Cats Library: বিড়ালের ছবির বিনিময়ে বই পাওয়া যায়, জেনে নিন কী এই অনন্য লেনদেনের প্রক্রিয়া

Cats Library: সাধারণত বাজার থেকে বই কিনতে গেলেই টাকা দিতে হয়, কিন্তু এখানে বই কিনলে বিড়ালের ছবি দিতে হয়, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • বইয়ের বদলে বিড়ালের ছবি
  • আমেরিকায় এই আবেগঘন পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘ফেলাইন ফি ওয়েভার’ প্রোগ্রাম

Cats Library: সাধারণত বাজার থেকে বই কিনতে গেলেই টাকা দিতে হয়, কিন্তু এখানে তা হচ্ছে না। এখানে বই কিনলে বিড়ালের ছবি দিতে হয়।

বইয়ের বদলে বিড়ালের ছবি-

বইয়ের বদলে বিড়ালের ছবির নাম শুনে আপনিও হয়তো চমকে যাবেন। আসলে এই অনন্য ঘটনাটি ঘটছে আমেরিকার ম্যাসাচুসেটসের লাইব্রেরিতে। এখানে একটি অনন্য স্কিম চালানো হচ্ছে যার নাম আন-ক্যাট-ওয়েবল, অর্থাৎ আপনি যদি এই লাইব্রেরি থেকে একটি বই ধার করতে চান তবে আপনাকে একটি বিড়ালের ছবি দিতে হবে এবং আপনি বইটি পাবেন।

Worcester পাবলিক লাইব্রেরি-

যাইহোক, এই অনন্য গ্রন্থাগারের নাম Worcester পাবলিক লাইব্রেরি এবং এটি আমেরিকায় অবস্থিত। এই স্কিমের মাধ্যমে, যখনই কেউ বই কিনতে যান, তিনি তার সাথে বিড়ালের কিছু ছবি তোলেন, যাতে তিনি বইটি পেতে কিছুটা ছাড় পেতে পারেন। আসলে, মাঝে মাঝে বিড়ালের ছবির বিনিময়ে কিছু বই বিনামূল্যে পাওয়া যায়।

অনন্য প্রকল্পের সুবিধা –

প্রকৃতপক্ষে, এই লাইব্রেরির মালিক বলেছেন যে তিনি এই প্রকল্পটি সেই সমস্ত লোকদের জন্য নিয়েছেন যারা আর্থিকভাবে দুর্বল বা কিনতে সক্ষম নয়। তার মানে যারা বই পড়তে চান কিন্তু টাকা নেই তারা শুধু বিড়ালের ছবি দিয়ে একটি বই কিনে পড়তে পারেন।

‘ফেলাইন ফি মওকুফ’ কর্মসূচি আমেরিকার লোকেরা এই স্কিমের নামকরণ করছে ফিলাইন ফি ওয়েভার প্রোগ্রাম। যাইহোক, এটিও বলা হচ্ছে যে এই গ্রন্থাগারটিও মাসব্যাপী ‘মার্চ মিয়াউনস’ কর্মসূচির একটি অংশ। এই লাইব্রেরি পরিচালনাকারীরা বলছেন, এই প্রকল্পের কারণে লাইব্রেরিটি বেশ প্রচার পেয়েছে।

We’re now on WhatsApp- Click to join

এই কর্মসূচির উদ্দেশ্য-

আমেরিকায় এই আবেগঘন পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘ফেলাইন ফি ওয়েভার’ প্রোগ্রাম। আসলে, এটি লাইব্রেরির মাসব্যাপী ‘মার্চ মেওনেস’ প্রোগ্রামের একটি অংশ। এবং এর উদ্দেশ্য হল এখানকার লোকেরা তাদের আর্থিক পরিস্থিতি বা অসুবিধা নির্বিশেষে বই পড়তে লাইব্রেরিতে আসতে পারে এবং আরামে বই পড়তে পারে। এই বিষয়ে, জেসন বলেছেন যে একজন গ্রন্থাগারিক সর্বদা ‘বই প্রেমী, কার্ডিগান প্রেমী এবং বিড়াল প্রেমী’ এবং তাই সুন্দর বিড়ালের মাধ্যমে লাইব্রেরিতে লোকেদের আমন্ত্রণ জানানো একটি ভালো উপায় বলা যেতে পারে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.