Offbeat Places in Purulia: এবারে উইকেন্ড ট্রিপে বেছে নিন পুরুলিয়ার অফবিটকে, প্রকৃতির মাঝে ক্যাম্পিং করার দারুন মজা রয়েছে এখানে

Offbeat Places in Purulia: পুরুলিয়ার চেনা-পরিচিত জায়গার বদলে এবার ভ্রমণ করতে পারেন সেখানকার কিছু অফবিট জায়গা

হাইলাইটস:

• বৃষ্টির সময়ে অনেকেই পুরুলিয়া ঘুরতে যাওয়ার প্ল্যান করেন

• পুরুলিয়ার জনপ্রিয় স্থান গুলির বদলে এবারে বেছে নিতে পারেন সেখানকার অফবিট জায়গা দোলাডাঙায়

• দোলাডাঙার পাশাপাশি ঘুরে আসতে পারেন মুরগুমাও

Offbeat Places in Purulia: এই বর্ষায় পর্যটকরা ভিড় জমান পুরুলিয়ায়। কম দিনের ছুটিতে, কাছাকাছির মধ্যে বেড়াতে যাওয়ার সেরা জায়গা পুরুলিয়া। অগস্টের লং উইকেন্ডে অনেকেই পুরুলিয়া বেড়াতে যাওয়ার প্ল্যান করেন। কিন্তু এবার পুরুলিয়ার চেনা-পরিচিত জায়গার বদলে বেছে নিন অফবিটকে। এই অগস্টের ছুটিতে আপনি যেতে পারেন পুরুলিয়ার দোলাডাঙায়।

কংসাবতী জলাধারের কোল ঘেঁষে গড়ে উঠেছে শিমুল, পলাশ, সোনাঝুরি, পিয়ালের জঙ্গলে ঘেরা দোলাডাঙা। আর এই জঙ্গলের ফাঁকে ফাঁকে রয়েছে ছোট ছোট কটেজ। সেই কটেজে বসেই দেখতে পাবেন কংসাবতীর জল, কুমারী নদী। বাঁকুড়ার মুকুটমণিপুর ড্যাম থেকে মাত্র ১০ কিমি দূরে রয়েছে দোলাডাঙা।

মাত্র ৯-১০টি ঘর নিয়ে দোলাডাঙা গড়ে উঠেছে। খুব বেশি ৪০ জন মানুষের বাস দোলাডাঙায়। দোলাডাঙায় বেড়াতে গেলে মুখোমুখি হতে পারেন সেখানকার আদিবাসীদের ছোঁ নাচের। তাদের নিজস্ব গানে আদিবাসীরা নৃত্য পরিবেশন করেন এখানে।

দোলাডাঙা থেকে মাত্র ১০ কিলোমিটার দূরত্বে অবস্থিত অযোধ্যা পাহাড়। এখান থেকে ভ্রমণে যেতে পারেন খয়রাবেড়া, মার্বেল লেক, বামনি জলপ্রপাত, লোয়ার ড্যাম, আপার ড্যাম, মুখোশ গ্রামে। দোলাডাঙা থেকে প্রায় ১০৫ কিমি দূরত্বে রয়েছে মুরগুমা। অগস্টের লং উইকএন্ডে মুরগুমারেও ঘুরে আসতে পারেন।

দোলাডাঙার মতোই জলাশয়কে কেন্দ্র করে গড়ে উঠেছে মুরগুমা। মুরগুমার তিন দিক জলাধার আর মাঝে ছোট ছোট সবুজ বন। এখানকার শান্ত, নিরিবিলি পরিবেশে সময় কাটাতে দারুন লাগবে। মুরগুমায় পাহাড়ের উপর সুইসাইড পয়েন্ট থেকে দেখা যায় পুরুলিয়ার নৈসর্গিক দৃশ্য। দোলাডাঙার সঙ্গে ভ্রমণের তালিকায় রাখতে পারেন মুরগুমাকেও।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.