Govt Salary: রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মচারীদের বেতন বৃদ্ধি! সরকারের বিরাট ঘোষণা, কত বেতন বাড়ল?

Govt Salary: রাজ্য সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বেতন বাড়ানোর ঘোষণা করলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার

 

হাইলাইটস:

  •  রাজ্য সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য (গ্রুপ সি এবং গ্রুপ ডি) মাসিক বেতন বৃদ্ধির ঘোষণা করলো সরকার
  •  এর ফলে প্রায় ৫০ হাজার চুক্তিভিত্তিক কর্মী উপকৃত হবেন
  •  এছাড়াও ‘কর্মশ্রী’ নামক একটি নতুন প্রকল্প চালু করার এবং একাধিক ভাতার বরাদ্দ টাকা বৃদ্ধি করার ঘোষণা করেছে রাজ্য সরকার

Govt Salary: লোকসভা ভোটের আগে রাজ্য সরকার বাজেটে কার্যত কল্পতরু হয়ে উঠল। লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি ছাড়াও নতুন প্রকল্পেরও ঘোষণা করলো সরকার। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করার সময় অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্তমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, একটি নতুন প্রকল্প চালু করছে রাজ্য সরকার। নাম ‘কর্মশ্রী’।

We’re now on WhatsApp – Click to join

এরই মাঝে সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মচারীদের জন্য বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারের বিভিন্ন দফতরে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য (গ্রুপ সি এবং গ্রুপ ডি) মাসিক বেতন যথাক্রমে ৩,৫০০ ও ৩,০০০ টাকা করে বাড়ানোর ঘোষণা করা হয়েছে।‌ এর ফলে প্রায় ৫০ হাজার চুক্তিভিত্তিক কর্মী উপকৃত হবেন।

অপরদিকে, রাজ্য বাজেটে সিভিক ভলান্টিয়ারদের ভাতাও ১০০০ টাকা বাড়ল। এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই সঙ্গে, এবার থেকে ২০ শতাংশ সিভিক ভলান্টিয়ার পুলিশে যোগ দেওয়ার সুযোগ পাবেন বলেও ঘোষণা করলেন চন্দ্রিমা ভট্টাচার্য।

এছাড়াও মৎস্যজীবীদের জন্য বাজেটে সমুদ্রসাথী প্রকল্পের ঘোষণা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে মৎসজীবীদের বর্ষার দু’মাস ভাতা বাবদ পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানা গেছে। পাশাপাশি রাজ্য বাজেটে পথশ্রী প্রকল্পের জন্যও অর্থ বরাদ্দ করেছে সরকার।

২০২৪ রাজ্য বাজেটে এবার লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বিরাট ঘোষণা করেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা দ্বিগুন করা হল। অর্থাৎ ৫০০ টাকার পরিবর্তে এবার থেকে ১০০০ টাকা করে পাবেন মহিলারা। অন্যদিকে জনজাতি মহিলাদের জন্য এই ভাতা বাড়িয়ে ১২০০ টাকা করা হয়েছে।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.