চোখের নীচে ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া পদ্ধতিগুলি জেনে রাখা উচিত

চোখের সঠিক যত্ন নিলে ডার্ক সার্কেল দূর হতে পারে

চুল ও ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি আমাদের চোখেরও যত্ন নেওয়া উচিত। কারণ চোখের নীচে ডার্ক সার্কেলের সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই দেখা যায়। ডার্ক সার্কেল হওয়ার কোনও বয়সসীমা নেই বললেই চলে। চোখ আমাদের দেহের সবচেয়ে মূল্যবান অঙ্গ। সাধারণত ডার্ক সার্কেলের প্রধান কারণ জীবনশৈলী।

ডার্ক সার্কেল থেকে মুক্তি পাওয়ার জন্যে আপনাকে চোখের যত্ন নিতে হবে। চর্মরোগ বিশেষজ্ঞরা নানারকম ঘরোয়া উপায় বলেছেন ডার্ক সার্কেল দূর করার। পর্যাপ্ত পরিমানে ঘুম, দুশ্চিন্তাহীন জীবন ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে সাহায্য করে।

ডার্ক সার্কেল হওয়ার কারণ:

চোখের নীচে ডার্ক সার্কেল হওয়ার নানারকম কারণ আছে। কারণগুলি জেনে নিন-

•পর্যাপ্ত পরিমানে ঘুম না হলে চোখের নীচে ডার্ক সার্কেল হয়

•অনেকের আবার ধূমপানজনিত কারণেও ডার্ক সার্কেল হয়।

•অ্যালার্জির কারণও হতে পারে ডার্ক সার্কেল হওয়ার প্রধান কারণ।

•শরীরে আয়রনের ঘাটতি থাকলে ডার্ক সার্কেল হতে পারে।

•সূর্যের অতিরিক্ত তাপেও ডার্ক সার্কেল হতে পারে চোখের নীচে।

•থাইরয়েডের কারণেও ডার্ক সার্কেল হতে পারে।

•বয়স জনিত কারণেও ডার্ক সার্কেল হতে পারে।

•চোখের চারপাশে ফ্যাটি টিসুর পরিমাণ কমে গেলে ডার্ক সার্কেল হতে পারে।

একটি কথা সবসময় মাথায় রাখবেন যে, রাতে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তুলে তবেই ঘুমোবেন। কারণ মেকআপ অনেক কেমিক্যাল প্রোডাক্ট দিয়ে তৈরি হয়। যা বেশিক্ষন রাখলে ত্বকের ক্ষতি হতে পারে। আপনাকে ত্বক সবসময় হাইড্রেটেড রাখতে হবে। একইসঙ্গে প্রচুর পরিমাণে জলও খেতে হবে। ডিহাইড্রেশনের কারণে কিন্তু ত্বকে নেতিবাচক প্রভাব দেখা যেতে পারে। শীতকালে প্রচুর পরিমাণে ময়শ্চারাইজার ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা। শীতের ক্রিম এবং ময়শ্চারাইজার ব্যবহার করতে বলেন। মুখের অন্যান্য অংশের মতো চোখের তলাতেও ময়শ্চারাইজার মাখবেন।

চোখের নীচে ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া পদ্ধতিগুলি হল:

আলুর রস:

আলু টুকরো টুকরো করে কেটে নিয়ে তারপর ভালো করে ঘষে নিন। এবার ওই নির্যাস চিপে নিলে যে রস বেরোবে তা চোখের চারপাশের ডার্ক সার্কেলে লাগিয়ে রাখুন। সহজ প্রক্রিয়ায় করতে চাইলে আলু টুকরোও ঘষতে পারেন। এর ফলে ক্রমশ ডার্ক সার্কেল ফিকে হতে শুরু করবে। আলুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেলস। মূলত ভিটামিন C-এ ভরপুর এই আলুর রস চোখের চারপাশের ত্বকে পুষ্টির যোগান দেয়।

গ্রিন টি ব্যাগ:

চোখের চারপাশে অতিরিক্ত ডার্ক সার্কেল থাকলে গ্রিন টি ব্যাগও ব্যবহার করতে পারেন। চা খাওয়া হয়ে গেলে সেই টি ব্যাগ ফেলে না দিয়ে বরং চোখের চারপাশে আলতো হাতে বুলিয়ে নিন। এর মাধ্যমে অল্প সময়েই ফিকে হয়ে যাবে আপনার ডার্ক সার্কেল। ব্ল্যাক টি ব্যাগ দিলেও ডার্ক সার্কেলের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

গোলাপ জল:

প্রথমে দুটি কটন প্যাড নিন। সেগুলি গোলাপ জলে ভিজিয়ে নিন। তারপর সেই কটন প্যাড দুটি চোখের উপর রেখে দিতে হবে। ১৫ মিনিট অন্তত এভাবেই রাখতে হবে। গোলাপ জল ঠান্ডা থাকলে আরও ভালো হয়। ১৫ দিন টানা এই নিয়ম মেনে চলুন। ডার্ক সার্কেল মলিন হয়ে আসবে ধীরে ধীরে।

শসার প্যাক:

শসা কুঁচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। তারপর ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-তিন দিন ব্যবহার করুন এই প্যাক, ফলাফল দেখে অবাক হয়ে যাবেন।

অ্যালোভেরা:

ত্বকের একাধিক সমস্যার সমাধান হয় অ্যালোভেরার সাহায্যে। বিশেষ করে অ্যালোভেরা জেল যেকোনও ধরনের কালচে দাগছোপ দূর করতে কাজে লাগে দারুণ ভাবে। অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন লেবুর রস, মধু কিংবা গোলাপ জল। এরপর এই মিশ্রণ আলতো হাতে চোখের চারপাশে ম্যাসাজ বা মালিশ করলে ক্রমশ কমবে ত্বকের ইনফ্লেমেশনের সমস্যা এবং ধীরে ধীরে দূর হবে ডার্ক সার্কেলের সমস্যা।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.