Sikkim: সুখবর! পর্যটকদের জন্য খুলে গেল ছাঙ্গু লেক ও নাথু লা, পুজোর ছুটিতে বেড়াতে যেতে পারবেন বাবা মন্দিরও

Sikkim: সিকিম সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে, পশ্চিম ও দক্ষিণ বিপদ মুক্ত

 

হাইলাইটস:

  • ১৭ই অক্টোবর থেকে নাথু লা ও ছাঙ্গু লেক যাওয়ার জন্য পারমিট দেওয়া হচ্ছে
  • তবে লাচুং-লাচেনের পরিকল্পনা থাকে, তা এখন আপনাকে বাতিল করতে হবে
  • পূর্ব, পশ্চিম ও দক্ষিণ সিকিম ভ্রমণে কোনও বাধা নেই

Sikkim: সম্প্রতি সিকিমের বিপর্যয়ে ঘুম উড়ছিল ভ্রমণ প্রিয় বাঙালির। সিকিমে পুজোর ছুটি কাটানোর প্ল্যানিং ভেস্তে গিয়েছিল তিস্তার হড়পা বানে। এই মুহূর্তে উত্তর সিকিম ভ্রমণে যাওয়া যে সম্ভব নয়, তা সিকিম সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল। পাশাপাশি লাচুং-লাচেনে বহু পর্যটক আটকে ছিলেন। তবে, পুজোর আগেই পর্যটকদের জন্য সুখবর। মঙ্গলবার, ১৭ই অক্টোবর থেকে নাথু লা ও ছাঙ্গু লেক যাওয়ার জন্য পারমিট দেওয়া চালু হয়েছে। অর্থাৎ, পুজোর আগেই পর্যটকদের জন্য ফের খুলে গেল এই দুই পর্যটন কেন্দ্র।

পুজোর সময় সিকিমের বিভিন্ন পর্যটন কেন্দ্রে বাঙালি পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। কিন্তু পুজোর দু’সপ্তাহ আগে সিকিম যে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে, তাতে অনেক কিছুই বদলে গিয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সিকিমের পর্যটন মানচিত্র থেকে মুছে গিয়েছে বহু গ্রাম। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে অনেকেই সিকিম ভ্রমণ বাতিল করে দেন। তবে, পুজোর আগেই এল খুশির খবর।

পর্যটকদের জন্য আপাতত উত্তর সিকিম বন্ধই রয়েছে। অর্থাৎ যদি লাচুং-লাচেনের পরিকল্পনা থাকে, তা আপনাকে বাতিল করতে হবে। তবে, নাথু লা ও ছাঙ্গু লেক ভ্রমণে যাওয়ার পারমিট দেওয়া হচ্ছে। গ্যাংটক থেকে প্রায় ৪০ কিমি দূরে অবস্থিত ছাঙ্গু লেক। সেখান থেকে প্রায় ১৭ কিলোমিটার দূরত্বে অবস্থিত নাথু লা। ১৪.২৫০ ফুট উচ্চতায় ভারত-চিনা সীমান্তে অবস্থিত নাথু লা। এছাড়াও এই রুটে বাবা মন্দির অবস্থিত। সিকিমের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র এগুলো।

উল্লেখ্য, পূর্ব, পশ্চিম ও দক্ষিণ সিকিম ভ্রমণে কোনও বাধা নেই। সম্প্রতি সিকিম সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে, পশ্চিম ও দক্ষিণ বিপদ মুক্ত। তাই পশ্চিম ও দক্ষিণ সিকিমে নিশ্চিন্তে বেড়াতে যেতে পারেন। পশ্চিম সিকিমের পেলিং, রাবাংলা, রিনচেনপং, নামচি, কালুক, ছায়াতালের মতো পর্যটন কেন্দ্রগুলো যেতে পারেন। দক্ষিণ সিকিমের জোরথাং, টেমি চা বাগানও নিশ্চিন্তে ভ্রমণে যেতে পারেন। তাই সিকিম ট্যুর বাতিল করার বদলে সঠিক ডেস্টিনেশন বেছে নিন।

এইরকম ভ্রমণ সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.