GK vs KKR: রিঙ্কু সিং-এর দুর্ধর্ষ ব্যাটিং-এ শেষ ওভারে অবিশ্বাস্য জয় কলকাতা নাইট রাইডার্সের

শেষ ওভারে ৫ বলে ৫ ছক্কা হাঁকালেন রিঙ্কু

হাইলাইটস:

•রবিবারের ম্যাচটি ছিল এককথায় দুর্ধর্ষ

•রিঙ্কু সিং-এর অসাধারণ ব্যাটিং-এ জয় ছিনিয়ে আনল কেকেআর

•শেষ ওভারে ৫টি ছয় মেরে ম্যাচের সেরা রিঙ্কু

আহমেদাবাদ: গতকাল গুজরাতের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সের সাথে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স (GK vs KKR)। এদিন শুরুতেই চমকে দিয়েছে গুজরাত। নীতীশ রানার সঙ্গে টস করতে মাঠে এসেছিলেন রশিদ খান। হার্দিক পান্ডিয়া অসুস্থ হওয়ার জন্য খেলছেন না। প্রথমে ব্যাট করতে নেমে দুর্ধর্ষ ইনিংস খেলে গুজরাত রান করে ২০৪। প্রতিপক্ষে রান করতে নেমে প্রথমেই ওপেনার জুটিকে হারিয়ে ফেলে কলকাতা। তারপর অধিনায়ক নীতিশ রানা এবং বেঙ্কটেশ আয়ারের পার্টনারশীপ কলকাতাকে আশার আলো দেখাতে শুরু করেছিল। তারপরই রিঙ্কু সিং (Rinku Singh) কলকাতাকে উপহার দিলেন তাঁর শেষ ওভারের পাঁচটি ৬।

শেষ ওভারে রিঙ্কুর ঝড়ে কুপোকাত গুজরাত। গুজরাতের ২০৪ রানের ইনিংসের প্রতিপক্ষে ব্যাট করতে নেমে ওপেনার জুটি রহমানুল্লা গুরবাজ ১৫ ও নারায়ণ জগদীশন ৬ রান করে আউট হয়ে যান। তারপর অধিনায়ক নীতিশ রানা এবং বেঙ্কটেশ আয়ারের পার্টনারশীপ কিছুটা স্বস্তি দিয়েছিল কলকাতাকে। কিন্তু রাশিদ খানের দুর্দান্ত হ্যাটট্রিকে গুজরাত ম্যাচটিকে হাতের মুঠিতে নিয়ে নিয়েছিল। একে একে আন্দ্রে রাসেল, সুনীল নারাইন এবং শার্দূল ঠাকুরকে মাঠের বাইরে পাঠালেন রাশিদ খান। আইপিএলে নিজের প্রথম হ্যাটট্রিক করলেন তিনি। ৫ নম্বরে ব্যাট করতে নেমে মাঠে তখন রয়েছেন রিঙ্কু সিং (Rinku Singh)।

কলকাতা যখন হারের মুখে তখন শেষ ওভারে পরপর পাঁচটি ছয় মেরে কলকাতাকে অবিশ্বাস্য জয় এলে দিলেন রিঙ্কু সিং (Rinku Singh)। শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ২৯ রান। আর সেখানেই কার্যত ম্যাজিক দেখালেন উত্তরপ্রদেশের এই ক্রিকেটার। T20 ক্রিকেটে শেষ বল না হওয়া পর্যন্ত যে কোনও কিছুই নিশ্চিত না তা আরও একবার প্রমাণিত হল গতকালের কলকাতা নাইট রাইডার্স এবং গুজরাত টাইটান্সের ম্যাচে। গতকালের এই দুর্ধর্ষ ইনিংসে বিশ্ব ক্রিকেটে নিজের নাম খোদাই করে নিলেন রিঙ্কু সিং। শেষ ওভারের পাঁচ বলে রিঙ্কু পাঁচটা ছক্কা হাঁকিয়ে যখন কলকাতা নাইট রাইডার্সকে জেতালেন তখন সবার আগে ছুটে মাঠে ঢুকে এসেছিলেন অধিনায়ক নীতীশ রানা (Nitish Rana)। শেষ বল মেরে আর কোনও দিকে তাকাননি রিঙ্কু। সোজা ছোটেন ডাগআউটের দিকে। তখন উল্লাসে মত্ত কেকেআরের ক্রিকেটাররা।

পাঁচ ছক্কায় নতুন ইতিহাস লিখলেন উত্তরপ্রদেশের তরুণ ক্রিকেটার রিঙ্কু সিং। এতদিন পর্যন্ত শেষ ওভারে ধোনিই সর্বোচ্চ ২৪ রান করে দলকে ম্যাচ জিতিয়েছিলেন। সেই রেকর্ড নিজের নামে করলেন রিঙ্কু। সকলের মুখে এখন একটাই কথা চলতি আইপিএল টুর্নামেন্টের সেরা ম্যাচ ছিল কলকাতা নাইট রাইডার্স বনাম গুজরাট টাইটান্স-এর এই ম্যাচটি। এই ম্যাচের প্ৰতিটি মুহূর্তে বাড়ছিল স্নায়ুর চাপ। একদিকে যেমন রশিদ খানের হ্যাটট্রিক দেখতে পাওয়া গেল, অন্যদিকে সাক্ষী থাকল রিঙ্কু সিংয়ের দুর্দান্ত ফিনিশের। সেরা ফিনিশার হিসাবে আত্মপ্রকাশ করলেন তিনি। তাঁর জীবনের সেরা ম্যাচ ছিল এটি।

তাছাড়া এই ম্যাচের সেরাও নির্বাচন করা হয় রিঙ্কু সিং-কে। কলকাতা নাইট রাইডার্সকে জেতানোর পর তিনি বেশ খানিকটা আবেগপ্রবনও হয়ে পড়েন। তাঁর প্রাপ্য পুরস্কার নিতে এসে ক্যামেরার সামনে কেঁদেই ফেললেন তিনি। বললেন, ‘আমার বাবাকে জীবনে প্রচুর লড়াই করতে হয়েছে। আমি একজন চাষির পরিবারে বড় হয়েছি। আমার জন্য এতদিন ধরে যাঁরা লড়াই করেছেন, এই প্রত্যেকটা ছক্কা আমি তাঁদের জন্য উৎসর্গ করলাম।’

উত্তরপ্রদেশের আলিগড়ে একটি দরিদ্র পরিবারে জন্ম বাঁ-হাতি এই ক্রিকেটার রিঙ্কু সিং-এর। ছোটবেলায় খেলার সরঞ্জাম পাওয়া তো দূর, দু’বেলা ভাতও ঠিকমতো জুটত না রিঙ্কুর। তাঁর বাবা খানচাঁদ সিং বাড়িতে বাড়িতে গ্যাসের সিলিন্ডার বিলি করতেন। ছোট ছোট দু’টি ঘরে চার ভাই-বোন ও মা-বাবাকে নিয়ে সংসার ছিল রিঙ্কুর। পরিবারের আর্থিক অনটন দূর করতে রিঙ্কুর দাদা তাঁকে ঝাড়ুদারের কাজে লাগিয়ে দিয়েছিলেন। কিন্তু এতেও তাঁর ২২ গজে খেলার স্বপ্নকে কেউ কেড়ে নিতে পারেনি। গত পাঁচ বছর ধরে তিনি কেকেআরের হয়েই খেলছেন। কেকেআর জার্সি গায়ে চাপিয়ে পরিবারের আর্থিক সংকট কাটালেও মানসিক শান্তি পাননি রিঙ্কু। খারাপ পারফরম্যান্সের জন্য বারবার ট্রোলড হতে হয়েছে তাঁকে। আর গতকালের এই দুর্ধর্ষ ইনিংস সকলকে যোগ্য জবাব দেওয়ার জন্য যথেষ্ট।

কেকেআরের ফ্যানেরা যখন রিঙ্কু সিং-কে নিয়ে এত বেশি উত্তেজিত তখন কেকেআরের মালিকই বা বাদ যান কী করে? কেকেআর ম্যাচ জিততেই টুইট শাহরুখ খানের। প্রশংসায় ভরিয়ে দিলেন রিঙ্কু সিং-কে। এদিন পাঠান ছবির পোস্টারে নিজের পরিবর্তেে রিঙ্কুর মুখ বসিয়ে লেখেন, ‘ঝুমে জো রিঙ্কু….মাই বেবি রিঙ্কু, ভেঙ্কটেশ আইয়ার, নীতিশ রানা তোমরা ফাটিয়ে দিয়েছো!! শুধু নিজের উপর বিশ্বাসটা রেখো, ওটাই যথেষ্ট। অনেক অভিনন্দন কলকাতা নাইট রাইডার্স’। একইসঙ্গে দলের সিইও ভেঙ্কটেশ আইয়ারকে তাঁর বার্তা, ‘স্যার, নিজের হার্টের খেয়াল রাখুন’।

ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.