Journalistic Movies: আপনার সাংবাদিকতা নিরাময় করতে চান? এই ৫ টি সিনেমা বা শো দেখুন!

Journalistic Movies: ৫ টি সাংবাদিকতামূলক সিনেমা বা শো সবার দেখা উচিত!

হাইলাইটস:

  • সাংবাদিকতা কখনই নীরব থাকতে পারে না, এটাই এর সবচেয়ে বড় গুণ এবং সবচেয়ে বড় দোষ।
  • সাংবাদিকতা হলো ভিন্নমতের চিহ্ন, অন্যায়কে উন্মোচন করার নির্লজ্জতা এবং শেষ নিঃশ্বাস পর্যন্ত বিদ্রোহ করার শক্তি।
  • সাংবাদিকতা হল এমন একটি ক্ষেত্র যেখানে অন্যায়ের বিরুদ্ধে জনসাধারণকে আন্দোলিত করার জন্য সাহস এবং ইচ্ছার প্রয়োজন।

Journalistic Movies: “সাংবাদিকতা কখনই নীরব থাকতে পারে না, এটাই এর সবচেয়ে বড় গুণ এবং সবচেয়ে বড় দোষ। এটাকে অবশ্যই বলতে হবে, এবং অবিলম্বে কথা বলতে হবে, যখন বিস্ময়ের প্রতিধ্বনি, বিজয়ের দাবি এবং ভয়াবহতার লক্ষণগুলি এখনও বাতাসে রয়েছে।” — হেনরি আনাতোল গ্রুনওয়াল্ড, আমেরিকান সাংবাদিক, ঔপন্যাসিক, প্রাবন্ধিক এবং কবি। সাংবাদিকতা হলো ভিন্নমতের চিহ্ন, অন্যায়কে উন্মোচন করার নির্লজ্জতা এবং শেষ নিঃশ্বাস পর্যন্ত বিদ্রোহ করার শক্তি।

এখানে ৫ টি সবচেয়ে আশ্চর্যজনক সিনেমা/শো রয়েছে যা সাংবাদিকতার চেতনা, নীতিশাস্ত্র, সংগ্রাম এবং উত্তরসূরি।

১. দ্য স্পটলাইট:

দ্য স্পটলাইট হল একটি জীবনীমূলক নাটকীয় চলচ্চিত্র যা ২০১৫ সালে আমেরিকায় টম ম্যাকার্থি দ্বারা পরিচালিত হয়েছিল। সিনেমাটি “স্পটলাইট” এর অনুসন্ধানী সাংবাদিকতা দলকে দেখায়, আমেরিকার বোস্টন গ্লোবের সবচেয়ে পুরানো ধারাবাহিকভাবে চলমান সংবাদপত্র। সিনেমাটি দেখায় কীভাবে স্পটলাইটে সাংবাদিকরা বস্টন এলাকায় শিশু যৌন নির্যাতনের ঘটনাটি প্রকাশ করেছে কিন্তু রোমান ক্যাথলিক চার্চের সদস্যরা যুগ যুগ ধরে। চলচ্চিত্রের কাস্টে মার্ক রাফালো, মাইকেল কিটন, র্যাচেল ম্যাকঅ্যাডামস এবং জন স্লাটারি ছিলেন। সিনেমাটি সেরা ছবির একাডেমিক পুরস্কার এবং সেরা মৌলিক চিত্রনাট্য ২০১৬ সহ অসংখ্য পুরস্কার জিতেছে।

২. পোস্ট:

দ্য পোস্ট, ২০১৭ সালে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত। এটি একটি ঐতিহাসিক রাজনৈতিক থ্রিলার যা মেরিল স্ট্রিপ ক্যাথারিন গ্রাহাম, প্রথম মহিলা প্রকাশক এবং টম হ্যাঙ্কস ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর নির্বাহী সম্পাদকের ভূমিকায় অভিনয় করেছেন। সিনেমাটি ১৯৭১ সালে ভিয়েতনাম যুদ্ধে মার্কিন সরকারের সম্পৃক্ততা প্রমাণকারী নথিগুলি প্রকাশ করার জন্য ওয়াশিংটন পোস্টের সাংবাদিকদের প্রচেষ্টার গল্প প্রদর্শন করে (দ্য পেন্টাগন পেপারস)। পোস্টটি টাইমস এবং আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের বছরের সেরা দশটি সিনেমার মধ্যে রয়েছে। এটি বেশ কয়েকটি পুরস্কার জিতেছে এবং সেরা অভিনেত্রী এবং সেরা চলচ্চিত্রের জন্য অস্কারে মনোনয়ন পেয়েছে।

৩. ওয়েব সিরিজ: দ্য নিউজরুম:

নিউজরুম তিনটি সিজন নিয়ে একটি ওয়েব সিরিজ। আপনি যদি জানতে চান, নিউজরুমে বা টিভি পর্দার আড়ালে কি হয়, তাহলে দ্য নিউজরুম অবশ্যই দেখতে হবে। এটি এইচবিওতে অ্যারন সোরকিনের একটি আমেরিকান রাজনৈতিক নাটক। জেফ ড্যানিয়েলস হলেন অ্যাঙ্কর উইল ম্যাকাভয় এবং অন্যান্য কাস্টে এমিলি মর্টিমার, জন গ্যালাঘের জুনিয়র, অ্যালিসন পিল, থমাস সাডোস্কি, দেব প্যাটেল, অলিভিয়া মুন এবং স্যাম ওয়াটারস্টন ছিলেন। সিরিজটি একটি আশ্চর্যজনক প্রদর্শন দেখায় যাকে আমরা সাংবাদিকতার নৈতিকতা বলতে পারি। শেষ মরসুমটি একটি দর্শনীয়, যেখানে সাংবাদিক এবং অ্যাঙ্কর নিজেই গুপ্তচরবৃত্তির অভিযোগে এবং উৎস প্রকাশ না করার অভিযোগে জেলে গিয়েছিলেন। বর্তমান প্রেক্ষাপটে সত্যিকারের সাংবাদিকতা রাজনীতির সাথে কীভাবে মিশে যায় তাও এর কিছু অংশ অন্তর্ভুক্ত ছিল।

৪. নাথিং বাট দ্য ট্রুথ:

একজন সাংবাদিককে তার উৎসের জন্য কতটা সুরক্ষামূলক হতে হবে তা দেখার জন্য সত্য ছাড়া আর কিছুই নয়। এটি রড লুরির একটি আমেরিকান নাটকীয় চলচ্চিত্র। রিপোর্টার, রাচেল আর্মস্ট্রং (কেট বেকিনসেল) একটি সিআইএ এজেন্ট সম্পর্কে প্রকাশ করে একটি গল্প লিখেছিলেন। তাকে উৎসের নাম সাক্ষ্য দিতে বলা হয়েছিল, যা তিনি করেননি। তিনি দীর্ঘ আদালতের কার্যক্রমের মুখোমুখি হন এবং এক বছরেরও বেশি সময় জেলে ছিলেন কিন্তু তিনি তার উত্স প্রকাশ করেননি। আপনি যদি সিনেমাটি দেখেন তবে শেষ পর্যন্ত আপনি একটি আনন্দদায়ক চমক পাবেন।

৫. চলচ্চিত্র: নো ওয়ান কিল্ড জেসিকা:

নোন কিল্ড জেসিকা হল চির-বিতর্কিত, জেসিকা লাল মার্ডার কেসের একটি বলিউডের জীবনীমূলক চিত্রনাট্য। ছবিটি পরিচালনা করেছেন রাজ কুমার গুপ্ত। এটি সাংবাদিক মীরা গাইটির সাহায্যে জেসিকা লালের বোন, সাবরিনার তার বোনের জন্য ন্যায়বিচার চাওয়ার প্রচেষ্টাকে কভার করে। এতে অভিনয় করেছেন বিদ্যা বালান ও রানি মুখার্জি।

উপসংহার:

সাংবাদিকতা হল এমন একটি ক্ষেত্র যেখানে অন্যায়ের বিরুদ্ধে জনসাধারণকে আন্দোলিত করার জন্য সাহস এবং ইচ্ছার প্রয়োজন। এই চলচ্চিত্রগুলি একটি নির্ভীক প্রচেষ্টা এবং সাংবাদিকতার প্রকৃত সারাংশের সূক্ষ্মতম। আশা করি একটা ঘড়ি দিবেন।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.