Sweets Side Effects: দশমী পর্ব সারতে গিয়ে অত্যাধিক মিষ্টি খাচ্ছেন? সাবধান! নিজের অজান্তেই শরীরের ক্ষতি ডেকে আনছেন না তো?

Sweets Side Effects: অত্যধিক মিষ্টি খাওয়ার ভুলে হার্ট, লিভার সহ দেহের একাধিক অঙ্গের বারোটা বাজতে পারে

হাইলাইটস:

  • অত্যাধিক মিষ্টি খাওয়ার ফলে পেটের অসুখ দেখা দেয়
  • তার সাথে দাঁতেরও দফারফা হওয়ার আশঙ্কা তৈরী হয়
  • এমনকি লিভার ও হার্টের সমস্যাও দেখা দিতে পারে

Sweets Side Effects: বিজয়া দশমীর পর্ব সারতে গিয়ে অনেকেই টপাটপ সন্দেশ, রসগোল্লা, লেডিগিনির মতো মিষ্টি খাবেন। তবে মনে রাখবেন আপনার এহেন কার্যকলাপের কারণে একাধিক জটিল রোগ শরীরে বাসা করতে পারে। তাই বিপদ ঘনিয়ে আশার আগেই অত্যধিক মিষ্টি খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে জেনে নিন।

​১. বাড়বে পেটের সমস্যা

সাধারণত মিষ্টি তৈরিতে ছানা ও দুধ ব্যবহার করা হয়। আর অনেকেই এই দুগ্ধজাত খাবার ঠিক সহ্য করতে পারেন না। তাই বিজয়ার দিন বেশি সংখ্যায় মিষ্টি খেলে অনিবার্যভাবে গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়তে পারেন।

২. দাঁতের দফারফা​

মিষ্টি দাঁতের জন্য মোটেই ভালো নয়। অধিকাংশ সময়ই মিষ্টির কিছুটা অংশ দাঁতের ফাঁকে আটকে যায়। যার ফলে সেখানে দ্রুত গতিতে ব্যাকটেরিয়া বাড়তে থাকে। যার ফলে দাঁতের ক্ষয় হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এমনকী এই কারণে মুখের দুর্গন্ধের মতো সমস্যাও দেখা দেয়।

​৩. ব্যথা​ বাড়বে

আর্থ্রাইটিসে ভুক্তভুগিরা টপাটপ মিষ্টি খেলে শরীরের প্রদাহের প্রকোপ বাড়বে। আর ইনফ্লামেশন বাড়লে যে ব্যাথাও বাড়বে, তা বলাই বাহুল্য! সুতরাং আর্থ্রাইটিস রোগীরা অবশ্যই বেশি মিষ্টি খাওয়া থেকে দূরে থাকুন।

​৪. দেখা দিতে পারে লিভারের সমস্যা​

মিষ্টিতে রয়েছে এমন কিছু উপাদান যা সরাসরি লিভারের ক্ষয়ক্ষতির মাত্রা বাড়াতে সক্ষম। এমনকী বেশি পরিমাণে মিষ্টি খাওয়ার ফলে লিভারে ফ্যাটের প্রলেপ পড়তে পারে। তখন ফ্যাটি লিভারের মতো জটিল অসুখ পিছু নেওয়ার আশঙ্কা তৈরী হয়।

৫. হার্টেরও ক্ষতি হতে পারে 

অত্যধিক মিষ্টি খাওয়ার ফলে হঠাৎ করে রক্তে সুগার স্পাইক হতে পারে। যার ফলে হার্টের রক্তনালীতে প্রদাহের আশঙ্কা বাড়ে। ফলস্বরূপ হার্ট অ্যাটাক বা অন্য কোনও হার্টের অসুখ দেখা দিতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.