Holi 2024: ২০২৪ সালে হোলি উৎসব কখন পালিত হবে জানুন

Holi 2024: রঙের উৎসব সম্পর্কে আপনার যা জানা দরকার তা নিম্নে আলোচনা করা হল

হাইলাইটস:

  • হোলিকে কেন রঙের উৎসব বলা হয়?
  • হোলির ইতিহাস ও তাৎপর্য
  • হোলি ২০২৪ তারিখ এবং সময়

Holi 2024: হোলির উৎসব, ভারত জুড়ে প্রচুর উৎসাহএবং উৎসাহের সাথে উদযাপিত হয়, এটি একটি দু’দিনের অযৌক্তিক। এটি কেবল মন্দের উপর ভালোর বিজয়কেই বোঝায় না বরং বসন্তের আগমন, শীতকে বিদায় এবং ফসল কাটার ঋতুকে স্বাগত জানায়। এই আনন্দের উপলক্ষটি বিভিন্ন নামে পরিচিত, যেমন দোল পূর্ণিমা, রাঙ্গোয়ালি হোলি, ধুলান্ডি, ধুলেটি, মঞ্জল কুলি, ইয়াওসাং, উকুলি, জাজিরি, শিগমো বা ফাগওয়াহ। হোলি ২০২৪, হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ২৫শে মার্চ সোমবার পালন করা হবে।

হোলি ২০২৪ তারিখ এবং সময়

  • হোলি উদযাপনের সময়সূচী

ভারতে হোলি ২০২৪ পালিত হবে সোমবার, ২৫শে মার্চ, হোলিকা দহন, যা ছোট হোলি নামেও পরিচিত, ২৪ শে মার্চ রবিবার এক দিন আগে অনুষ্ঠিত হতে চলেছে৷ হোলিকা দহনের শুভ সময় হল ২৪শে মার্চ সন্ধ্যা ০৭:১৯ PM থেকে ০৯:৩৮ PM পর্যন্ত৷। উৎসবটি ২৫ শে মার্চ রাঙ্গোয়ালি হোলির সাথে চলতে থাকে, যেখানে লোকেরা রঙিন পাউডার এবং জল নিয়ে খেলায় জড়িত।

  • গুরুত্বপূর্ণ সময়

হোলিকা দহন ২০২৪ তারিখ: রবিবার, ২৪শে মার্চ, ২০২৪

হোলিকা দহন ২০২৪ মুহুর্ত: ২৪শে মার্চ সন্ধ্যা ০৭:১৯ PM থেকে ০৯:৩৮ PM

হোলি ২০২৪ তারিখ: সোমবার, ২৫শে মার্চ, ২০২৪

পূর্ণিমা তিথি শুরু হয়: ২৪শে মার্চ ১২:২৪ AM

পূর্ণিমা তিথি শেষ হবে: ২৫শে মার্চ ০২:৫৯ AM

  • ঐতিহাসিক প্রেক্ষাপট

২০২৩ সালে, হোলি পালিত হয়েছিল বুধবার, ৮ই মার্চ, এবং ২০২৫ সালে, এটি ১৪ই মার্চ, ২০২৫ শুক্রবার পালিত হবে।

হোলিকা দহন ২০২৪: পূজা বিধান

হোলিকা দহনের উল্লেখযোগ্য সাংস্কৃতিক ও আধ্যাত্মিক গুরুত্ব রয়েছে। এই অনুষ্ঠানের মধ্যে একটি কাঠের চিতাকে একটি সাদা সুতো বা মৌলি (কাচ্চা সুত) দিয়ে তিনবার বা সাতবার চারপাশে মোড়ানো জড়িত। তারপর এই চিতাকে পবিত্র জল, কুমকুম এবং ফুল দিয়ে পুজো করা হয়। পুজো শেষ হলে চিতা প্রজ্জ্বলন করা হয়। দিনটি ভগবান বিষ্ণুর প্রতি ভক্ত প্রহ্লাদের ভক্তির বিজয়কে স্মরণ করে, মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। হোলিকা পূজা সমৃদ্ধি এবং সম্পদ নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়, ব্যক্তিদের তাদের ভয় মোকাবেলা করার ক্ষমতা দেয়।

হোলির ইতিহাস ও তাৎপর্য

হোলি, প্রায়ই “ভালোবাসার উৎসব” এবং “রঙের উৎসব” হিসাবে পরিচিত, প্রাচীন হিন্দু পুরাণে গভীরভাবে নিহিত। উৎসবের উৎস হোলিকা এবং প্রহ্লাদের কিংবদন্তি থেকে চিহ্নিত করা যেতে পারে, যেখানে ভগবান বিষ্ণু প্রহ্লাদকে তার পিতা হিরণ্যকশ্যপের নৃশংস উদ্দেশ্য থেকে রক্ষা করেছিলেন। হোলিকা, তার অনাক্রম্যতাকে আগুনে ব্যবহার করার চেষ্টা করে, তার পরিকল্পনায় মারা যায়, এবং প্রহ্লাদ অক্ষত অবস্থায় আবির্ভূত হয়। হোলির প্রথম দিন, হোলিকা দহন, মন্দের উপর ভালোর এই জয় উদযাপন করে।

We’re now on WhatsApp- Click to join

হোলিকে কেন রঙের উৎসব বলা হয়?

“রঙের উৎসব” নামক “গুলাল” নামে পরিচিত রঙিন পাউডার দিয়ে খেলার প্রাণবন্ত ঐতিহ্যের কারণে হোলিকে যথাযথভাবে বর্ণনা করে। একে অপরের দিকে রং নিক্ষেপের এই কাজটি আনন্দ, ঐক্য এবং মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। হোলির সময় ব্যবহৃত রঙগুলি সাধারণত প্রাকৃতিক উপাদান যেমন ফুল এবং ভেষজ থেকে উদ্ভূত হয়, প্রতিটি প্রতীকী অর্থ বহন করে। লাল প্রেম এবং উর্বরতা বোঝায়, যখন সবুজ নতুন শুরু এবং বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। রঙের বৈচিত্র্যময় বিন্যাস মানুষের আবেগের বর্ণালীকে প্রতিফলিত করে, হোলিকে সত্যিই একটি রঙিন উদযাপন করে তোলে।

হোলি ২০২৪: ঐতিহ্যের একটি ক্যালিডোস্কোপ

আমরা হোলি ২০২৪ এর কাছে আসার সাথে সাথে এটি কেবল একটি উৎসবের তারিখ নয়; এটি ঐতিহ্য, রং এবং প্রাচীন কিংবদন্তির একটি ক্যালিডোস্কোপ। এই উদযাপনটি একটি প্রাণবন্ত টেপেস্ট্রি যা ভারতীয় সমাজের সাংস্কৃতিক, আধ্যাত্মিক এবং সামাজিক দিকগুলিকে একত্রিত করে। উৎসব মানুষকে একত্রিত করে, বাধা অতিক্রম করে, এবং একতা বৃদ্ধি করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.