Homemade Egg Hair Masks: চুলের যত্নে ডিম দিয়ে তৈরি এই ৫টি ঘরোয়া উপায়ে বানানো হেয়ার প্যাক চুলে লাগাতে পারেন

রুক্ষ চুলকে রেশমের মতো নরম করে তুলতে পারে ডিমের হেয়ার মাস্ক

হাইলাইটস:

•ডিম চুলের জন্য খুবই উপকারী

•ডিম খুশকি নির্মূল করতেও সাহায্য করে

•চুলের যত্নে ডিম দিয়ে তৈরি হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন

Homemade Egg Hair Masks: ডিম এমন একটি খাবার যা একই সাথে স্বাস্থ্যের জন্য উপকারী এবং রূপচর্চায় ও এর জুড়ি মেলা ভার। ডিমে আছে লুটিন যা আপনার ত্বককে প্রাণবন্ত ও হাইড্রেটেড করতে সাহায্য করে। ডিম আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সরবরাহ করে যা নখ এবং চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ। এছাড়াও ডিমের প্রোটিন ত্বকের টিস্যু মেরামত করে মুখের ত্বককে টাইট রাখে এবং চুলের গোড়া শক্ত করে চুলকে আরও স্বাস্থ্যজ্জ্বল করে তোলে যা আমাদের সকলেরই কাম্য। চুলের যত্নে অনেক ধরনে ঘরোয়া টোটকা ব্যবহার করে থাকি আমরা। আজ পর্যন্ত ডিম চুলের জন্য ব্যবহার করেননি এমন মহিলার সংখ্যা পাওয়া খুব কঠিন। হ্যাঁ, খানিক গন্ধ আছে বটে, কিন্তু সেটা সহ্য করলে যে উপকারটি পাওয়া যায় তার তুলনা নেই। আসুন আজ তাহলে দেখে নিই চুলের জন্য ডিম কেন উপকারী আর কীভাবেই বা ডিম চুলের জন্য আপনারা ব্যবহার করবেন নিয়ম করে।

কেন চুলের জন্য ডিম উপকারী?

ডিমের সাদা অংশ আর কুসুম মানে হলুদ অংশ- দুটোই কিন্তু উপকারী। সবচেয়ে বেশি উপকারী অবশ্য কুসুম। এতে মূলত আছে প্রোটিন, যেমন বায়োটিন এবং ফলেট। এছাড়া আছে ভিটামিন A, D এবং E। এই ভিটামিনগুলি মূলত চুলের ড্যামেজ থেকে চুলকে রক্ষা করে, চুলকে শুষ্ক হওয়া থেকে আটকায় আর চুলের ময়েশ্চার ধরে রাখে। আর বায়োটিন, ফলেট চুলের বৃদ্ধির জন্য খুবই দরকারী। আবার ডিমে থাকে আয়রন যা আয়রন কোষের জন্ম দিতে সাহায্য করে। সে ক্ষেত্রে ডিমে থাকা আয়রন কিন্তু স্ক্যাল্পে কোষের জন্মও দেয়। অর্থাৎ আপনার চুলের সার্বিক স্বাস্থ্যের জন্য ডিম ব্যবহার করা খুবই দরকার।

ঘরোয়া উপায়ে বানানো হেয়ার প্যাকগুলি দেখে নিন:

অলিভ অয়েল এবং ডিমের হেয়ার প্যাক:

https://youtu.be/K6zLbI4ROLw

স্বাস্থ্যকর চুলের জন্য, আপনি ডিম এবং অলিভ অয়েল দিয়ে হেয়ার মাস্ক (Hair Mask) তৈরি করতে পারেন। এই অলিভ অয়েল শুষ্ক ও প্রাণহীন চুলের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এটি খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রেও খুব উপযোগী। ডিম এবং অলিভ অয়েল এই দুটি উপাদান একসঙ্গে ম্যাজিকের মতো কাজ করে। দুটি ডিম এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল ভালো করে একটি পাত্রে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। তারপর চুলে আর স্ক্যাল্পে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে আপনার চুল আর স্ক্যাল্প ড্রাই হবে না বরং মোলায়েম থাকবে। সপ্তাহে দু-তিনবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

কলা, ডিম এবং মধুর হেয়ার মাস্ক:

চুলের প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে দিতে পারে একমাত্র ডিম দিয়ে তৈরি হেয়ার মাস্ক। ডিম দিয়ে তৈরি যেকোনও হেয়ার মাস্কের উপরে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন আপনি। প্রথমে একটি কলা চটকে নিন। তার মধ্যে ৩ টেবিল চামচ দুধ এবং ৩ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার এর মধ্যে একটি ডিম ফাটিয়ে মিশিয়ে দিন। প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। তারপর এই প্যাকটি সারা চুল এবং স্ক্যাল্পে লাগিয়ে নিন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করুন।

অ্যালোভেরা এবং ডিমের হেয়ার মাস্ক:

অ্যালোভেরা ত্বক এবং চুল উভয়ের জন্য উপকারী। আর অ্যালোভেরার সাথে যদি থাকে ডিমের মিশ্রণ তাহলে তো বলাই বাহুল্য। এই প্যাকটি বানাতে ২টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। এই মিশ্রণটি পুরো চুলে এবং স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ফেলুন। এই হেয়ার মাস্কটি চুল এবং মাথার ত্বকে পুষ্টি জোগায়। চুলের বৃদ্ধিতে সহায়তা করে। সপ্তাহে দুবার এই প্যাকটি ব্যবহার করুন।

মেয়োনিজ এবং ডিমের হেয়ার মাস্ক:

অবাক হচ্ছেন তো যে, মেয়োনিজ এতো দিন তো খেয়ে এসেছেন। কিন্তু চুলে লাগানোর কথা শুনে আশ্চর্য হওয়ার কিচ্ছু নেই। এই মাস্ক মূলত চুল শুষ্ক হয়ে ভেঙে পড়া থেকে চুলকে রক্ষা করে। ২টি ডিম এবং ১ টেবিল চামচ মেয়োনিজ খুব ভালো করে ফেটিয়ে নিন। তারপর সারা চুলে এবং স্ক্যাল্পে খুব ভালো লাগিয়ে নিন। এবার ২০ মিনিট রেখে সুগন্ধি কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

দই অথবা দুধ এবং ডিমের হেয়ার মাস্ক:

চুলে প্রোটিনের ঘাটতি মেটানোর জন্য আপনি দুধ এবং ডিম দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এই মাস্ক আপনার চুলকে মজবুত করে। একটি পাত্রে ২টি ডিম ফাটিয়ে নিন। তার মধ্যে এক টেবিল চামচ মধু মেশাতে হবে। এর সঙ্গে ১ টেবিল চামচ দুধ অথবা চাইলে টক দই মিশিয়ে দিন। এই প্রতিটি উপাদান ভালো করে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। তারপর সেই মাস্ক আপনার চুলে ভালো করে লাগিয়ে নিন। এবার ৩০ মিনিট অপেক্ষা করুন এবং শ্যাম্পু করে নিন। এবং ফলাফল দেখে নিজেই চমকে যাবেন।

এইরকম জীবনধারা এবং বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.