Chickenpox: চিকেনপক্স-সৃষ্টিকারী ভাইরাসের একটি নতুন রূপ হল ক্লেড ৯

Chickenpox: নতুন ক্লেড ৯ চিকেনপক্স ভেরিয়েন্টের লক্ষণ ও প্রতিরোধের টিপস জানুন

হাইলাইটস: 

  •  নতুন ক্লেড ৯ চিকেনপক্স ভেরিয়েন্টের লক্ষণ ও প্রতিরোধের টিপস জানুন
  •  ক্লেড ৯ কি?
  •  ক্লেড ৯ এর লক্ষণ

Chickenpox: ক্লেড ৯ চিকেনপক্সের লক্ষণ এবং প্রতিরোধ আবিষ্কার করুন। এই উদীয়মান বৈকল্পিক থেকে কীভাবে রক্ষা করা যায় তা শিখুন। সচেতন থাকুন এবং নিরাপদ থাকুন।

চিকেনপক্স-সৃষ্টিকারী ভাইরাসের একটি নতুন রূপ ক্লেড ৯, সম্প্রতি ভারতে আবিষ্কৃত হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (NIV) এই বৈকল্পিকটিকে চিহ্নিত করেছে, যা জার্মানি, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে বেশি দেখা যায়।

ক্লেড ৯, এর লক্ষণ এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায় সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

ক্লেড ৯ কি?

ক্লেড ৯ হল ভেরিসেলা-জোস্টার ভাইরাস (ভিজেডভি) এর একটি ভিন্ন সংস্করণ, যা শিশুদের চিকেনপক্স এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে শিঙ্গলের জন্য দায়ী। শালিমার বাগের ফোর্টিস হাসপাতালের ইন্টারনাল মেডিসিনের ডিরেক্টর ডক্টর বিনিতা তানেজা ব্যাখ্যা করেছেন যে এটি VZV-এর একটি রূপ।

ভারতে সাধারণ স্ট্রেন

ভারত এর আগে ভিজেডভির ক্লেড ১ এবং ক্লেড ৫ ছিল। গুরুগ্রামের সি কে বিড়লা হাসপাতালের ইন্টারনাল মেডিসিনের কনসালটেন্ট ডাঃ তুষার তায়াল উল্লেখ করেছেন যে সাম্প্রতিক একটি সমীক্ষা ভারতে ক্লেড ৯ এর উপস্থিতি প্রকাশ করেছে। এই স্ট্রেন সাধারণত পশ্চিমা দেশগুলিতে পাওয়া যায়।

ক্লেড ৯ এর লক্ষণ

ক্লেড ৯-এর লক্ষণগুলি অন্যান্য চিকেনপক্স স্ট্রেনের মতো এবং এর মধ্যে রয়েছে ফুসকুড়ি, জ্বর, ক্ষুধা হ্রাস, মাথাব্যথা, ক্লান্তি এবং অসুস্থতার সাধারণ অনুভূতি। ফুসকুড়ি সাধারণত ভাইরাসের সংস্পর্শে আসার ২-৩ সপ্তাহ পরে দেখা দেয়, তারপরে জ্বর, শরীরে ব্যথা এবং মাথাব্যথা হয়। ফুসকুড়ি প্রায় দুই সপ্তাহের মধ্যে স্ক্যাব দিয়ে নিরাময়ের আগে তরল-ভরা ফোস্কায় পরিণত হয়।

ক্লেড ৯ কি আরও গুরুতর?

বর্তমানে, ক্লেড ৯ আগের রূপের তুলনায় বেশি গুরুতর সংক্রমণের কারণ বলে মনে হচ্ছে না, ডঃ তায়াল বলেছেন।

প্রতিরোধ এর টিপস

ডাঃ বিনিতা তনেজা চিকেনপক্স প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায় হিসাবে টিকাকরণের উপর জোর দেন। নিয়মিত হাত ধোয়া সহ ভালো স্বাস্থ্যবিধিও সাহায্য করতে পারে। কিছু দেশে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু অংশে, ভ্যারিসেলা ভ্যাকসিন টিকাদানের সময়সূচীর অংশ।

অতিরিক্ত প্রতিরোধ এর টিপস:

  • বিচ্ছিন্নতা: যদি আপনার পরিবারের কারো চিকেনপক্স থাকে, তাহলে তাকে অন্যদের থেকে আলাদা করুন, বিশেষ করে যাদের ঝুঁকি বেশি।
  • কাশি এবং হাঁচির শিষ্টাচার: ভাইরাস সংক্রমণ কমাতে সঠিক কাশি এবং হাঁচির শিষ্টাচার শেখান।
  • ব্যক্তিগত জিনিস শেয়ার করা এড়িয়ে চলুন: সংক্রামিত ব্যক্তিদের সাথে তোয়ালে এবং পাত্রের মতো ব্যক্তিগত জিনিস ভাগ করা থেকে বিরত থাকুন।
  • একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখুন: একটি সুষম খাদ্য, ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম একটি সুস্থ ইমিউন সিস্টেমকে সমর্থন করে।
  • চিকিৎসার পরামর্শ নিন: চিকেনপক্সের সংস্পর্শে এলে বা উপসর্গ দেখা দিলে, বিশেষ করে উচ্চ ঝুঁকিতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।
  • পোস্ট-এক্সপোজার প্রফিল্যাক্সিস: উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের এক্সপোজারের পরে ভ্যারিসেলা-জোস্টার ইমিউন গ্লোবুলিন (ভিজেডআইজি) দেওয়া যেতে পারে।

চিকিৎসা

চিকিৎসা প্রধানত লক্ষণীয় এবং এতে অ্যান্টিভাইরাল ওষুধ, ব্যথা উপশমকারী, ক্যালামাইন লোশন, শীতল স্নান, বিশ্রাম এবং কিছু ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক বা টপিকাল অ্যান্টিভাইরাল অন্তর্ভুক্ত থাকতে পারে। গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ যত্ন প্রয়োজন, কারণ চিকেনপক্স ভ্রূণের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

ডাঃ তায়াল সংক্রমণের বিস্তার রোধে স্ব-বিচ্ছিন্নতার গুরুত্বের ওপর জোর দেন এবং চার মাসের ব্যবধানে দুটি ডোজ ভ্যারিসেলা জোস্টার ভ্যাকসিনকে প্রধান প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে তুলে ধরেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.