Yoga For Healthy Heart: একটি সুস্থ হার্টের জন্য যোগব্যায়াম অনুশীলন করুন এবং এর আরও সুবিধাগুলি জানুন!

Yoga For Healthy Heart: আপনার দৈনন্দিন ফিটনেসে এই ৫টি প্রাণায়াম ব্যায়াম যোগ করুন

হাইলাইটস:

  • সুস্থ হার্ট এবং ফিটনেসের জন্য এখানে কিছু যোগ ব্যায়াম রয়েছে
  • এটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করবে না

Yoga For Healthy Heart: বিশ বছর বয়সী তরুণ-তরুণীরা হার্ট অ্যাটাকের শিকার হচ্ছে। এটা কি এই কারণে যে আমরা আমাদের নিয়মিত খাবার হারিয়ে ফেলি এবং পুষ্টির কোনো মূল্য ছাড়াই “ফাস্ট ফুড” দিয়ে প্রতিস্থাপন করি। যাইহোক, বিষয়টি এখানেই শেষ নয় কারণ এমন অসংখ্য দিক রয়েছে যা বেশিরভাগই একটি অস্বাস্থ্যকর জীবনযাত্রার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভাগ্যক্রমে, খুব সাধারণ জিনিসগুলি আপনাকে এটি পরিচালনা করতে সহায়তা করবে। একটি গুরুত্বপূর্ণ বিষয় হল একটি স্বাস্থ্যকর জীবনধারা তৈরি করে এই নতুন জীবন দিয়ে শুরু করা। এটি করা স্বাভাবিকের চেয়ে কম কঠিন। আপনি কি কল্পনা করতে পারেন যে এমনকি কিছু সাধারণ প্রসারিত এবং শ্বাস-প্রশ্বাসের কৌশলগুলি কেবল আপনার মানসিক নয়, আপনার (খুব গুরুত্বপূর্ণ) শারীরিক অবস্থার উন্নতি করতে পারে? যোগের ভঙ্গি, যা আসন নামেও পরিচিত, একটি সক্রিয় পরিমাপ হিসাবে ব্যবহার করা উচিত এবং এটি একটি থেরাপিউটিক হিসাবেও সহায়ক হতে পারে। উন্নত স্বাস্থ্য এবং শান্তির অনুভূতি ব্যতীত এটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করবে না। সুস্থ হার্ট এবং ফিটনেসের জন্য এখানে কিছু যোগ ব্যায়াম রয়েছে-

কপাল ভাটি প্রাণায়াম:

নিয়মিত শ্বাস নিন এবং সংক্ষিপ্ত, ছন্দময় এবং শক্তিশালী শ্বাসের সাথে বহিষ্কারে মনোনিবেশ করুন। ডায়াফ্রাম এবং ফুসফুস থেকে সমস্ত বায়ু চালিত করে আপনার পেট থেকে আবার শ্বাস নিন। শ্বাস নিন সংক্ষিপ্ত, দ্রুত এবং শান্ত এটি শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়ায় স্বয়ংক্রিয়ভাবে হওয়া উচিত।

ব্রহ্মরী প্রাণায়াম:

‘ট্র্যাগাস’-এ আপনার থাম্বসের টিপস রাখুন (আপনার কানের ঠিক নীচে, আপনার মাথার পাশে অবস্থিত বাহ্যিক ফ্ল্যাপ)। আপনার কপালের অংশে আপনার তর্জনীটি সনাক্ত করুন যা আপনার চোখের উপরে রয়েছে, আপনার মধ্যমা আঙুলটি মিডিয়াল ক্যান্থাসে রাখুন এবং আপনার নাকের কোণে আপনার অনামিকা আঙ্গুলটি রাখুন। এটি আপনার ফুসফুসকে বাতাসে পূর্ণ করে তোলে। শ্বাস-প্রশ্বাস নির্গত করার সময়, মৌমাছির শব্দ অনুকরণ করলে আপনার মতোই কম গুঞ্জন শব্দ করুন। নাক দিয়ে শ্বাস নেওয়ার সময়, আপনার মুখ বন্ধ রাখুন এবং আপনার শরীর থেকে ছড়িয়ে পড়া শব্দের কম্পন কল্পনা করুন।

ভাস্ত্রিকা প্রাণায়াম:

আপনার ফুসফুসে বাতাস যোগ করার প্রথম অপরিহার্য পদক্ষেপ গ্রহণ করে গভীরভাবে শ্বাস নিন। সম্পূর্ণরূপে শ্বাস ছাড়ুন। শ্বাস নেওয়া এবং শ্বাস ছাড়ার অনুপাত ১:১ বজায় রাখুন। উদাহরণ স্বরূপ, আসুন আমরা কল্পনা করি যে আপনি ৬ গণনা সময়ের জন্য শ্বাস নেন এবং পিরিয়ডের জন্য শ্বাস ছাড়েন।

ব্রতকার প্রাণায়াম:

পুরো নিঃশ্বাস জুড়ে একটি গভীর, পূর্ণ শ্বাস নিন। আপনার পেট এলাকায় টান সহ্য করতে দেবেন না। আপনার চোখের সামনে একটি বৃত্তের ত্রয়ী কল্পনা করুন। বসন্তের মতো আপনার নাকে প্রবাহিত বাতাসকে চিত্রিত করার চেষ্টা করুন। এখন শুধু একটি স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের সাথে আপনার নাকের সামনে ঘড়ির কাঁটার বিপরীত দিকে তিনটি বৃত্ত ঘুরছে এবং প্রতিটি নিঃশ্বাসের সাথে এটিকে বের করে দিন। কয়েকটি চেনাশোনা চিত্রিত করে শুরু করুন এবং তারপরে ধীরে ধীরে ১০০টি চেনাশোনা চালিয়ে যান যখন আপনি আপনার শেখার প্রক্রিয়ায় অগ্রসর হন। এই কৌশলটি আপনাকে এতে দক্ষতা অর্জন করতে সহায়তা করবে।

Read More- https://bangla.oneworldnews.com/lifestyle/yoga-for-stress-relief/

অনুলোম বিলোম প্রাণায়াম (বিকল্প নাসারন্ধ্র শ্বাস):

আপনার বাম হাতের বুড়ো আঙুল ব্যবহার করে আপনার বাম নাকের ছিদ্র দিয়ে আলতো করে শ্বাস নেওয়ার সময় আপনার ডান হাত দিয়ে আঙুলের ব্যায়াম করুন। আপনার বাম নাকের ছিদ্র বন্ধ করুন এবং আপনার ডান নাসারন্ধ্র দিয়ে শ্বাস ছাড়ুন। আপনার ডান নাসারন্ধ্র দিয়ে শ্বাস নেওয়ার মাধ্যমে শ্বাসের তাজা শক্তির অভিজ্ঞতা নিন, তারপরে আপনার বাম নাকের ছিদ্র দিয়ে শ্বাস নেওয়ার জন্য সেই নাকটি বন্ধ করুন। এইভাবে একটি সেট করুন – এবং তারপর প্রায় ১০ মিনিটের পুরোটি পুনরাবৃত্তি করুন।

We’re now on WhatsApp- Click to join

যোগব্যায়াম আমাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যাকে প্রতিরোধমূলক স্তরে বা নিরাময়মূলক স্তরে চিকিৎসা করার জন্য একটি প্রাকৃতিক এবং নিরাপদ বিকল্প দেয় যা সার্বিক দৃষ্টিভঙ্গি কার্ডিয়াক স্বাস্থ্যের জন্য প্রসারিত। প্রাণায়াম, মুদ্রা এবং আসনগুলির প্রক্রিয়াগুলিকে একত্রিত করে, যোগব্যায়াম উপকারী প্রভাবগুলির একটি বিস্তৃত পরিসর প্রদান করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.