হয়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.