Yoga For Stress Relief: আপনি যদি দুশ্চিন্তা এবং মানসিক চাপ থেকে মুক্তি পেতে চান, তাহলে আজ থেকে এই যোগাসনগুলি শুরু করুন

Yoga For Stress Relief: মানসিক চাপ উপশমের জন্য যোগব্যায়ামগুলি জেনে নিন

হাইলাইটস:

  • যোগব্যায়াম ভঙ্গি যা উদ্বেগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে
  • চাপ কমায় এবং আপনাকে আনন্দিত করে

Yoga For Stress Relief: আজকালকার ব্যস্ত জীবনে মানসিক চাপ বাড়ছে। কাজের চাপ, ঘুমের অভাব, বসে থাকা জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে মানুষ খুব চাপ ও ক্লান্ত থাকে। এসব কারণে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবনতি হতে থাকে। বিরক্তি, রাগ এবং সবকিছু নিয়ন্ত্রণ করার চেষ্টা আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। যোগব্যায়াম মানসিক স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখার একটি প্রাচীন কৌশল। জীবনে শান্তি এবং সুখ অনুভব করতে, যোগব্যায়ামের অনেক কৌশল রয়েছে, যা অনুশীলন করে আপনি আপনার মানসিক অবস্থার উন্নতি করতে পারেন।

প্রকৃতপক্ষে, যোগব্যায়াম অগণিত মানসিক এবং শারীরিক সুবিধা প্রদান করে। মনকে শান্ত করতে, যোগের ভঙ্গি এবং চক্রাসনের মতো সামনে বাঁকানো আসনগুলি করুন। এতে আপনার মন শান্ত হবে এবং পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন আপনার মস্তিষ্কে পৌঁছাবে। আসন অনুশীলন আপনার শরীর এবং মন উভয়েরই স্থিতিশীলতা নিয়ে আসে, চাপ কমায় এবং আপনাকে আনন্দিত করে।

যোগব্যায়াম ভঙ্গি যা উদ্বেগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

উটের ভঙ্গি

উস্ট্রাসন বা উটের ভঙ্গি মানসিক চাপ উপশম করতে এবং সারা শরীরে রক্ত ​​সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে। ভালো রক্ত ​​​​সঞ্চালন মানে অক্সিজেনের একটি ভালো সরবরাহ, যা আপনার মন এবং শরীরের জন্য নিরাময় হতে পারে।

ব্রিজ ভঙ্গি

উটের পোজ, ব্রিজ পোজ বা সেতু বাঁধাসনের মতো শরীরে রক্ত ​​সঞ্চালন উন্নত করতে পারে। এটি মেরুদণ্ড এবং হৃদয়ের সামনের অংশ খুলে দেয়, যা মনকে শান্ত করতে এবং চাপ কমাতে সাহায্য করে।

প্রজাপতি ভঙ্গি

এটি একটি সাধারণ এবং মৌলিক যোগাসন যা আপনার ভিতরের উরু এবং কোমর প্রসারিত করতে পারে। আপনার মেরুদণ্ড সোজা রেখে আসনটি সম্পাদন করুন এবং এটি স্ট্রেস উপশম করতে এবং আপনার শরীরে একটি শান্ত প্রভাব ফেলতে সাহায্য করতে পারে।

পশ্চিমোত্তনাসন

পশ্চিমোত্তনাসন নামে পরিচিত, এই বসা সামনের বাঁকটি পা এবং মেরুদণ্ডের পিছনের অংশ খুলতে পারে। আসন করার সময় গভীর শ্বাস নিন এবং এটি চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।

মারজারিয়াসন

মারজারিয়াসন এমন একটি যা মেরুদণ্ড থেকে উত্তেজনা দূর করতে সাহায্য করে। এই যোগব্যায়াম ভঙ্গি নমনীয়তা উন্নত করতে পারে এবং আপনাকে শান্ত করতে পারে।

বালাসন

বালাসন নামেও পরিচিত, এই যোগ আসনটি একটি শিথিল ভঙ্গি হিসাবে বিবেচিত হয়। এটি শরীরের উপর একটি rejuvenating প্রভাব থাকতে পারে। পিঠ এবং ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে যোগব্যায়ামও করা যেতে পারে।

ধনুরাসন

ধনুরাসন বা ধনুকের ভঙ্গি আপনার শরীরকে একটি ভালো প্রসারিত করে। এটি কাঁধ, বুক এবং ঘাড় খুলে দেয় এবং এই অঞ্চলগুলি থেকে উত্তেজনা মুক্ত করতে সাহায্য করে।

মৃতদেহের ভঙ্গি

এই ভঙ্গিটি চাপ, উদ্বেগ থেকে মুক্তি এবং বিষণ্নতার লক্ষণগুলি হ্রাস করার জন্য সবচেয়ে জনপ্রিয় যোগব্যায়াম ভঙ্গিগুলির মধ্যে একটি। শবাসন আপনার যোগ সেশনের শেষ বা সমাপ্তি আসন হিসাবে করা যেতে পারে। শবাসন করার সময়ও ধ্যান করা যেতে পারে। এটি আপনার শরীরকে শিথিল করে।

বিপরীত ভঙ্গি

এই আসনটি মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে। এটি করার জন্য, মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন। এর পরে, আপনার পেট নীচের দিকে রাখুন এবং এটি কোমরের দিকে প্রসারিত করুন যাতে পুরো শরীর এক লাইনে থাকে। এর পরে, পা আকাশের দিকে বাড়ান যাতে শরীরের অর্ধেক সোজা আকাশের দিকে থাকে, তারপর ধীরে ধীরে শ্বাস নিন। এটি মানসিক চাপ এবং উদ্বেগ হ্রাস করে।

অর্ধ মতসেন্দ্রাসন

অর্ধ মতসেন্দ্রাসন চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে। এটি করার জন্য, মেঝেতে সোজা হয়ে বসুন এবং উভয় পা সোজা করে প্রসারিত করুন। তারপর এক পা অন্য পায়ের কাছে রাখুন যাতে উরু সোজা থাকে, তারপর বাম হাত এবং ডান হাত হাঁটুর কাছে রাখুন। এরপরে, সোজা হয়ে বসুন এবং আপনার কাঁধ সোজা রাখুন। তারপর, মাদুরের উপর অর্ধেক বাঁকানো অবস্থায়, ধীরে ধীরে শ্বাস নিন। এই আসনটি হজমের উন্নতিতে সাহায্য করতে পারে এবং মানসিক চেম্বারকে স্থিতিশীল করতেও সহায়ক হতে পারে, যার ফলে চাপ এবং উদ্বেগ হ্রাস পায়।

প্রাণায়াম সর্বোত্তম

এই যোগের ভঙ্গিগুলি ছাড়াও, আপনি প্রতিদিন ১০-১৫ মিনিটের জন্য (প্রাথমিকভাবে) প্রাণায়াম এবং ধ্যানের মতো শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও করতে পারেন। যোগব্যায়াম আপনার শরীরের নমনীয়তা উন্নত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে এবং আপনাকে ওজন কমাতেও সাহায্য করতে পারে। আসলে, আপনার শ্বাস এবং মন একে অপরের সাথে সংযুক্ত। যখনই আপনি চাপ বা উদ্বিগ্ন বোধ করেন, প্রাণায়াম অনুশীলন করুন। বিশেষ করে ভ্রামরি প্রাণায়াম। আপনি যখন আপনার শ্বাস নিয়ন্ত্রণে আনেন, তখন আপনার মনও স্বয়ংক্রিয়ভাবে শান্ত হতে শুরু করে। প্রাণায়াম আপনার মানসিক অবস্থার উন্নতি ঘটাবে, স্ট্রেস কমাবে এবং একাগ্রতা বাড়াবে।

We’re now on WhatsApp- Click to join

ধ্যান উদ্বেগ কমাবে

মানসিক চাপ উপশম করার জন্য, মনের অবস্থা শান্ত করা প্রয়োজন। যখনই আপনি উদ্বিগ্ন বা চাপ অনুভব করেন, তখনই আপনার চোখ বন্ধ করুন এবং আপনার চারপাশের শব্দগুলিতে মনোনিবেশ করুন। এই শব্দগুলি আপনার কানে পড়ুক এবং আনন্দ অনুভব করুন। এটি আপনাকে ভারসাম্যহীন এবং চাপযুক্ত অবস্থা থেকে এবং শান্তির পরিবেশে নিয়ে আসবে।

এই বিষয়গুলোও মাথায় রাখুন

  • সাত্ত্বিক খাওয়ার চেষ্টা করুন এবং জাঙ্ক ফুড এড়িয়ে চলুন
  • সময়মতো খান এবং যতটুকু ক্ষুধার্ত ততটুকুই খান
  • বেশি করে তাজা ফল ও শাকসবজি খান
  • দীর্ঘ দিনের কাজের পরে আপনার বন্ধুদের এবং ঘনিষ্ঠদের সাথে দেখা করুন
  • সকালে সময়মতো ঘুম থেকে উঠুন, ব্যায়াম করুন এবং সঠিক সময়ে খাবার খান
  • রাতে ভালো ঘুম হয়, কাজের কারণে মানুষ প্রায়ই দেরি করে খায়
  • আপনার চিন্তা চেতনা আনুন এবং ইতিবাচক চিন্তা

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.