Guidance for Parents: কিভাবে আপনার বাচ্চাদের এই শারীরিক নিরাপত্তা নির্দেশিকা শেখাবেন জেনে নিন

Guidance for Parents: কিভাবে পিতামাতার জন্য এই নির্দেশিকা আপনার সন্তানের উপকার করতে পারে

হাইলাইটস:

  • পিতামাতা হিসাবে, আমাদের সন্তানদের নিরাপত্তা এবং সুস্থতা নিশ্চিত করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।
  • আজকের বিশ্বে, শরীরের নিরাপত্তা বোঝা সহ সম্ভাব্য ক্ষতি থেকে নিজেদের রক্ষা করার জন্য আমাদের বাচ্চাদের জ্ঞান এবং দক্ষতা দিয়ে সজ্জিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • পিতামাতার জন্য ছয়টি প্রয়োজনীয় শারীরিক সুরক্ষা নির্দেশিকা রয়েছে যা তাদের তাদের সন্তানদের শেখানো উচিত।

Guidance for Parents: পিতামাতা হিসাবে, আমাদের সন্তানদের নিরাপত্তা এবং সুস্থতা নিশ্চিত করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আজকের বিশ্বে, শরীরের নিরাপত্তা বোঝা সহ সম্ভাব্য ক্ষতি থেকে নিজেদের রক্ষা করার জন্য আমাদের বাচ্চাদের জ্ঞান এবং দক্ষতা দিয়ে সজ্জিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে পিতামাতার জন্য ছয়টি প্রয়োজনীয় শারীরিক সুরক্ষা নির্দেশিকা রয়েছে যা তাদের তাদের সন্তানদের শেখানো উচিত।

We’re now on Whatsapp – Click to join

১. তাদের শরীরের অঙ্গগুলির সঠিক নাম শেখান: অল্প বয়স থেকেই, শিশুদের যৌনাঙ্গ সহ তাদের শরীরের অঙ্গগুলির সঠিক নাম শেখানো গুরুত্বপূর্ণ। এটি তাদের তাদের দেহ এবং তাদের যেকোন উদ্বেগ সম্পর্কে কার্যকরভাবে যোগাযোগ করার ভাষা দিয়ে তাদের ক্ষমতায়ন করে। এটি বিভ্রান্তি বা ভুল বোঝাবুঝির ঝুঁকি হ্রাস করে যদি তাদের কখনও অনুপযুক্ত আচরণ প্রকাশ করার প্রয়োজন হয়।

২. সীমানা স্থাপন করুন: আপনার বাচ্চাদের তাদের সীমানা চিনতে এবং জোর দিতে উৎসাহিত করুন। তাদের শেখান যে কোনও ধরণের শারীরিক যোগাযোগের জন্য “না” বলা ঠিক আছে যা তাদের অস্বস্তিকর করে তোলে, এমনকি এটি তাদের পরিচিত এবং বিশ্বাসের কারো কাছ থেকে হলেও। এই বার্তাটিকে শক্তিশালী করুন যে তাদের শরীর তাদেরই, এবং কে তাদের এবং কীভাবে স্পর্শ করতে পারে তা তাদের সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে।

৩. নিরাপদ এবং অনিরাপদ স্পর্শ শনাক্ত করুন: আপনার বাচ্চাদের নিরাপদ এবং অনিরাপদ স্পর্শের মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করুন। নিরাপদ স্পর্শ, যেমন বিশ্বস্ত পরিবারের সদস্যদের আলিঙ্গন বা পিঠে মৃদু থাপ্পড়, তাদের খুশি এবং আরামদায়ক বোধ করা উচিত। অপরদিকে, অনিরাপদ স্পর্শগুলি বিভ্রান্তিকর, ভীতিকর বা অস্বস্তিকর বোধ করতে পারে। তাদের সহজাত প্রবৃত্তির উপর আস্থা রাখতে উৎসাহিত করুন এবং তারা যদি কখনও অনিরাপদ স্পর্শ অনুভব করেন তাহলে কথা বলুন।

৪. উন্মুক্ত যোগাযোগকে উৎসাহিত করুন: একটি নিরাপদ এবং সহায়ক পরিবেশ তৈরি করুন যেখানে আপনার শিশুরা তাদের শরীর বা অন্যদের সাথে মিথস্ক্রিয়া সম্পর্কে তাদের যেকোন উদ্বেগ বা প্রশ্ন নিয়ে আলোচনা করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। বিচার ছাড়াই সক্রিয়ভাবে তাদের চিন্তাভাবনা এবং অনুভূতি শোনার মাধ্যমে উন্মুক্ত যোগাযোগ বৃদ্ধি করুন। তাদের আশ্বস্ত করুন যে তারা আপনার কাছে যে কোনও কিছু নিয়ে আসতে পারে, তা যত বড় বা ছোট হোক না কেন।

৫. তাদের গোপনীয়তা বনাম চমক সম্পর্কে শেখান: আপনার বাচ্চাদের গোপনীয়তা এবং আশ্চর্যের মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করুন। গোপনীয়তাগুলি কখনই ঠিক হয় না, বিশেষত যখন তারা কাউকে কিছু গোপন রাখতে বলে বা তাদের অস্বস্তি বোধ করে। অন্যদিকে, বিস্ময়গুলি অস্থায়ী এবং আনন্দ আনতে বোঝানো হয়। তাদের কোন গোপনীয়তা শেয়ার করতে উৎসাহিত করুন যা তাদের রাখতে বলা হয়েছে, বিশেষ করে যদি তারা তাদের দেহ বা ব্যক্তিগত সীমানা জড়িত থাকে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.