Lakshmir Bhandar: বড় সুখবর..! লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ৫০০ টাকা থেকে বেড়ে হল ১০০০, লোকসভা ভোটের আগে জনদরদী বাজেট পেশ করল রাজ্য সরকার

Lakshmir Bhandar: রাজ্য বাজেটে কার্যত কল্পতরু হয়ে উঠল রাজ্য সরকার

 

হাইলাইটস:

  • রাজ্য বাজেটে একের পর এক সুখবর জানাল রাজ্য সরকার
  • লক্ষীর ভান্ডার প্রকল্প ৫০০ থেকে বেড়ে হল ১০০০ টাকা
  • আগামী এপ্রিল মাস থেকে এই সুবিধা পাবেন রাজ্যের মহিলারা

Lakshmir Bhandar: লোকসভা নির্বাচনের আগে রাজ্য সরকার যেন জনদরদী হয়ে উঠলো আরও একবার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর দিয়ে রাজ্যের দরিদ্র মানুষদের জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে। যার অন্যথা এবারেও বাজেটেও হল না।

We’re now on WhatsApp – Click to join

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে এটাই ছিল রাজ্যের শেষ বাজেট। সুতরাং মনে করা হচ্ছিল, রাজ্য সরকারের বাজেট হতে পারে জনমোহিনী। রেড রোডের ধর্না মঞ্চ থেকেও জনমোহিনী বাজেটের কথা নিজেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। একুশের বিধানসভা নির্বাচনের আগে খেলা ঘুরিয়েছিল রাজ্যের মহিলাদের জন্য সংরক্ষিত প্রকল্প লক্ষ্মীর ভান্ডার। রাজনৈতিক মহল মনে করেন, রাজ্যের মহিলাদের দেওয়া এই মাসিক ভাতা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে তৃতীয়বার বাংলার মসনদে বসতে সাহায্য করেছিল।

লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্য বাজেটে এবার এই লক্ষ্মীর ভাণ্ডার নিয়েই বিরাট ঘোষণা করলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বাংলার সমস্ত মা-বোনেরা যাতে হাত খরচের টাকা হিসাবে মাসিক একটি ভাতা পেতে পারেন সেই জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবনের প্রথম থেকেই তিনি পাশে পেয়েছেন বাংলার মা-বোনেদের।

গতকাল রাজ্য বাজেটে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন, এবার থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা ৫০০ টাকা বাড়ানো হল। সূত্রের খবর, বাংলার অধিকাংশ মহিলাই এই এই প্রকল্পের অন্তর্ভুক্ত। প্রতিমাসেই তাঁদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢুকছে টাকা। এবার থেকে তাঁরা পাবেন ৫০০-এর বদলে ১০০০ টাকা। তবে জনজাতি মহিলাদের জন্য ভাতা ১০০০ টাকার বদলে করা হল ১২০০ টাকা। যার ফলে খুশি বাংলার মহিলা ভোটার ব্যাঙ্ক।

এর পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও এবারের বাজেটে দেওয়া হয়েছে বড় খবর৷ রাজ্য সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করল রাজ্য সরকার৷ শুধু ডিএ বৃদ্ধি বা লক্ষ্মীর ভাণ্ডার নয়, রাজ্যের মৎস্যজীবীদের জন্যও নতুন প্রকল্প ‘সমুদ্র সাথী’, এছাড়া ‘কর্মশ্রী’ প্রকল্প ইত্যাদি ঘোষণা করেন রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্তমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য৷

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.