Budget 2024: আগামীকাল দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট, মিলবে কী বাংলার বকেয়া বরাদ্দ?

Budget 2024: আগামীকাল রয়েছে মোদী সরকারের শেষ বাজেট

 

হাইলাইটস:

  • ১লা ফেব্রুয়ারী রয়েছে বর্তমান সরকারের শেষ বাজেট
  • তবে তার আগে অনুষ্ঠিত হয় সর্বদলীয় বৈঠক
  • তবে বাংলার জন্য কী মিলবে বকেয়া বরাদ্দ?

Budget 2024: ১লা ফেব্রুয়ারী, বৃহস্পতিবার দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট পেশ হতে চলেছে। এটাই বর্তমান লোকসভার শেষ অধিবেশন। এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আগামীকাল অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। এরপর নতুন সরকার দায়িত্ব নেওয়ার পরই পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে।

We’re now on WhatsApp – Click to join

লোকসভার চূড়ান্ত বাজেট পেশের আগে মঙ্গলবারই একটি সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে সরকার এবং বিরোধী দলের নেতারা অংশ নেন। এই সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, অর্থমন্ত্রী জম্মু ও কাশ্মীরের জন্যও বাজেট পেশ করবেন, যেখানে বর্তমানে রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে।

এবারে সংসদের বাজেট অধিবেশন শুরু হবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উভয় কক্ষের যৌথ সভায় ভাষণের মধ্যে দিয়ে। এদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে হওয়া সর্বদলীয় বৈঠকে বিরোধী নেতারা অনেক বিষয় তুলে ধরেন। প্রবীণ কংগ্রেস নেতা কে. সুরেশ বলেন যে, অধিবেশন চলাকালীন তাদের দল বেকারত্ব, মুদ্রাস্ফীতি, কৃষি সংকট এবং সম্প্রতি জাতপাতের হিংসায় আক্রান্ত মণিপুরের পরিস্থিতির বিষয়টি উত্থাপন করবে।

অন্যদিকে তৃণমূল কংগ্রেস সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেছেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উচিত অন্তর্বর্তী বাজেটে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের অধীনে থাকা পশ্চিমবঙ্গের বকেয়াও অন্তর্ভুক্ত করা। তিনি বলেন, “এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, একজন মুখ্যমন্ত্রীকে কেন্দ্রীয় বকেয়া সময়মতো বরাদ্দের দাবিতে ধর্নায় বসতে হয়েছে।”

অবশ্য বৈঠকের পরে, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, বৈঠকে আলোচনা “অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ” ছিল এবং সরকারও এই সংক্ষিপ্ত অধিবেশনে প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করতে প্রস্তুত।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.