Empowering Children: শিশুদের রাগকে কার্যকরভাবে পরিচালনা করতে আপনার জন্য রইল এই ৫টি প্রয়োজনীয় টিপস

Empowering Children: এই ৫টি দক্ষতা বাচ্চাদের রাগকে কার্যকরভাবে পরিচালনা করতে সাহায্য করবে, জেনে নিন আমাদের প্যারেন্টিং কোচ কি বলছেন 

 

হাইলাইটস:

  • রাগ সামলানো এবং এটি পরিচালনার প্রথম ধাপ
  • বাচ্চাদের তাদের রাগ হালকা এবং দৃঢ়ভাবে প্রকাশ করার উপায় শেখানো সুস্থ সম্পর্কের জন্য অপরিহার্য
  • বাচ্চারা বিরক্ত বোধ করতে শুরু করলে তারা নিজেকে শান্ত করার কৌশল শিখতে পারে

Empowering Children: মা এবং বাবা হিসাবে, আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শদাতাদের একজন, তাদের শিশুদেরকে জীবনধারার চ্যালেঞ্জগুলি কীভাবে নেভিগেট করতে হয় তা শিখতে হবে, যার মধ্যে তাদের আবেগগুলি পরিচালনা করা অন্তর্ভুক্ত। রাগ একটি ভেষজ এবং বৈধ আবেগ, তবে এটি স্বাস্থ্যকর পদ্ধতিতে নির্দিষ্ট এবং পরিচালনা করার উপায়গুলি আবিষ্কার করা তরুণদের জন্য গুরুত্বপূর্ণ। একজন অভিভাবক হিসেবে, আপনাকে তরুণদের গুরুত্বপূর্ণ প্রতিভা শেখাতে হবে যাতে তাদের রাগ দক্ষতার সাথে পরিচালনা করা যায়। এখানে প্যারেন্টিং কোচের অন্তর্দৃষ্টি থেকে ৫টি মূল দক্ষতা রয়েছে যা প্রতিটি বাচ্চার বিশ্লেষণ করা উচিত:

১. মানসিক সচেতনতা:

রাগ সামলানো এবং এটি পরিচালনার প্রথম ধাপ। শিশুদের শারীরিক সংবেদন, মন এবং রাগের সাথে সম্পর্কিত ট্রিগারগুলি সনাক্ত করার উপায়গুলি আবিষ্কার করতে হবে। আপনার বাচ্চাদের উদ্বুদ্ধ করুন যে তারা যখন বিরক্ত হয় তখন তাদের শরীর কেমন অনুভব করে – সম্ভবত তাদের হৃৎপিণ্ডের দৌড়, তাদের মুঠি বন্ধ হয়ে যায় বা তাদের মুখ ফ্লাশ হয়। তাদের অনুভূতি জানতে এবং বুঝতে সাহায্য করুন যে জ্বালা অনুভব করা ঠিক, তবে তারা এই অনুভূতিগুলির প্রতি কীভাবে প্রতিক্রিয়া জানায়।

২. কার্যকরী যোগাযোগ

বাচ্চাদের তাদের রাগ হালকা এবং দৃঢ়ভাবে প্রকাশ করার উপায় শেখানো সুস্থ সম্পর্কের জন্য অপরিহার্য। অন্যদের দোষারোপ বা দোষারোপ না করে তাদের আবেগ এবং ইচ্ছা প্রকাশ করতে “আমি” বিবৃতি ব্যবহার করতে তাদের উৎসাহিত করুন। উদাহরণস্বরূপ, “তুমি ক্রমাগত আমাকে পাগল করে দাও!” তারা বলতে পারে,”আপনি আমাকে বাধা দিলে আমি রাগ বোধ করি।” শিশুদের জন্য দৃঢ় যোগাযোগ এবং সমস্যা সমাধানের দক্ষতা অনুশীলন করা অপরিহার্য।

We’re now on WhatsApp – Click to join

৩. স্ব-নিয়ন্ত্রণ কৌশল:

রাগ অপ্রতিরোধ্য হতে পারে, তবে বাচ্চারা বিরক্ত বোধ করতে শুরু করলে তারা নিজেকে শান্ত করার কৌশল শিখতে পারে। গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, দশ পর্যন্ত গণনা করা, বা শান্ত জায়গায় ঠাণ্ডা করার জন্য ক্ষতি গ্রহণ করা স্ব-আইনের জন্য শক্তিশালী কৌশল। আপনার শিশুকে তাদের জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা খুঁজে বের করতে উৎসাহিত করুন এবং প্রায়শই এই কৌশলগুলি অনুশীলন করুন, এমনকি যখন তারা বিরক্ত না হয়, যাতে তারা আরও শান্ত হয়।

৪. সহানুভূতি এবং দৃষ্টিভঙ্গি গ্রহণ

বাচ্চাদের সহানুভূতি প্রসারিত করতে এবং অন্যের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করতে সাহায্য করা দ্বন্দ্ব প্রতিরোধ করতে পারে এবং সহানুভূতি বৃদ্ধি করতে পারে। আপনার সন্তানকে অন্যের জুতাতে নিজেকে স্থাপন করতে উৎসাহিত করুন এবং মনে রাখবেন কীভাবে তাদের ক্রিয়াকলাপ অন্যদের উপর প্রভাব ফেলবে। তাদের বুঝতে শেখান যে সবারই রাগ হতে পারে, কিন্তু আমরা কীভাবে এটি প্রকাশ করতে বেছে নিই তা একটি পার্থক্য তৈরি করে। ক্ষমার আলোচনায় জড়িত হন এবং অন্যদের কাছাকাছি দয়া এবং দক্ষতার কাজগুলিকে উৎসাহিত করুন।

৫. সমস্যা সমাধানের দক্ষতা:

রাগ প্রায়ই একটি বিষয় অবস্থায় হতাশ বা শক্তিহীন বোধ থেকে উদ্ভূত হয়। শিশুদের সমস্যা সমাধানের প্রতিভা শেখানো তাদের অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করতে এবং আশাবাদী সমাধানগুলি আবিষ্কার করতে সক্ষম করে। চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলা করার জন্য এবং প্রতিটি পদ্ধতির সামর্থ্যের ফলাফলগুলি পরীক্ষা করার জন্য আপনার বাচ্চাদের বিশেষ পদ্ধতিগুলি নিয়ে চিন্তাভাবনা করতে উৎসাহিত করুন। তাদের স্বাস্থ্যকর মোকাবিলা করার পদ্ধতি বেছে নিতে সাহায্য করুন এবং প্রাপ্তবয়স্কদের কাছ থেকে সহায়তা চাইতে অনুপ্রাণিত করুন।

বাচ্চাদের এই গুরুত্বপূর্ণ ক্ষমতা দিয়ে সজ্জিত করার মাধ্যমে, পিতামাতারা তাদের রাগ সফলভাবে পরিচালনা করতে এবং আত্মনিশ্চয়তা এবং স্থিতিস্থাপকতার সাথে অস্তিত্বের চ্যালেঞ্জগুলি নেভিগেট করার ক্ষমতা দিতে পারেন। আপনার নিজের আচরণের জন্য স্বাস্থ্যকর রাগ ব্যবস্থাপনার কৌশলগুলিকে সংস্করণ মনে রাখবেন এবং আপনার শিশু শেখে এবং বড় হওয়ার সাথে সাথে ধৈর্যশীল এবং সহায়ক হন। স্টিয়ারিং এবং ব্যায়ামের মাধ্যমে, শিশুরা তাদের আত্ম-সচেতনতা, মৌখিক আদান-প্রদান ক্ষমতা এবং মানসিক স্থিতিস্থাপকতা বাড়াতে পারে যাতে তারা বর্তমান সময়ের জটিল বিশ্বে উন্নতি লাভ করতে পারে।

একজন অভিভাবক শিক্ষাবিদ হিসাবে, আমাদের লক্ষ্য হল চমৎকার সম্পর্ক গড়ে তুলতে এবং তাদের বাচ্চাদের লালনপালনে পিতামাতাদের সাহায্য করা৷ সামাজিক এবং মানসিক উন্নতি। আপনি যদি আপনার সন্তানদের রাগ মোকাবেলা করার জন্য সংগ্রাম করে থাকেন বা সত্যিই অভিভাবকত্বের চ্যালেঞ্জগুলির জন্য কাস্টমাইজড স্টিয়ারিং চান, তাহলে নির্দ্বিধায় যোগাযোগ করুন – আমি আপনাকে এবং আপনার নিজের পরিবারকে উন্নতি করতে সাহায্য করতে এখানে আছি৷

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।