একজন নিয়ন্ত্রক স্বামীর সাথে সুখে-শান্তিতে সংসার করার ৫টি উপায় জেনে নিন

বিয়ে কোনও পরাধীনতার বন্ধন নয়

হাইলাইটস:

•নিয়ন্ত্রণ করা কী জিনিস?

•নিয়ন্ত্রক স্বামীর আচরণ আজীবন সহ্য করা উচিত না

•একজন নিয়ন্ত্রক স্বামীর সাথে সুখে-শান্তিতে সংসার করার উপায়

নিয়ন্ত্রণ অনেক রূপে আসতে পারে, এবং সমস্ত অংশীদাররা তাদের প্রচেষ্টায় অত্যধিক প্রতিকূল অথবা আক্রমনাত্মক হয়ে যেতে পারে। একটি বিষয় মনে রাখা গুরুত্বপূর্ণ যে, নিয়ন্ত্রণেরও একটি নির্দিষ্ট চিত্র দেখা যায়, যার সহজ অর্থ হল একজন নিয়ন্ত্রক স্বামী যে কোনো বয়স, জাতি, যৌন অভিমুখ বা সামাজিক সাংস্কৃতিক পটভূমির হতে পারে। ফলে যে কোনও সম্পর্ক বিষাক্ত হতে পারে।

বিবাহ একজন মহিলার জীবনে অনেক পরিবর্তন নিয়ে আসে, এবং তাদের সাথে খাপ খাইয়ে নেওয়ার সর্বোত্তম উপায় হল আপনার জীবনে কিছু সমন্বয় করে তাদের আলিঙ্গন করা। কিন্তু এমন কিছু জিনিস আছে যা আপনার বিনোদন করা উচিত নয়। বিয়ে কোনও পরাধীনতার বন্ধন নয়। তাই চার হাত এক হলেই যে আপনার জীবন একদম শেষ, এই ধারণা দূর করে দিন। বরং সংসারে থেকেও মুক্তির পথ পাওয়া যায়, শান্তি খুঁজে নেওয়া যায়। তবে এই লক্ষ্যে পৌঁছাতে গেলে পরস্পরকে সম্মান করতে হবে।

বিশেষজ্ঞদের কথায়, ভারতীয় সমাজের একটি অংশ এখনও পুরনো ধারণাকে সঙ্গী করে বেঁচে রয়েছে। এখানে বিয়ের পর মহিলাদের স্বাধীনতা চলে যায়। আর তখনই দেখা দেয় সমস্যা। স্বামীর বৈশিষ্ট্য নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে আধিপত্য, ম্যানিপুলেশন এবং ভয় দেখানো। তারা আপনার ইচ্ছাকে সম্মান করেন না এবং ক্রমাগত আপনার মতামত খারিজ করেন। এর সাথেই আপনার মানসিক স্বাস্থ্য এবং আত্মসম্মানকে প্রভাবিত করে।

একজন অতিরিক্ত নিয়ন্ত্রিত স্বামীর সাথে বিবাহিত হওয়া আপনার জন্য খুবই চাপের হতে পারে। ক্রমাগত সমালোচনা, গুপ্তচরবৃত্তি আপনার মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তাই অহেতুক এই ব্যবহার সহ্য করবেন না। বরং কিছু ব্যবস্থা নিন। সুতরাং, আপনি যদি ভাবছেন একজন নিয়ন্ত্রক স্বামীকে কীভাবে পরিচালনা করবেন তবে আমরা আপনাকে সাহায্য করার জন্য ৫টি কার্যকর উপায় আলোচনা করেছি। দেখে নিন –

মাথা ঠান্ডা রাখা উচিত:

আপনি যখন একজন নিয়ন্ত্রক স্বামীর সাথে সংসার করছেন তবে আপনার বুঝে শুনে পা ফেলা উচিত সামনের দিকে। কারণ তাদের আচরণ উদ্ধত। তারা কথা বলার সময় অন্যের উপর আধিপত্য বজায় রাখেন। কিন্তু আপনি তার অযৌক্তিক ইচ্ছার কাছে মাথা নত করতে চান না। আচ্ছা, আপনাকে করতে হবে না। চারপাশে অন্য উপায় আছে। তার সাথে আচরণ করার সময় আপনার শান্ত এবং ধৈর্যশীল থাকার চেষ্টা করা উচিত। তার মুখোমুখি হওয়ার পরিবর্তে, তাকে আলতো করে জিজ্ঞাসা করুন সে আপনার দৃষ্টিভঙ্গি বিবেচনা করেছে কিনা। আর যা কথা বলবেন সবই মাথা ঠান্ডা রেখে।

তার নিয়ন্ত্রক আচরণের পিছনে কারণগুলি খুঁজে বার করুন:

একজন নিয়ন্ত্রক স্বামীর সাথে মোকাবিলা করার জন্য, একজন ব্যক্তিকে প্রথমে কী নিয়ন্ত্রণ করে তা জানা গুরুত্বপূর্ণ। আপনার স্বামী কী দুর্ঘটনায় তার কোনও প্রিয়জনকে হারিয়েছেন? কেমন ছিল তার শৈশবজীবন? নাকি তার বাবা-মা এতদিন তাকে নিয়ন্ত্রণ করছিলেন? আপনাকে তার সমস্যার গভীরে পৌঁছতে হবে। কারণ এই ধরনের মানুষের সঙ্গে গোটা জীবন ঘর করা খুবই কঠিন। আপনার মনে ঠিক যতগুলি প্রশ্ন বাসা বেঁধেছে সব প্রশ্নের উত্তর আপনাকে খুঁজে বার করতে করতেই হবে। এটি হল একজন নিয়ন্ত্রক স্বামীর সাথে আচরণ করার জন্য একটি ধাপ। এছাড়া অনেক সময় এই ধরনের ব্যবহারের পিছনে থাকে অ্যাংজাইটি ডিজঅর্ডার।

তার সাথে খোলামেলা ভাবে কথা বলুন:

একবার আপনি সমস্যা চিহ্নিত করলে বুঝতে পারবেন তিনি কেন এইরকম আচরণ করছেন। তারপর আপনি তার সাথে কথা বলার চেষ্টা করুন কীভাবে তার আচরণ আপনার বিবাহের ক্ষতি করছে। আপনাকে নিজের মনের কথা বলতেই হবে। খারাপ লাগার পরও তা যদি আপনি ভিতরে চেপে রেখে দেন, তবে বুঝবেন সমস্যা আপনারই। বরং সঠিক সময়ে মুখ খোলাটাই বুদ্ধিমানের কাজ। তবে মুখ খুলতে বলা মানে, চিৎকার করা নয়। বরং ধীরে সুস্থে কথা বলার চেষ্টা করুন। যুক্তি দিয়ে কথা বলুন। বেশিরভাগ নিয়ন্ত্রক তাদের নিয়ন্ত্রক প্রকৃতি সম্পর্কেও সচেতন নয়। তাই আপনাকেই শ্রদ্ধাশীল হতে হবে এবং তাকে স্মরণ করিয়ে দিতে হবে যে, তার আচরণ সম্পর্কে। আশা করি তিনিও বুঝতে পারবেন।

আপনার জীবনের দায়িত্ব নিজে নিন:

এখনও এ দেশের বহু নারী অর্থনৈতিকভাবে স্বাবলম্বী নন। আর কিছু পুরুষ এই বিষয়টার ফায়দা তোলেন। তারা ভাবেন যা খুশি তাই করা যেতে পারে স্ত্রীর সঙ্গে। আপনার স্বামী ক্রমাগত আপনার প্রতিটি পদক্ষেপের সমালোচনা করলে নিজেকে হারানো সহজ। আপনি হয়তো ভাবছেন, স্বামী খুব নিয়ন্ত্রণ করছেন তাই আপনারও উচিত পছন্দের কাজগুলি এড়িয়ে যাওয়া উচিত কারণ এইগুলি তাকে বিরক্ত করে। তাই বিশেষজ্ঞরা বলছেন, নিজের খরচ নিজে চালান। চেষ্টা করুন নিজের জীবনের দায়িত্ব নেওয়ার। এই পথে চলার ক্ষেত্রে কোনওরকম বাধা আপনার চেষ্টা থামাতে পারবে না। এইভাবেই পরাধীনতা শিখর ছিঁড়ে বেরিয়ে আসতে পারবেন।

পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটান:

স্বামী এই ধরনের ব্যবহার করলে তার থেকে দূরে থাকার চেষ্টা করুন। বেশি পাত্তা দেবেন না। বরং পরিবারের সঙ্গে বেশি সময় কাটান। কাছের বন্ধুদের নিয়েও আড্ডা জমাতে পারেন। পুরনো কথা বলুন। হাসি-ঠাট্টায় মেতে থাকুন। কাছের মানুষদের সঙ্গে থাকলে আপনার মনে ঠান্ডা বাতাস বইবে। আপনার সেইসব মানুষদের সাথে সময় কাটানো উচিত যারা সর্বদা আপনার জন্য রয়েছে। তখন হয়তো আপনার স্বামীও নিজের ভুল কিছুটা হলেও বুঝতে পারবেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.