Asafoetida Healthy Benefits: এই উপকারী মশলা নিয়মিত সেবন করতে পারলেই কাছে ঘেঁষবে না একাধিক ছোট-বড় রোগব্যাধি

Asafoetida Healthy Benefits: এই মশলায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা নিয়মিত খেলে একাধিক রোগের ফাঁদ এড়ানো সম্ভব

হাইলাইটস:

  • একটি অত্যন্ত উপকারী মশলা হল হিং
  • এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার
  • তাই নিয়মিত হিং খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা

Asafoetida Healthy Benefits: একটি অত্যন্ত উপকারী মশলা হল হিং। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। তাই নিয়মিত হিং খেতে পারলে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব হবে। তাই বাড়ির বিভিন্ন পদে এই মশলার ব্যবহার বাড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এই মশলায় রয়েছে এমন কিছু প্রাকৃতিক উপাদান যা একাধিক জটিল রোগের ফাঁদ এড়াতে সাহায্য করে। তাই সুস্থ জীবন কাটানোর ইচ্ছে থাকলে হিংয়ের একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিয়ে।

​১. অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার

হিং-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজে একাই একশো। তাই তো নিয়মিত এই উপকারী মশলা সেবন করলে সইতে হবে না প্রদাহের মার। এমনকী ডায়াবিটিস, হার্টের অসুখ এবং ক্যানসার সহ একাধিক জটিল অসুখের ফাঁদও এড়িয়ে চলা যাবে।

​২. পেটের সমস্যা থাকবে দূরে

হিং-এ এমন কিছু উপাদান রয়েছে যা পাকস্থলীতে হজমে সাহায্যকারী কিছু উৎসেচকের ক্ষরণ বাড়াতে সাহায্য করে। ফলে খাবার হজম করতে সমস্যা হয় না। তাই নিয়মিত যাঁরা বদহজমের মতো সমস্যায় ভোগেন, তাঁরা অবশ্যই এই মশলা সেবন করুন।

৩. আইবিএসের সমস্যার ব্রহ্মাস্ত্র

আইবিএস আক্রান্তের স্ট্রেস বাড়লেই গ্যাস, অ্যাসিডিটি থেকে শুরু করে ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় পড়েন। তবে নিয়মিত হিং খেলেই এই সমস্যার ফাঁদ এড়িয়ে একদম স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন।

​৪. জীবাণুর সংক্রমণ রুখবে

বিভিন্ন গবেষণাতে হিংয়ের জীবাণুনাশক ক্ষমতা প্রমাণিত হয়েছে। তাই নিয়মিত হিংয়ের পদ খেলে যে ফাঙ্গাস, ব্যাকটেরিয়া সহ একাধিক জীবাণুর ফাঁদ এড়িয়ে চলা যাবে, তা বলাই বাহুল্য!

​৫. প্রেশার​ থাকবে বশে

এই মশলায় এমন কিছু উপাদান রয়েছে যা সহজেই প্রেশারকে নিম্নমুখী করে দিতে পারে। তাই হাই প্রেশার রোগীদের রান্নায় হিং দিতে ভুলবেন না যেন। এতেই উপকার পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.