DIY Facial Toner For Summer: এই তীব্র গরমের ত্বকের বারোটা বেজে যায়, এবার ত্বকের জ্বালা-পোড়া থেকে মুক্তি পেতে বাড়িতে বানান এই বিশেষ টোনারটি

DIY Facial Toner For Summer: শসা দিয়ে তৈরি একটি হোমমেড টোনারটি গরমকালের জন্য আদৰ্শ একটি টোনার

হাইলাইটস:

• গরমকালে ত্বকে নানা সমস্যা দেখা দেয়

• বিশেষ করে গরমকালে টোনার খুবই গুরুত্বপূর্ণ একটি বিউটি প্রোডাক্ট

• আপনি বাড়িতেও বানাতে পারেন হোমমেড ফেসিয়াল টোনার

DIY Facial Toner For Summer: আবারও সেই গা জ্বালানো গরম পড়ে গেছে। গরম থেকে যেন বঙ্গবাসীর আর নিস্তার নেই। তীব্র দাবদহে পুড়ছে সারা বাংলা। উত্তরবঙ্গ থেকে দক্ষিনবঙ্গ কোথাও রেহাই পাচ্ছে না রাজ্যবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহেও একইভাবে তাপপ্রবাহ চলবে। শহর কলকাতার তাপমাত্রা আবারও ৪০ ছুঁই ছুঁই। এই সময়ে স্বাস্থ্যের সাথে সাথে ত্বকেরও বিশেষ যত্ন নেওয়া জরুরি। কারণ গরমকালে কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহের সাথে ত্বকের যত্নে খামতি থেকেই যায়। সুতরাং গরমকালে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে অ্যাকনে থেকে শুরু করে জ্বালা-পোড়া অথবা লালচে ভাব, ব়্যাশ এবং চুলকানি ইত্যাদির মতো সমস্যা দেখা দিতেই থাকে। তাই এইসময় ব্যাগে রাখুন ফেসিয়াল মিস্ট কিংবা ফেসিয়াল টোনার। আপনি হোমমেড ফেসিয়াল টোনার অথবা বাজারচলতি ফেসিয়াল টোনার ব্যবহার করতে পারেন। এইসব টোনারগুলিই কিন্তু সামার ফ্রেন্ডলি টোনার। তবে বাড়িতে কীভাবে টোনার বানাবেন তারই পদ্ধতি এখানে বলা হয়েছে। দেখে নিন স্টেপ বাই স্টেপ –

স্কিন কেয়ারে টোনারের ভূমিকা কী?

আপনি যদি স্কিনকেয়ার রুটিনের সাথে পরিচিত থাকেন, তবে টোনার ত্বকের জন্য ঠিক কতটা প্রয়োজনীয় জিনিস তা আপনি আগে থেকেই জানেন। তবে অনেকেই আছেন টোনার কী জিনিস তা ভালো ভাবে জানেনই না অথবা টোনার ব্যবহার করতে আগ্রহী না। কিন্তু এটি খুবই ভুল ধারণা। আমরা কেউই চাই না ত্বকের ক্ষতি করতে। টোনার আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ফলে ত্বককে সুস্থ ও সতেজ রাখতে টোনার ব্যবহার করা খুবই জরুরি। এছাড়া টোনার ত্বকের জেল্লা বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে। সুতরাং সঠিক টোনার বেছে নিন এবং ত্বকে ব্যবহার করুন। তাছাড়া ত্বকের পিএইচ-এর মাত্রা সঠিক রাখতেও টোনার ব্যবহার করা উচিত।

গরমকালে কেমন টোনার ব্যবহার করা উচিত?

বিশেষ করে গরমকালে এমন টোনার ব্যবহার করা উচিত, যা আপনার ত্বককে গ্রীষ্মের দাবদাহ থেকে রক্ষা করে। যার ফলে আপনার ত্বক চুলকানি অথবা জ্বালা-পোড়া থেকে মুক্তি পেতে পারে। টোনার আপনার ত্বকে যোগ করে একটি কুলিং সেনসেশন। তাছাড়া ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, যার ফলে গরমকালে টোনার ছাড়া রেহাই নেই। কিন্তু আপনি যদি শসার টোনার ব্যবহার করেন, তবে আরও বেশি উপকার পেতে পারেন।

শসার উপকারিতা:

ত্বকের যত্নে শশার জুড়ি মেলা ভার। এতে রয়েছে ভিটামিন C এবং ফলিক অ্যাসিড। যা ত্বককে নরম, মসৃণ এবং উজ্জ্বল করতে সাহায্য করে। আবার এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ ত্বকের টক্সিন পদার্থকেও বের করে দিতে সক্ষম। শসায় প্রায় ৯০-৯৫ শতাংশ জল থাকে, যা আপনার ত্বকে আর্দ্রতার ঘাটতি দূর করে। এছাড়া শসায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণও। যা আপনার মুখের প্রদাহ কমায় এবং সানবার্ন থেকে ত্বককে বাঁচায়। ত্বকের বলিরেখা মলিন করতেও শশার থেকে ভালো কিছু পাওয়া মুশকিল।

হোমমেড শসার টোনার বানাবেন কী করে?

• হোমমেড শসার টোনার বানাতে প্রথমে আপনাকে একটি বড় সাইজের শশা এবং পরিমাণ মতো গোলাপ জল।

• তারপর শশাটি ভালো করে পরিষ্কার জলে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন।

• এরপর ছোট ছোট পিস করে শশাটি কেটে নিন।

• এবার একটি গ্রাইন্ডারে ভালো করে পেস্ট বানিয়ে নিন।

• তারপর সেই পেস্ট থেকে প্রথমে শসার রস ছেঁকে নিতে হবে।

• এবার সেই রস একটি স্প্রে বোতলে ঢেলে দিন।

• তারপর এই রসটির সাথে পরিমানমতো গোলাপ জল মেশান। প্রয়োজন হলে রোজ এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। আবার আপনি গোলাপ জলের বদলে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন।

• দেখুন কত সহজে হয়ে গেল আপনার ফেসিয়াল টোনার তৈরি।

এবার জেনে নেওয়া যাক, টোনারটি ব্যবহার কীভাবে করবেন?

গরমকালে টোনার খুবই গুরুত্বপূর্ণ একটি বিউটি প্রোডাক্ট। এই হোমমেড শসার টোনারটি এই তীব্র গরমে আপনার ত্বককে রক্ষা করবে। তবে প্রথমে আপনি মুখকে ক্লিনজিং করবেন, ঠিক তার পরেই টোনারটি ব্যবহার করবেন। কারণ টোনার লাগানোর আগে মুখ পরিষ্কার করা জরুরি। ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার পরে শসার টোনারটি ভালো করে মুখে স্প্রে করে নিন। অথবা কটন প্যাডের সহযোগেও টোনার মুখে লাগাতে পারেন। মনে রাখবেন, স্কিন কেয়ার রুটিন অনুযায়ী দিনে অন্তত দুবার ত্বকে টোনার ব্যবহার করা উচিত। তবে একটি জরুরি বিষয় মাথায় রাখবেন, এই হোমমেড টোনারটি তিন সপ্তাহের বেশি ব্যবহার করবেন না।

এইরকম জীবনধারা এবং বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.