Gen Z: কিভাবে জেনারেল জেড অফিসে তাদের LGBTQ প্রতিভা ধরে রাখতে পারে?

Gen Z: আধুনিক কর্মক্ষেত্রে, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি কেবল গুঞ্জন নয়; এগুলি মৌলিক নীতি যা সাফল্য এবং উদ্ভাবনকে চালিত করে

হাইলাইটস:

  • LGBTQ+ অধিকার এবং গ্রহণযোগ্যতার অগ্রগতি সত্ত্বেও, অনেক নিয়োগকর্তা এখনও তাদের LGBTQ+ জেন জেড প্রতিভা ধরে রাখতে চ্যালেঞ্জের সম্মুখীন হন।
  • এই প্রজন্ম, ১৯৯০-এর দশকের মাঝামাঝি এবং ২০১০-এর দশকের গোড়ার দিকে জন্মগ্রহণ করে।
  • জেন জেড ব্যক্তিরা আগের প্রজন্মের তুলনায় অনেক বেশি বৈচিত্র্যময় এবং সামাজিকভাবে সচেতন, এবং LGBTQ+ অধিকারগুলি প্রায়শই তাদের উদ্বেগের অগ্রভাগে থাকে।

Gen Z: যাইহোক, LGBTQ+ অধিকার এবং গ্রহণযোগ্যতার অগ্রগতি সত্ত্বেও, অনেক নিয়োগকর্তা এখনও তাদের LGBTQ+ জেন জেড প্রতিভা ধরে রাখতে চ্যালেঞ্জের সম্মুখীন হন। এই প্রজন্ম, ১৯৯০-এর দশকের মাঝামাঝি এবং ২০১০-এর দশকের গোড়ার দিকে জন্মগ্রহণ করে, অনন্য প্রত্যাশা এবং মূল্যবোধ নিয়ে কর্মশক্তিতে প্রবেশ করছে এবং মূল্যবান প্রতিভা হারানো এড়াতে নিয়োগকর্তাদের অবশ্যই তাদের প্রয়োজনগুলি বুঝতে হবে এবং সমাধান করতে হবে।

জেনারেল জেড কী আরও সচেতন?

জেন জেড ব্যক্তিরা আগের প্রজন্মের তুলনায় অনেক বেশি বৈচিত্র্যময় এবং সামাজিকভাবে সচেতন, এবং LGBTQ+ অধিকারগুলি প্রায়শই তাদের উদ্বেগের অগ্রভাগে থাকে। বিভিন্ন সমীক্ষা এবং সমীক্ষা অনুসারে, জেন জেড -এর একটি উল্লেখযোগ্য অংশ LGBTQ+ হিসাবে চিহ্নিত করে, অনুমান ১৫% থেকে ২০% পর্যন্ত। এই জনসংখ্যার নিয়োগকর্তাদের জন্য একটি উল্লেখযোগ্য প্রতিভা পুল প্রতিনিধিত্ব করে, কিন্তু এই ব্যক্তিদের ধরে রাখার জন্য কেবলমাত্র উপরিভাগের বৈচিত্র্যের উদ্যোগের চেয়ে বেশি প্রয়োজন।

We’re now on Whatsapp – Click to join

প্রকৃত অন্তর্ভুক্তির অভাব: 

LGBTQ+ Gen Z কর্মচারীরা কর্মক্ষেত্রে ভোটাধিকার বঞ্চিত বা সংযোগ বিচ্ছিন্ন বোধ করতে পারে এমন একটি প্রাথমিক কারণ হল প্রকৃত অন্তর্ভুক্তির অভাব। যদিও অনেক কোম্পানি বৈচিত্র্যের প্রোগ্রাম এবং নীতিগুলি বাস্তবায়ন করেছে, এই প্রচেষ্টাগুলি ব্যর্থ হতে পারে যদি তারা LGBTQ+ ব্যক্তিদের নির্দিষ্ট চাহিদা এবং অভিজ্ঞতাগুলিকে সমাধান না করে। উদাহরণ স্বরূপ, এমন একটি কর্মক্ষেত্র যা অন্তর্ভুক্তিমূলক বলে দাবি করে কিন্তু লিঙ্গ-নিরপেক্ষ বিশ্রামাগার বা হিজড়া কর্মীদের জন্য ব্যাপক স্বাস্থ্যসেবা কভারেজের অভাব রয়েছে অসাবধানতাবশত LGBTQ+ কর্মীদের বিচ্ছিন্ন করে দিতে পারে।

অধিকন্তু, ক্ষুদ্র আগ্রাসন এবং বৈষম্যের সূক্ষ্ম রূপগুলি LGBTQ+ কর্মীদের জন্য একটি প্রতিকূল কাজের পরিবেশ তৈরি করতে পারে। LGBTQ+ অধিকারের অগ্রগতি সত্ত্বেও, স্টেরিওটাইপ, পক্ষপাত এবং কুসংস্কারগুলি টিকে থাকে, যা বর্জন এবং প্রান্তিকতার অভিজ্ঞতার দিকে পরিচালিত করে। জেন জেড ব্যক্তিদের জন্য যারা LGBTQ+ পরিচয়ের ক্রমবর্ধমান দৃশ্যমানতা এবং গ্রহণযোগ্যতার যুগে বড় হয়েছেন, কর্মক্ষেত্রে বৈষম্যের সম্মুখীন হওয়া বিশেষভাবে বিরক্তিকর এবং হতাশাজনক হতে পারে।

উপরন্তু, অনেক LGBTQ+ জেন জেড কর্মচারী তাদের পেশাগত জীবনে সত্যতা এবং স্বচ্ছতাকে অগ্রাধিকার দেয়। LGBTQ+ অধিকার সক্রিয়ভাবে সমর্থন করে এবং সামাজিক দায়বদ্ধতার প্রতি অঙ্গীকার প্রদর্শন করে এমন নিয়োগকর্তাদের খোঁজে তারা আরও বেশি ঝুঁকতে পারে। যে কোম্পানিগুলি এই মানগুলির সাথে সারিবদ্ধ হতে ব্যর্থ হয় তারা আরও অন্তর্ভুক্ত এবং সহায়ক পরিবেশ অফার করে এমন প্রতিযোগীদের কাছে শীর্ষ প্রতিভা হারানোর ঝুঁকি রাখে।

সোশ্যাল মিডিয়ার ভূমিকা: 

তদুপরি, সোশ্যাল মিডিয়া এবং অনলাইন অ্যাক্টিভিজমের উত্থান LGBTQ+ Gen Z ব্যক্তিদের অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে এবং কোম্পানিগুলিকে তাদের ক্রিয়াকলাপের জন্য দায়বদ্ধ রাখার ক্ষমতা দিয়েছে৷ নিয়োগকর্তাদের অবশ্যই স্বীকার করতে হবে যে LGBTQ+ সম্প্রদায়ের মধ্যে তাদের খ্যাতি তাদের প্রতিভা আকর্ষণ এবং ধরে রাখার ক্ষমতাকে সরাসরি প্রভাবিত করতে পারে। LGBTQ+ সমস্যাগুলির প্রতি উদাসীন বা প্রতিকূল হিসাবে বিবেচিত একটি কোম্পানি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রতিক্রিয়ার সম্মুখীন হতে পারে, তার নিয়োগকর্তার ব্র্যান্ডকে ক্ষতিগ্রস্ত করে এবং সম্ভাব্য কর্মীদের তাড়িয়ে দেয়।

কিভাবে এই সমস্যা মোকাবেলা করতে?

এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং LGBTQ+ Gen Z প্রতিভা ধরে রাখতে, নিয়োগকর্তাদের অবশ্যই প্রকৃত অন্তর্ভুক্তি এবং স্বত্বের সংস্কৃতি গড়ে তুলতে সক্রিয় পদক্ষেপ নিতে হবে। এর জন্য শুধু বৈচিত্র্য প্রশিক্ষণ বাস্তবায়ন বা এইচআর নীতি আপডেট করার চেয়ে আরও বেশি কিছু প্রয়োজন; এটি একটি সামগ্রিক পদ্ধতির সাথে জড়িত যা কর্মক্ষেত্রের সমস্ত দিকগুলিতে LGBTQ+ দৃষ্টিকোণকে একীভূত করে।

প্রথম এবং সর্বাগ্রে, কোম্পানিগুলিকে নিরাপদ এবং সহায়ক পরিবেশ তৈরি করতে অগ্রাধিকার দেওয়া উচিত যেখানে LGBTQ+ কর্মচারীরা তাদের প্রামাণিক ব্যক্তি হতে স্বাচ্ছন্দ্য বোধ করে। এর মধ্যে রয়েছে কর্মচারীদের রিসোর্স গ্রুপ, মেন্টরশিপ প্রোগ্রাম এবং কর্মীদের শিক্ষিত করার জন্য এবং বোঝাপড়া এবং সহানুভূতি প্রচার করার জন্য মিত্র প্রশিক্ষণের মতো সংস্থানগুলি প্রদান করা।

উপসংহারে, নিয়োগকর্তারা প্রকৃত অন্তর্ভুক্তি এবং সমর্থনকে অগ্রাধিকার দিতে ব্যর্থ হলে LGBTQ+ জেন জেড প্রতিভা হারানোর একটি উল্লেখযোগ্য ঝুঁকির সম্মুখীন হন। LGBTQ+ ব্যক্তিদের অনন্য চাহিদা এবং অভিজ্ঞতাগুলি বোঝার মাধ্যমে, একটি নিজস্ব সংস্কৃতি গড়ে তোলার মাধ্যমে এবং LGBTQ+ অধিকারের প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করে, কোম্পানিগুলি সবার জন্য আরও ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্র তৈরি করার সাথে সাথে শীর্ষ প্রতিভাকে আকর্ষণ করতে এবং ধরে রাখতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.