World Arthritis Day: শরীর ও মন সুস্থ রাখার চাবিকাঠি!

World Arthritis Day: শরীর ও মন সুস্থ রাখার চাবিকাঠি!

হাইলাইটস:

  • শারীরিক ও মানসিক সুস্থতা
  • জনসাধারণকে ব্যায়াম সম্পর্কে সচেতনতা প্রদান
  • বিশেষত বয়স্কদের প্রয়োজনীয়তা

World Arthritis Day: শরীর ও মন সুস্থ রাখার চাবিকাঠি!

১২ই অক্টোবর বিশ্ব বাত দিবস হিসাবে পালিত হয়। চিকিৎসা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে বাত কীভাবে ৩০ বছরের কম বয়সী মহিলাদের কব্জি,হাত,হাঁটু এবং গোড়ালিতে নমনীয়তা নষ্ট করছে। এটি হাড়ের জয়েন্টগুলির শক্তি হ্রাস করে মানবদেহের ভিত্তিকে দুর্বল করে।

বয়স্ক ব্যক্তিদের বাতের উন্নতির জন্য একটু ব্যায়াম করা উচিত:

একটি সমীক্ষা অনুসারে বলা হয়েছে হালকা ব্যায়াম ব্যথা কমাতে সাহায্য করে এবং গতিশীলতা উন্নত করতে পারে এবং বয়স্ক ও প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার গুণমানকে আরও ভালো করতে পারে এবং যারা বাতের সমস্যায়,অন্যান্য পেশী এবং জয়েন্টের ব্যথায় ভুগছেন তারা সকলেই মুক্ত পেতে পারেন।

হালকা ব্যায়াম বাতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে:

এই অধ্যয়নটি রিউমাটোলজিস্টদের অভিজ্ঞতার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কিছু পূর্বের গবেষণায় দেখানো হয়েছে যে ব্যায়াম এমনকি হালকা মাত্রারও,ব্যথার শরীরের ভারসাম্য ও উন্নতিতে সাহায্য করে। তাছাড়াও লোকেদের উঠা এবং চলাফেরার মেজাজ,ব্যথা এবং সামগ্রিক ক্রিয়াকলাপে আরও সহায়তা করে বলে মনে হচ্ছে।গবেষণাটি ‘আমেরিকান পাবলিক হেলথ অ্যাসোসিয়েশনের’ বার্ষিক সভায় উপস্থাপন করা হয়েছিল। সুতরাং,বার্ধক্যে আপনার বাতের উন্নতির জন্য ব্যায়াম হল সর্বোত্তম উপায়।

গ্রিন টি রিউমাটয়েড আর্থ্রাইটিস:

আমেরিকান গবেষকদের একটি দল আবিষ্কার করেছে যে,গ্রিন টি রোগীদের জয়েন্টে ব্যথা প্রদাহ এবং টিস্যুর ক্ষতির সম্ভাব্য চিকিৎসা করতে পারে।

বিশ্ব আর্থ্রাইটিস দিবসে অভিজ্ঞরা তাদের অভিজ্ঞতার কথা বলার জন্য পরিবার,রোগীদের জন্য যত্নশীল হওয়ার জন্য একটি সম্প্রদায় তৈরি করেছেন। দিনটি রুগীর জন্য নতুন অগ্রগতি এবং চিকিৎসা ব্যবস্থার উন্নতি নিয়ে আসে এবং রোগীদের অগ্রগতির বার্তা এবং বিজ্ঞান এই দিনটিকে খুব স্বাচ্ছন্দের সঙ্গে উদযাপন করে।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত ও চিকিৎসা জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.