PM Narendra Modi: নজরে লোকসভা, তাই টার্গেট আরামবাগ! আজ কালীপুরে সভা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

PM Narendra Modi: নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই প্রস্তুত পদ্ম শিবির

হাইলাইটস:

  • আজ বঙ্গ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • আরামবাগে সভা করবেন তিনি
  • লোকসভা নির্বাচনের দিনক্ষণ স্থির না হলেও প্রস্তুত পদ্ম শিবির

PM Narendra Modi: লোকসভা নির্বাচনের দিনক্ষণ এখনও স্থির না হলেও আজই বাংলা সফরে আসছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্যের পর এবারের লোকসভা নির্বাচনে বাংলায় সফল হতে মরিয়া গেরুয়া শিবির। এর আগে বিজেপির দলীয় নেতাদের সঙ্গে বৈঠকও করেছেন শাহ-নাড্ডা। গত মাসেই আরামবাগে সরকারি পরিষেবা অনুষ্ঠানে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তখন তাঁর সঙ্গী ছিলেন ঘাটালের তারকা সাংসদ দেব। এবার সভা করার জন্য সেই আরামবাগকেই বেছে নিয়েছেন নরেন্দ্র মোদী। কেন্দ্রের একাধিক প্রকল্পের যেমন উদ্বোধন করবেন, তেমনই রাজনৈতিক সমাবেশেও যোগ দেবেন তিনি।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে হুগলি জেলার আরামবাগে বিজেপি ক্রমেই তাদের জমি শক্ত করেছে। তবে শাসক দল তৃণমূলও সেখানে দুর্বল নয়। লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগে সেই আরামবাগেই গত মাসে সরকারি পরিষেবা প্রদান কর্মসূচিতে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরামবাগের কালীপুরে মুখ্যমন্ত্রীর ওই সভা হয়েছিল গত ১২ই ফেব্রুয়ারি। এবার সেই কালীপুরেই পাল্টা আজ সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

We’re now on WhatsApp – Click to join

২০১৯ সালের লোকসভা নির্বাচনে হুগলি লোকসভা আসনে জিতেছিলেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। তবে এই হারের ক্ষত সারিয়ে সেখানে তৃণমূল ক্রমশই শক্তি বাড়িয়েছে। অন্তত ২০২১-এর বিধানসভা ভোট এবং পঞ্চায়েত ভোটের ফলাফল সে কথাই বলছে। বিধানসভায় শাসক দলের জয়-জয়কার হলেও বিপরীত ঘটনা ঘটেছে আরামবাগ লোকসভা আসনে৷ আরামবাগ লোকসভার সাতটি বিধানসভার মধ্যে ৬টি হুগলি জেলার এবং একটি পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায় অন্তর্গত। ২০২১ সালের বিধানসভা ভোটের ফলাফল বলছে, এই ৭টি আসনের মধ্যে আরামবাগ, খানাকুল, পুরশুড়া এবং গোঘাট এই চারটি বিধানসভায় জিতেছিল পদ্ম শিবির। তবে বাকি তিনটি হরিপাল, তারকেশ্বর এবং চন্দ্রকোণায় জয় পেয়েছিল তৃণমূল কংগ্রেস। ফলে বিধানসভা ভিত্তিক লোকসভার ফলাফল অনুযায়ী বিজেপি এই লোকসভা কেন্দ্রে প্রায় ৬০ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছে। ফলত এবারের লোকসভা নির্বাচনে আরামবাগ লোকসভায় তৃণমূল কতটা প্রভাব ফেলতে পারে সেটাই এখন দেখার বিষয়।

আজ অর্থাৎ শুক্রবার আরামবাগে ৭ হাজার ২০০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিগত ভোটের ফলাফল অনুযায়ী, তৃণমূল সাংসদ অপরূপা পোদ্দার এই আসন থেকে মাত্র ১১৪২ ভোটে জিতেছিলেন। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, গোটা রাজ্যের মধ্যে সর্বনিম্ন ব্যবধানে জয় এই আরামবাগ লোকসভা কেন্দ্র। এমনকী আরামবাগ বিধানসভা কেন্দ্রের নির্বাচনের ইতিহাসও প্রায় একই। তৃণমূল কংগ্রেস প্রার্থীর থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীর ভোটের অঙ্ক খুব একটা বেশি ছিল না। আর সেই অঙ্ক থেকেই এবারের লোকসভা নির্বাচনে টার্গেট করা হয়েছে আরামবাগ লোকসভা কেন্দ্রকে।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.