Live In Relationship: আপনি কী ‘লিভ ইন’ সম্পর্কে থাকতে চান? তবে আপনার এই ৫টি বিষয় জেনে রাখা উচিত

বিয়ের আগেই একসঙ্গে থাকতে চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে

হাইলাইটস:

•এখনকার দিনে ‘লিভ ইন’ সম্পর্কে থাকার প্রাধান্য বেড়ে যাচ্ছে

•নতুন জেনারেশন এখন বিয়ের পরিবর্তে ‘লিভ ইন’ সম্পর্ককে বেছে নেয়

•’লিভ ইন’ সম্পর্কে থাকতে হলে এই বিষয়গুলি জেনে নেওয়া উচিত

Live In Relationship: বিশেষ করে নতুন জেনারেশন এখন বিয়ে নিয়ে ততটা আগ্রহী নন। কারণ তারা বন্ধুত্ব-প্রেম-বিবাহ, জীবনের এই ছক বাঁধা নিয়ম থেকে নিজেদের আলাদা রাখতে চান। তারা কেরিয়ার নিয়ে এতটা ব্যস্ত যে বিয়ে-সংসারের দিকে তাদের মন উঠে গেছে। আধুনিক যুগে বিয়ের ধারণাকে কিছুটা পিছনে ফেলে সামনের সারিতে উঠে এসেছে লিভ ইন রিলেশনশিপ(Live In Relationship)। বিবাহ নামক প্রাতিষ্ঠানিক স্বীকৃতিতে বিশ্বাসী না হয়ে নতুন জেনারেশন বেছে নিচ্ছে লিভ ইন রিলেশনশিপকে। হ্যাঁ, এটাই প্রকৃত বাস্তব। সমাজ এখন অনেক আধুনিক হয়ে গেছে তবে সমাজে দাপিয়ে বেড়াচ্ছে লিভ ইন রিলেশন। অনেকে আবার বিয়ের আগে একে অপরকে ভালো করে বোঝার জন্যও লিভ ইন রিলেশনশিপে থাকতে চান। আপনি যদি লিভ ইন রিলেশনশিপে থাকতে চান তবে এই ৫টি বিষয় মাথায় রাখুন –

১. ঝগড়া-ঝামেলা থেকে সম্পর্কটিকে দূরে রাখুন:

একে অপরকে ভালো করে চেনার জন্য, ভালো করে জানার জন্যই তো লিভ ইন সম্পর্কে এসেছেন। এখন থেকেই যদি ঝগড়া-ঝামেলা শুরু করেন তবে তো ভবিষ্যতে নানা জটিলতা দেখা দিতে পারে সম্পর্কে। তখনই সম্পর্ক টক্সিক হয়ে যায়। এর ফলে বিচ্ছেদের সম্ভাবনাও থাকে। তাই ঝগড়া-ঝামেলা না করে দুজনে প্রেমের নেশায় মত্ত হয়ে থাকুন। এইভাবেই লিভ ইন সম্পর্কে সুন্দর করে তুলতে পারবেন।

২. নিজেদের কাজ ভাগাভাগি করে নিন:

যখন আপনারা লিভ ইন রিলেসনশিপে আছেন তখন দুজনেরই উচিত ঘরের যাবতীয় কাজ ভাগাভাগি করে নেওয়া। কারণ ঘরের সব কাজের দায়িত্ব একার উপর রাখলে সমস্যা বাড়বে বৈকি কমবে না। তাই উচিত ঘরের কাজে একে-অপরকে সাহায্য করা। দুইজনকেই সমান দায়িত্ব নিতে হবে। এতে আগামীদিনেও সম্পর্কটি ভালো থাকবে।

৩. ভবিষ্যতের পরিকল্পনা করুন:

অনেকেই আছেন যারা লিভ ইনে থাকতে থাকতে বিয়ের কথাও ভাবেন। কারণ সারাজীবন কেউ লিভ ইনে থাকতে পারে না। তাই আপনারও উচিত লিভ ইনে থাকাকালীনই ভবিষ্যতের পরিকল্পনা করে নেওয়া। সঙ্গীকে পাশে রেখে ভবিষ্যতের সব পরিকল্পনা করে ফেলুন। এমনকি কতবছর পর বিয়ে করবেন আর বিয়ের পরেই বা কী পরিকল্পনা টাও সেরে নিন। এইভাবেই লিভ ইন রিলেসনশিপ সারাজীবন বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে যাবে।

৪. ভুল স্বীকার এবং শুধরে দিন:

লিভ ইন রিলেসনশিপের সবচেয়ে ভুল হল সঙ্গীর সব দোষ-ত্রুটি মেনে নেওয়া। এই কাজটি না করে তাকে তার ভুলটি ধরিয়ে দিন। তবেই তো সে শুধরে নেওয়ার চেষ্টা করবেন। এমনকি আপনারও কিছু ভুল থাকতে পারে। সেগুলিও স্বীকার করুন এবং শুধরে নিন। পৃথিবীতে কেউই পারফেক্ট হন না, সকলেরই কিছু ভুলভ্রান্তি রয়েছে। তাই ভুল থেকে শিক্ষা নেওয়াই হল মানুষের প্রধান একটি কাজ। বিশেষ করে লিভ ইন রিলেসনশিপে এটি খুবই কার্যকরী।

৫. দুজনকেই হিসাব করে চলতে হবে:

যখনই আপনি লিভ ইন রিলেসনশিপে আছেন তখন সবার প্রথমে দেখতে হবে খরচের দিকটা। যেখানে থাকবেন তার খরচ, খাবার খরচ ছাড়াও অন্যান্য খরচ। এইসব কিছুই আপনাকে এবং আপনি সঙ্গীকে দিতে হবে। ফলে আপনাদের দুজনকেই হিসাব করে চলতে হবে। বাজে খরচ করলে চলবে না। প্রতি মাসে ঠিক কত টাকা খরচ হতে পারে তার হিসাব ঠিকঠাক কষে নিলেই লিভ ইন রিলেসনশিপ হবে সুখকর। এর ফলে ভবিষ্যতেও রাস্তায় পরিষ্কার হবে।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.