Mamata Banerjee: ১০০ দিনের কাজ থেকে শুরু করে লক্ষ্মীর ভাণ্ডার, মুখ্যমন্ত্রীর বাজেটে এবার কোনটায় বেশি গুরুত্ব?

Mamata Banerjee: আজ বিধানসভায় মুখ্যমন্ত্রী পেশ করবেন রাজ্য বাজেট

 

হাইলাইটস:

  • লোকসভা নির্বাচনের আগে রাজ্য সরকারের এটাই শেষ বাজেট
  • মনে করা হচ্ছে, মুখ্যমন্ত্রীর বাজেট হতে পারে জনমোহিনী
  • রেড রোডে ধর্না মঞ্চ থেকে সেই ইঙ্গিতই দিয়েছিলেন তিনি

Mamata Banerjee: লোকসভা নির্বাচনের মহড়া শুরু হয়ে গেছে। যার ফলে রাজনৈতিক দলগুলিও প্রস্তুতি শুরু করে দিয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় বাজেট যতটা গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ রাজ্য বাজেটও। বৃহস্পতিবার অর্থাৎ আজই বিধানসভায় পেশ হতে চলেছে রাজ্য সরকারের বাজেট।

We’re now on WhatsApp – Click to join

তবে এবারের বাজেট কতটা জনমোহিনী হবে, তা নিয়ে জল্পনা এখন তুঙ্গে। কিন্তু রাজনৈতিক মহল মনে করছেন, লোকসভা ভোটের আগে জনমোহিনী বাজেট পেশ করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে ধর্না মঞ্চ থেকে সেই ইঙ্গিতই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে ধর্না মঞ্চ থেকেই তিনি ইতিমধ্যেই ঘোষণা করেছেন ১০০ দিনের বকেয়া টাকা দেওয়ার কথা। সেই নিয়ে বৈঠক হয়েছে নবান্নে। এমনকি প্রকাশ হয়েছে গাইডলাইনও। এবারের রাজ্য বাজেটে সেই বিষয়ের উল্লেখ থাকবে বলেই মনে করা হচ্ছে। এর পাশাপাশি রাজ্যের মহিলা ভোট ব্যাঙ্কের কথা মাথায় রেখে লক্ষ্মীর ভাণ্ডার স্কিমে ভাতাও বৃদ্ধি হতে পারে বলে অনুমান করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বাজেট রাজ্য সরকারের। কেন্দ্রীয় সরকারের তরফে এবার অন্তর্বর্তী বাজেট পেশ করলেও, রাজ্য সরকারের ক্ষেত্রে পূর্ণাঙ্গ বাজেট পেশে কোনওরকম বাধানিষেধ নেই। তবে কি বাজেটই মূল হাতিয়ার হতে চলেছে রাজ্যের শাসক দল তৃণমূলের?

আবার কেন্দ্রীয় সরকারের আবাস প্রকল্পের যে সব আবেদনকারীরা এখনও বাড়ি পাননি, তাঁদের জন্যও রাজ্য বাজেটে কোনও বরাদ্দ থাকে কি না, সেদিকেই তাকিয়ে রয়েছে বঙ্গবাসী। কিন্তু এত ভাতা দিলে প্রচুর অর্থেরও প্রয়োজন। এবার প্রশ্ন হল এই মুহূর্তে এত টাকা আসবে কোথা থেকে? তবে কি আবারও বাজার থেকে ঋণের বোঝা বাড়ানো হবে?

প্রশাসনিক সূত্রের খবর, শুধু ঋণের ওপর ভরসা নয়, মুখ্যমন্ত্রীকে সাহস যোগাচ্ছে তাঁর রাজস্ব ভাণ্ডার। গত অর্থবর্ষে রাজ্যের রাজস্ব আদায় বেড়েছে প্রায় ৮৮ হাজার ৬০০ কোটি। গত বছরের বাজেটে রাজ্যের সব দফতরেরই বাজেট বরাদ্দ বাড়িয়ে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কি এবছর এই রোজগারের ওপর ভিত্তি করেই বাড়তি খরচের মতো এত বড় ঝুঁকি নিতে চলেছে রাজ্য সরকার?

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.