TMC on India alliance: উত্তরপ্রদেশের মতো শেষ পর্যন্ত বাংলাতেও কী হবে কংগ্রেসের সাথে জোট? বাংলায় তৃণমূলের অবস্থান জানালেন ডেরেক ও’ব্রায়েন

TMC on India alliance: কংগ্রেসের সাথে আসন সমঝোতা করতে রাজি নয় তৃণমূল

 

হাইলাইটস:

  • লোকসভা নির্বাচনের আগে আসন সমঝোতা নিয়ে মেতেছে কংগ্রেস
  • তবে বাংলায় কংগ্রেসের সাথে আসন সমঝোতা নয়, জানিয়েই দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • এবার বাংলায় তৃণমূলের স্পষ্ট অবস্থান জানালেন ডেরেক ও’ব্রায়েন

TMC on India alliance: ফেব্রুয়ারির শেষেও লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা না হলেও রাজনৈতিক দলগুলি তাদের প্রচারকার্য ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। জেডিইউ প্রধান নীতীশ কুমারের ফের বিজেপির হাত ধরার সিদ্ধান্তে জোর ধাক্কা খেয়েছিল বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট৷ তবে অন্য রাজ্যে যাই হোক না কেন, বাংলায় একা লড়াইয়ের ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সূত্রের খবর, লোকসভা নির্বাচনে বাংলায় একলা লড়াই করার সিদ্ধান্ত থেকে কোনওভাবেই সরে আসবে না তৃণমূল কংগ্রেস৷ উত্তরপ্রদেশ সহ আরও বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি এবং আম আদমি পার্টির আসন রফা চূড়ান্ত হয়ে গিয়েছে৷ এরপরই ফের বাংলায় তৃণমূলের সঙ্গে কংগ্রেসের আসন বণ্টন নিয়ে কোনও আলোচনা শুরু হবে কি না, তা নিয়ে নতুন করে জল্পনা ছড়ায় বঙ্গ রাজনীতিতে।

We’re now on WhatsApp – Click to join

এবার সেই জল্পনাতেই জল ঢেলে দিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন তাঁর এক্স হ্যান্ডেলে জানিয়ে দিলেন, বাংলায় একলা লড়াই করার যে ঘোষণা করে দিয়েছেন সুপ্রিমো, আর সেই অবস্থান এখনই বদল করছে না তৃণমূল৷ তবে উত্তর-পূর্ব ভারতের অসমের বেশ কয়েকটি আসন এবং মেঘালয়ের তুরা লোকসভা কেন্দ্রটিতে তৃণমূল কংগ্রেস প্রার্থী দেওয়ার কথা বিবেচনা করছে বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

ডেরেকের এই বক্তব্য থেকে স্পষ্ট যে, এই মুহুর্তে দাঁড়িয়ে অন্তত কংগ্রেসের সঙ্গে কোনও সন্ধির পথে হাঁটছে না তৃণমূল কংগ্রেস৷ ফলে বাংলায় নতুন করে কংগ্রেসের সাথে জোট নিয়ে যে, আলোচনা শুরুর জল্পনা ছড়িয়েছিল, তাতেও কার্যত জল ঢেলে দিল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

নীতীশ কুমারের ফের বিজেপির হাত ধরার সিদ্ধান্ত এবং বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের একা লড়াইয়ের ঘোষণায় অনেকটাই ধাক্কা খেয়েছিল ইন্ডিয়া জোট৷ কিন্তু গত বেশ কয়েকদিনে সেই ধাক্কা থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে কংগ্রেস৷ উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের আসন রফা আগেই চূড়ান্ত হয়ে গিয়েছিল৷ সূত্রের খবর, পঞ্জাবে আপ আদমি পার্টি একা লড়াই করার সিদ্ধান্ত নিলেও দিল্লি, গুজরাট, গোয়া এবং হরিয়ানায় আপের সাথে কংগ্রেসের বোঝাপড়া চূড়ান্ত হয়ে গিয়েছে৷ আর এরপরই বাংলা নিয়েও ফের আশাবাদী হয়ে উঠেছিল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.