DIY Winter Face Packs Benefits: দামি দামি ক্রিমের বদলে শীতে এই ৩টি ঘরোয়া ফেসপ্যাক আপনার ত্বককে উজ্জ্বল এবং জেল্লাদার বানাবে

DIY Winter Face Packs Benefits: শীত পড়ার সাথে সাথেই ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়

 

হাইলাইটস:

  • শীতে ত্বকের সমস্যা বহুগুন বৃদ্ধি পায়
  • তাই বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন এই সময়
  • কিছু ঘরোয়া ফেসপ্যাক আপনার ত্বককে উজ্জ্বল এবং জেল্লাদার সাহায্য করে

DIY Winter Face Packs Benefits: শীতকাল পড়া মানেই ত্বকের হাজার রকম সমস্যার সৃষ্টি হয়। এমনকি ত্বকের জেল্লাও যেন ক্রমশ ফিকে হয়ে আসে, সেই সঙ্গে ত্বক হয়ে ওঠে রুক্ষ-শুষ্ক। তাই শীতকালে বিশেষ করে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তার জন্য বেশি টাকা খরচ করার দরকার নেই, অল্প খরচে ঘরোয়া কিছু উপাদান দিয়েই ত্বকের যত্ন সম্ভব। ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি ৩টি ফেসপ্যাকের কথা এখানে বলা হয়েছে, যেগুলি শীতেও ত্বককে সুস্থ এবং ভালো রাখতে সাহায্য করবে। দেখে নিন সেই ফেসপ্যাকগুলি কী কী –

We’re now on WhatsApp – Click to join

প্রথম ফেসপ্যাক:

ত্বকের জেল্লা বাড়ানোর জন্যে কাঁচা দুধের ভূমিকা কার্যকরী। কারণ দুধে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। তাই দুধ দিয়েই বানিয়ে ফেলুন শীতকালীন একটি ফেসপ্যাক।

কীভাবে বানাবেন?

• প্রথমে একটি বাটিতে ২ চামচ বেসন নিন।

• তারপর এর সঙ্গে সামান্য পরিমাণে গোলাপ জল মেশান।

• এরপর এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে নেওয়ার পরই তাতে পরিমাণ মতো দুধ মিশিয়ে তৈরি করুন একটি ঘন মিশ্রণ।

এবার এই ফেসপ্যাক ১০ মিনিটের জন্য মুখে লাগিয়ে নিন। তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেলুন। মনে রাখবেন, আপনি সপ্তাহে ১-২ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

দ্বিতীয় ফেসপ্যাক:

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ অ্যালোভেরা ত্বকের অন্দরের টক্সিন বের বের করে দিতেও কার্যকরী ভূমিকা নেয়। আপনি অ্যালোভেরার সহযোগেও একটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন।

কীভাবে বানাবেন?

• প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিন।

• তারপর তার সঙ্গে একটি ভিটামিন E ক্যাপসুলের নির্যাস মেশান।

• এবার এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে নেওয়ার পরে সামান্য পরিমাণে গোলাপ জল দিন এবং ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

এই ফেসপ্যাকটি ১০-১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে নিন। তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেলুন। একটি বিষয় মাথায় রাখবেন, সপ্তাহে ১-২ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করা যেতে পারে।

We’re now on Telegram – Click to join

তৃতীয় ফেসপ্যাক:

যুগ যুগ ধরে শীতকালীন ঘরোয়া রূপটানে গ্লিসারিনের ব্যবহার হয়ে আসছে। মূলত এটি ত্বকের উপরে সুরক্ষা স্তর তৈরি করে, সেই সঙ্গে লক করে ময়শ্চারকেও। গ্লিসারিনের সাহায্যেও একটি ফেসপ্যাক তৈরি করা যেতে পারে।

কীভাবে বানাবেন?

• প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো দুধের সর নিন।

• তারপর তাতে সামান্য গ্লিসারিন নিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার এই মিশ্রণটি ১০-১২ মিনিটের মতো মুখে লাগিয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

2 Comments

Leave a Reply

Your email address will not be published.