PM Narendra Modi-Bill Gates: লোকসভা নির্বাচনের মুখে বিল গেটসের সাথে অরাজনৈতিক সাক্ষাৎকার মোদীর! আলোচনায় উঠে এল AI প্রসঙ্গ

PM Narendra Modi-Bill Gates: আধুনিক প্রযুক্তির ব্যবহারে বর্তমানে ভারত কতটা উন্নত বিল গেটসকে জানালেন মোদী

 

হাইলাইটস:

  • ভোটের মুখে ফের অরাজনৈতিক সাক্ষাৎকারে মোদী
  • তবে এবার তাঁর সাক্ষাৎকার নিলেন বিল গেটস
  • তাঁদের আলোচনায় উঠে গেল AI প্রসঙ্গ

PM Narendra Modi-Bill Gates: লোকসভা নির্বাচনের মুখে আমেরিকান শিল্পপতি বিল গেটসের (Bill Gates) সঙ্গে সাক্ষাৎকার সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আধুনিক প্রযুক্তি এবং ভারতে AI (Artificial Intelligence)-এর ব্যবহার নিয়ে আলোচনা হয় এদিনের সাক্ষাৎকারে।

We’re now on WhatsApp – Click to join

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে টিভির পর্দা এবং সোশ্যাল মিডিয়ায় কার্যত ছেয়ে গেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক অরাজনৈতিক সাক্ষাৎকার। তখন প্রধানমন্ত্রীর ওই সাক্ষাৎকারটি নেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার (Akshay Kumar)। তবে সেই সাক্ষাৎকারে রাজনৈতিক বিষয়ক কোনও প্রশ্নই ছিল না। তবে ভোটের মুখে অক্ষয়ের সঙ্গে মোদীর অরাজনৈতিক সাক্ষাৎকারকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী শিবির।

এখন সালটা ২০২৪। ফের দুয়ারে কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। ফলে একইভাবে অরাজনৈতিক সাক্ষাৎকার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এইবারে আর কোনও তারকা নন, প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। কিন্তু এইবারের সাক্ষাৎকার শুধুমাত্র ব্যক্তিগত বিষয়ে সীমাবদ্ধ নেই। আধুনিক প্রযুক্তি এবং AI-এর ব্যবহার নিয়ে আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।

উল্লেখ্য, নরেন্দ্র মোদী সরকারের আমলে ভারত আধুনিক প্রযুক্তিতে ঠিক কতটা অগ্রগতি করেছে সেটাই সাক্ষাৎকারে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। বিল গেটসকে তিনি মজার ছলে বলেন, আজকের ভারত এতবেশি উন্নত যে, দেশের শিশুরা ‘আই’ অর্থাৎ মা বলারও আগে বলছ ‘এআই’ (AI)। মোদী আরও বলেন, তিনি নিজেও নাকি AI-ব্যবহারে অভ্যস্ত। এমনকি গত বছর ভারতে আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনে অন্যান্য রাষ্ট্রনেতাদের ভাষা বুঝতে তিনি এই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়েছেন। তিনি বলেন, ভারতীয় গাড়ির চালকরাও এখন AI অ্যাপের মাধ্যমেই বিদেশি অতিথিদের সঙ্গে সমন্বয় সাধন করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাক্ষাৎকারে বিল গেটসকে বলেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা AI সমগ্র বিশ্বের সামনে নতুন নতুন চ্যালেঞ্জ নিয়ে আসছে। তিনি এও বলেন, AI-এর যথেষ্ট গুরুত্ব রয়েছে। তবে AI প্রযুক্তির মাধ্যমে প্রতারণা করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। কারণ সম্প্রতি ডিপফেক নিয়ে তোলপাড় গোটা বিশ্ব। শুধুমাত্র অভিনেতা-অভিনেত্রীরাই নন, রাজনৈতিক নেতারাও ডিপফেকের শিকার হয়েছেন। এদিকে কথোপকথনের সময় বিল গেটসকে নরেন্দ্র মোদী নমো (NAMO) অ্যাপে এআই (AI) প্রযুক্তির ব্যবহারও দেখান। এমনকি গ্রামীণ ভারতের তিনি যে ডিজিটাল পরিকাঠামো গড়ে তুলতে চান তা বিল গেটসকে জানালেন মোদী।

এক কথায় বলা যায়, প্রধানমন্ত্রী বোঝাতে চেয়েছেন, আধুনিক প্রযুক্তির ব্যবহারে ভারত অনেক দেশের থেকেই এখন অনেক বেশি এগিয়ে। তবে বিরোধীদের দাবি, এই সবই লোকসভা ভোটের মুখে প্রচারের আলোয় থাকার নতুন কৌশল।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.