Health Tips: এই ঠান্ডা গরমের অবহাওয়াতে শরীরকে সুস্থ রাখার টিপস গুলি জেনে নিন আজকের বিশেষ প্রতিবেদনে

Health Tips: এই ঠান্ডা গরমের অবহাওয়ায় অনেকেই ঠান্ডা লেগে জ্বর-সর্দি-কাশির মতো সমস্যায় ভুগছেন

হাইলাইটস:

  • বদলাচ্ছে আবহাওয়া, বঙ্গে ঢুকছে উত্তরে হাওয়া
  • এই আবহাওয়ায় অনেকেই ঠান্ডা লেগে সর্দি-কাশিতে ভুগছেন
  • তাই এই সময়ে শরীরের প্রতি যত্ন নেওয়া ভীষণ জরুরি

Health Tips: বাইরে বাড়ছে পারদ (Weather Change)। আর বাইরে গরম থেকে হাঁসফাঁস করতে করতে এসে সোজা ফ্রিজ থেকে ঠান্ডা জলের বোতল বেড় করে ঢক ঢক করে খেয়ে নিলেন। কিংবা সোজা স্নান করতে চলে গেলেন। কিংবা এ সি চালিয়ে শরীরের বারোটা বাজতে লাগল। তাহলেই কী করবেন? বরং প্রাকৃতিক উপাদান ও ছোট্ট ছোট্ট কয়েকটি বিষয়ের উপরে আস্থা রাখুন, যা আপনার শরীরের তাপমাত্রা কমাতে পারবে।

কোল্ড ফুট বাথ নিন

এই গরমে ঘন ঘন স্নান করলে চলবে না। এতে ঠান্ডা লেগে যেতে পারে। তার বদলে কখনও কখনও কোল্ড ফুট বাথ নিতে পারেন। একটা বড় গামলায় ঠান্ডা জল নিয়ে তাতে বরফের টুকরো যোগ করুন। এরপর পা ডুবিয়ে বসে থাকুন। দরকার পড়লে ওই জলে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেন্সিয়াল অয়েল যোগ করতে পারেন।

ডাবের জল শরীরকে ঠান্ডা করবে

শরীরকে রিহাইড্রেটেড করার জন্য ডাবের জল খেতে পারেন। এতে থাকা ভিটামিন, মিনারেলস ও ইলেকট্রোলাইটস ক্লান্ত শরীরকে শক্তি দেবে এবং হিট স্ট্রেসও কমিয়ে দেবে। ফলে শরীর তরতাজা লাগবে। পাশাপাশি পিপারমিন্ট টি খেতে পারেন। পিপারমিন্টের মধ্যে থাকা কুলিং এজেন্ট শরীরকে ঠান্ডা রাখার কাজে সিদ্ধহস্ত।

অধিক মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন

এই গরমে ঝাল, তেল, মশলা যুক্ত খাবার একেবারেই চলবে না। তার বদলে এমন ফল বা সবজি খান যা শরীরকে হাইড্রেটেড রাখবে। যে সব ফল অথবা সবজিতে জলের পরিমাণ বেশি, সেগুলো বেশি করে খেতে হবে। তরমুজ, শসা, পটল, ঝিঙে এ সবের উপর ভরসা রাখুন। আবার পেট ঠান্ডা রাখতে চিঁড়ে দই অথবা খই দই খেতে পারেন।

ভিটামিন সি-এর উপর ভরসা রাখুন

পাতি লেবুর শরবত, ডালের সঙ্গে লেবুর টুকরো, আমের পাতলা টক- এই সব খাবার খান। এতে রয়েছে ভিটামিন সি-এর প্রাচুর্য যা শরীরকে ঠান্ডা রাখবে।

পাতে থাকুক দই

টক দই শরীর ঠান্ডা রাখে। দইয়ের শরবত, দই ভাত, দইয়ের রায়তা, এই সময় যে ভাবে হোক দই খাওয়া মাস্ট। পাশাপাশি আখের রসও খেতে পারেন। শরীর ঠান্ডা রাখে আখের রস।

ত্বক ও চোখকেও আরাম দিন

শুধু শরীরের ভেতরই নয়, বাইরেটাও ঠান্ডা রাখা প্রয়োজন। ত্বক ঠান্ডা রাখার জন্য ত্বকে বরফের টুকরো ঘষতে পারেন। এতে ত্বকের আরাম হবে। একই সাথে র‍্যাশ, জ্বালা, পিম্পল থেকেও রেহাই পাবেন। আবার চোখের পাতায় শশার স্লাইস লাগিয়েও বিশ্রাম করতে পারেন। এতে চোখের আরাম হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.