Bad Effects of Eating Too Many Eggs: সারাদিনে একের অধিক ডিম খাচ্ছেন? উপকারের বদলে নিজের অজান্তেই ডেকে আনছেন বিপদ

Bad Effects of Eating Too Many Eggs: নিয়মিত একের অধিক ডিম খেলে শরীরে দেখা দিতে পারে নানারকম জটিলতা

হাইলাইটস:

• ডিমে রয়েছে প্রোটিনের খনি সহ বিভিন্ন রকম জরুরী ভিটামিন ও খনিজ

• সারাদিনে একটির বেশি ডিম খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পরে

• একাধিক ডিম খেলে পেটের ব্যাধি, ওজন বৃদ্ধি, হার্ট ও চোখের সমস্যা, ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে

Bad Effects of Eating Too Many Eggs: ডিম খেতে প্রায় সকলেই পছন্দ করেন। এই খাবারের স্বাদের পাশাপাশি গুণও অনেক। তাই পুষ্টিবিজ্ঞানীরা নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। একদিনে একাধিক ডিম খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তাঁদের ধারণা এতে শরীরের উপকার হয়। কিন্তু বিষয়টা ঠিক তা নয়। বরং নিয়মিত একাধিক ডিম খেলে শরীরের ক্ষতি হয়।

সকলেরই জানা ডিম পুষ্টি গুনে ভরা। ডিমে রয়েছে প্রোটিনের ভান্ডার। পাশাপাশি ডিমে রয়েছে বিভিন্ন জরুরী ভিটামিন ও খনিজ। ফলে সুস্বাস্থ্য রক্ষার কাজে ডিমের জুড়ি মেলা ভার। তবে যে কোনও উপকারী খাদ্যই মাত্রাতিরিক্ত পরিমাণে খেলে তা দেহে ক্ষতিকর প্রভাব ফেলে। আর এই তথ্যটি ডিমের ক্ষেত্রেও প্রযোজ্য। কিন্তু অনেকেরই হয়তো অজানা, দিনে একাধিক ডিম খেলে ঝুঁকি বাড়তে পারে বেশ কিছু শারীরিক সমস্যার। আসুন বিশদে জেনে নেওয়া যাক একাধিক ডিম খাওয়ার ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে।

১. ওজন বাড়ার সম্ভবনা থাকে:

ডিমে তেমন পরিমানে ক্যালোরি না থাকার কারণে সরাসরি ওজন বাড়ে না ডিম খেলে। কিন্তু বড়সড় গলত রয়েছে আমাদের ডিম রান্না করার পদ্ধতির মধ্যেই। এক্ষেত্রে অধিক পরিমাণে তেল দিয়ে ডিম ভেজে খেলে তা শরীরে জটিলতার সৃষ্টি করে। কারণ তেল দেওয়ার ফলে ক্যালোরির মাত্রা অনেকটাই বেড়ে যায় খাবারে। ফলে ওজন বৃদ্ধির আশঙ্কা বারে। এছাড়াও অধিক মাত্রায় তেলযুক্ত খাবার খেলে তা হার্ট সহ শরীরের অন্যান্য অঙ্গের ক্ষতি ডেকে আনে। তাই অতিরিক্ত তেল দিয়ে ডিম ভাজা এড়িয়ে চলুন।

২. কোলেস্টেরল​ বাড়ায় বিপদ:

ডিমের কুসুমে রয়েছে কোলেস্টেরলের খনি যা দেহে প্রবেশ করে রক্তে টোটাল কোলেস্টেরল লেভেল বৃদ্ধি করতে পারে। রক্তে যদি অতিরিক্ত মাত্রায় কোলেস্টেরল থাকে তাহলে তা রক্তনালীর ভিতর জমতে পারে। এর ফলে রক্তনালীর মধ্যে দিয়ে ঠিকমতো রক্তপ্রবাহ হতে বাঁধা পায়। যার ফলে হার্ট অ্যাটাক,পেরিফেরাল আর্টারি ডিজিজ এবং স্ট্রোকের মতো ঘাতক অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়তে পারে। তাই নিয়মিত একের বেশি ডিম না খাওয়াটাই ভালো।

৩. বাড়বে পেটের ব্যাধি:

এমনিতেই বাঙালির পেটের সমস্যা হওয়ার প্রবণতা বেশী। তার ওপর সঠিক নিময়ে খাবার না খেলে তা আরও বাড়বে। যেমন হাফ বয়েল ডিম খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু এভাবে ডিম খাওয়া কিন্তু বেশ ক্ষতিকর। কারণ অর্ধেক সেদ্ধ করা ডিম খেলে তার থেকে পেটের সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে সালমোনেল্লা নামক একটি জীবাণু সমস্যা তৈরী করে। আর এই জীবাণু দ্বারা সংক্রামিত হলে পায়খানা ও বমি শুরু হয়ে যায়। এছাড়াও অত্যধিক পরিমাণে ডিম খেলে তা পেট গরম করে দেয়, জানাচ্ছেন চিকিৎসকরা। ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো পেটের সমস্যা হতে পারে।

৪. ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে: 

ডায়াবিটিস কেয়ার জার্নালের একটি প্রতিবেদনে জানা গিয়েছে, সপ্তাহে ৭টির বেশি ডিম খেলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। এক্ষেত্রে হার্ট, কিডনি, স্নায়ু এবং চোখের অসুখ পিছু নিতে পারে। তাই একাধিক ডিম খেয়ে নিজের বিপদ ডেকে আনবেন না।

৫. একদিনে কটা ডিম খাবেন?​

প্রতিদিন একটার বেশি ডিম খাওয়া উচিত নয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানাচ্ছে, একজনের পক্ষে প্রতিদিন একটি গোটা ডিম যথেষ্ঠ। এর বেশী খাওয়ার প্রয়োজন নেই। তবে নিয়মিত শরীরচর্চার অভ্যাস থাকলে একের বেশি ডিমের সাদা অংশ খাওয়া যেতে পারে। তবে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে সেটি খাওয়া শুরু করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.