Summer Tips: সামনেই গ্রীষ্মকাল, এই গরমে শরীর-মন ঠান্ডা রাখতে এই ফলগুলি খেতেই হবে

Summer Tips: গরমকালে শরীরে জলের অভাব মেটাবে পাতে রাখুন এই কয়েকটি ফল

 

হাইলাইটস:

  • গরমে শরীরের সবচেয়ে বেশি ক্ষতি হয় জল কম খেলে
  • তাই এই সময় শরীরে জলের অভাব পূরণ করতে হলে এই গ্রীষ্মকালীন ফলগুলোর উপর ভরসা রাখুন
  • কী কী ফল খেতে হবে? জানতে হলে ঝটপট আজকের প্রতিবেদনটি পড়ুন

Summer Tips: আসছে গরমকাল আর গরমে শরীরের সবচেয়ে বেশি ক্ষতি হয় জল কম খেলে। তাই এই সময় পর্যাপ্ত জল খাওয়ার পাশাপাশি এমন কিছু পাতে রাখতে হবে, যা শরীরে জলের অভাব পূরণ করবে। তাই এই সময় খুবই কাজে আসবে গ্রীষ্মকালীন ফলগুলো।

গরমকালে তরমুজ খেলে শুধু শরীরে শীতলতা পাওয়া যায়, সেই সঙ্গে এই ফল পুষ্টির একটি অমূল্য উৎসও। এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, আয়রন এবং ভিটামিন সি, যা শরীরকে ভেতর থেকে শক্তিশালী ও হাইড্রেট রাখতে সাহায্য করে। তাই নিয়মিত তরমুজ খেলে শুধু দেহে জলের ঘাটতি নয়, হিট স্ট্রোকও প্রতিরোধ করতে পারবেন।

আয়ুর্বেদে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয় বেল। পেট সংক্রান্ত রোগের জন্য এই ফল হল একটি কার্যকর প্রতিকার। এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান, যা হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। গ্রীষ্মে নিয়মিত বেল সেবন করলে শরীর ঠান্ডা ও সুস্থ থাকবে।

We’re now on WhatsApp – Click to join

আঙুর খেলে শুধুমাত্র গ্রীষ্মে হাইড্রেটেডেই থাকে তা নয়, ক্লান্তিও কমে এবং শরীরকে সুস্থ এবং সতেজ রাখতেও সাহায্য করে। আঙুরেও প্রোটিন, ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সি-এর পুষ্টি মতো উপাদান রয়েছে যা শরীরকে সুস্থ রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

গরমকালে আনারস খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং ফাইবার, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সিদ্ধহস্ত। এছাড়াও এতে প্রচুর পরিমাণে জল রয়েছে, যা গ্রীষ্মে হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে। গ্রীষ্মকালে এই ফলটি খেলে গরম থেকে আরাম পাওয়া যায়।

লিচু হল ফাইবার, ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর, যা দেহে জলের অভাব পূরণ করে। লিচু খেলে শরীরে সতেজ থাকে এবং তৃষ্ণা কমায়। গরমকালে এর নিয়মিত সেবন রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে, হার্ট সুস্থ থাকে এবং তাপজনিত স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

গ্রীষ্মকাল এলেই মানুষ অধীর আগ্রহে অপেক্ষায় থাকে ফলের রাজা আমের জন্য। আম শুধু স্বাদেই সমৃদ্ধ নয়, সেই সঙ্গে স্বাস্থ্যের জন্যও দারুন উপকারী। এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং কপার সহ একাধিক পুষ্টি উপাদান। নিয়মিত আম খেলে কোলেস্টেরলের উন্নতি হয় এবং চোখ ভাল থাকে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.