Stress Relieving Foods: স্ট্রেস দূর করতে ডায়েটে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন

Stress Relieving Foods: স্বাস্থ্যকর খাবারের মধ্যে এমন কিছু খাবার রয়েছে যা স্ট্রেস দূর করে, জেনে নিন কী কী খাবার

হাইলাইটস:

  • আপনার ডায়েটে কিছু স্ট্রেস রিলিভিং খাবার অন্তর্ভুক্ত করতে পারেন
  • আজই আপনার ডায়েটে এই খাবারগুলি অন্তর্ভুক্ত করুন

Stress Relieving Foods: আমাদের লাইফস্টাইল এতটাই পরিবর্তিত হয়েছে যে এটিকে আগের মতো করে ফিরিয়ে আনা প্রায় অসম্ভব। কাজের চাপ বৃদ্ধি এবং ভুল খাদ্যাভ্যাস শুধু আমাদের স্বাস্থ্যকেই প্রভাবিত করে না বরং আমাদের অনেক মানসিক সমস্যার শিকার করে। আজকাল, মানুষ ক্রমাগত মানসিক চাপ, বিষণ্নতা এবং উদ্বেগের শিকার হচ্ছে, যার নেতিবাচক প্রভাব বিভিন্নভাবে দৃশ্যমান। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত এসব সমস্যার সময়মতো চিকিৎসা না হলে তা মারাত্মক রূপ নিতে পারে। আমাদের খাদ্যাভ্যাসের প্রত্যক্ষ প্রভাব শুধু আমাদের শারীরিক স্বাস্থ্য নয়, আমাদের মানসিক স্বাস্থ্যের ওপরও দেখা যায়। এমন পরিস্থিতিতে, স্ট্রেস সমস্যা থেকে মুক্তি পেতে, আপনি আপনার ডায়েটে কিছু স্ট্রেস রিলিভিং খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। আপনিও যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা সবকিছুর জন্য চাপ পেতে শুরু করেন, তাহলে আজই আপনার ডায়েটে এই খাবারগুলি অন্তর্ভুক্ত করুন-

ডালিয়া

ডালিয়া বা ওটস শরীরে উপস্থিত ফিল গুড হরমোন – সেরোটোনিনকে পাম্প করে। এটি আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। এর সাথে এক চিমটি দারুচিনির গুঁড়াও মেশাতে পারেন। অন্যান্য দিনে, আপনি বিভিন্ন জন্য এক চামচ মধু যোগ করতে পারেন। মধু আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

ব্লুবেরি

এই অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ বেরিগুলি আপনার শরীর এবং মনকে চাপ থেকে মুক্তি দিতে পারে। যারা এই ভিটামিন সি সমৃদ্ধ ব্ল্যাকবেরি খায় তারা তাদের রক্তচাপের মাত্রা কমাতে এবং সেইসাথে কর্টিসলের মাত্রা কমাতে সাহায্য করে।

বাদাম

বাদামকে বলা হয় শুকনো ফলের রাজা। এই ছোট বাদাম মানসিক চাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী প্রমাণিত হতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা ৩ সমৃদ্ধ হওয়ার পাশাপাশি, বাদামে সেলেনিয়ামও রয়েছে যা আপনার মেজাজ উন্নত করে।

দই

প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ, এটি আপনার শরীরে শক্তি সরবরাহ করে এবং অনুভূতি-ভালো হরমোন নিঃসরণে সহায়তা করে। যা আপনাকে স্ট্রেস মোকাবেলা করতে এবং ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

অ্যালকোহল

যখন অ্যালকোহল পরিমিতভাবে খাওয়া হয়, তখন এটি আপনার রক্তচাপকে উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করে। এক গ্লাস ওয়াইনে অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ফ্ল্যাভোনয়েড থাকে, যা এটিকে একটি প্রিয় স্ট্রেস বাস্টার করে তোলে। এক গ্লাস ওয়াইন পান করলে মানসিক চাপ থেকেও মুক্তি পাবেন।

ক্যামোমাইল চা

আসলে, ক্যামোমাইল চা স্ট্রেস লেভেলকে উল্লেখযোগ্যভাবে কমায়। ক্যামোমাইল চা পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেয়। এটি জরায়ুকে শিথিল করে এবং পিরিয়ডের সময় পেটে ব্যথা সৃষ্টিকারী হরমোনের উৎপাদন কমায়। সর্দি-কাশি হলে অবশ্যই ক্যামোমাইল চা পান করুন।

শাক

সবুজ শাক সবজির মধ্যে পালং শাক সবার আগে আসে। জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো পুষ্টি উপাদান পালং শাকে পাওয়া যায়। এর ফলে মস্তিষ্কে অক্সিজেনের মাত্রা বাড়তে থাকে এবং হ্যাপি হরমোন নিঃসৃত হতে থাকে। এটি মেজাজ উন্নত করতে সাহায্য করে।

ডার্ক চকলেট

আপনি যদি চকলেট খেতে খুব পছন্দ করেন, তাহলে এটি আপনার মানসিক চাপ থেকে মুক্তি পেতেও সাহায্য করবে। আসলে, ডার্ক চকোলেট ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, যা স্ট্রেস হরমোন কমায় এবং মেজাজ উন্নত করে।

অ্যাভোকাডো

পটাসিয়াম এবং মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, অ্যাভোকাডো আপনাকে চাপ কমাতেও সাহায্য করতে পারে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং শরীরের উপর চাপের প্রভাব কমায়।

ভেষজ চা

মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে, আপনি ভেষজ চায়ের সাহায্য নিতে পারেন। লেবু বাম এবং ল্যাভেন্ডার চায়ের মতো ভেষজ চায়ের শান্ত বৈশিষ্ট্য রয়েছে যা মন এবং শরীরকে শান্ত করতে সহায়তা করে।

হলুদ

হলুদ ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত একটি জনপ্রিয় মশলা। এটি কারকিউমিন সমৃদ্ধ, যার অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা স্ট্রেসের লক্ষণগুলিকে কমিয়ে দেয়।

We’re now on WhatsApp- Click to join

বাদাম এবং বীজ

মানসিক চাপ কমাতে, আপনি আপনার খাদ্যতালিকায় বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। বাদাম এবং বীজ যেমন সূর্যমুখী বীজ, কুমড়ার বীজ, বাদাম এবং আখরোট জিঙ্ক, ম্যাগনেসিয়াম এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড দিয়ে লোড করা হয়, যা মানসিক চাপ উপশম করে।

ব্রকলি

ব্রকলি খুব স্বাস্থ্যকর বলে মনে করা হয়। লোকেরা এটি প্রায়শই স্যালাড হিসাবে খায়। ব্রকলিতে প্রচুর পরিমাণে ফোলেট থাকে। যা বিষন্নতা দূর করতে সাহায্য করে।

সেলারি

সেলারি একটি আয়ুর্বেদিক মশলা যা সাধারণত পেটের ব্যাধি দূর করতে ব্যবহৃত হয়। তবে খুব কম লোকই জানেন যে সেলারি আপনার মেজাজকে উন্নত করতে পারে। এছাড়াও, এর সেবন ভালো ঘুম পেতে সাহায্য করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.