Side Effects of Tea In Summer: গরমকালেও বারবার চায়ের কাপে চুমুক দিচ্ছেন? সাবধান, এই ভুলেই কিন্তু পড়তে পারেন ভয়াবহ রোগের ফাঁদে

Side Effects of Tea In Summer: গ্রীষ্মের দিনে বারবার চায়ের কাপে চুমুক দিলে পিছু নিতে পারে একাধিক শারীরিক সমস্যা

 

হাইলাইটস:

  • গরমে একাধিকবার চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যাসে লাগাম দিতেই হবে
  • নইলে অচিরেই শরীরে বাসা বাঁধবে নানা শারীরিক সমস্যা
  • আর এই তালিকায় রয়েছে অ্যাসিডিটি থেকে শুরু করে অ্যানিমিয়ার মতো জটিল অসুখও

Side Effects of Tea In Summer: আমাদের মধ্যে অনেকেই চা প্রেমী। তাই তো এই চাঁদিফাটা গরমের মধ্যেও তাঁরা সারাদিন একাধিক চায়ের কাপে চুমুক দেন। আর কিছু মানুষের এহেন চা প্রীতি দেখেই চমকে ওঠেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এই গরমের দিনে কথায় কথায় চা খেলে কোনও উপকার তো হবেই না, বরং শরীরের একাধিক ক্ষতি হওয়ার সম্ভবনাই বাড়বে। কিন্তু এই গরমে বারবার চা খেলে আদতে কোন কোন সমস্যা শরীরের পিছু নিতে পারে? উত্তর জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

​আয়রনের ঘাটতি দেখা দিতে পারে​

চায়ে রয়েছে ট্যানিন নামক একটি উপাদান। আর শরীরের অন্দরে এই উপাদান বেশি পরিমাণে গেলে আয়রন শোষণে বেগ পেতে হবে। আর এই জন্যই অত্যধিক পরিমানে চা খেলে আয়রন ডেফিসিয়েন্সি অ্যানিমিয়ার ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়।

স্ট্রেস বাড়বে

এই গরমে অত্যধিক পরিমাণে চা পান করলে বাড়বে দুশ্চিন্তা, উৎকণ্ঠার মতো সমস্যা। কারণ এতে রয়েছে ক্যাফিন নামক একটি উপাদান, যা শরীরে বেশি পরিমাণে গেলেই কিন্তু মানসিক অস্থিরতা কয়েকগুণ বাড়ে। আর সেই সুবাদে পিছু নেয় দুশ্চিন্তা, উৎকণ্ঠার মতো সমস্যা।

We’re now on WhatsApp – Click to join

​ঘুমের বাজবে বারোটা​

গ্রীষ্মের দিনে একাধিক কাপ চা পান করলে চোখ বন্ধই করতে পারবেন না বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানাচ্ছেন, চায়ে মজুত থাকা ক্যাফিন ঘুম কাটানোর কাজে সিদ্ধহস্ত। বিশেষ করে, রাতে চা খেলে অনিদ্রার ফাঁদে পড়ার আশঙ্কা আরও বাড়বে বৈকি! তাই শান্তিতে ঘুমোতে চাইলে ২ থেকে ৩ কাপের বেশি চা খাবেন না।

​হতে পারে বমি বমি ভাব​

চায়ে রয়েছে ট্যানিনের ভাণ্ডার। আর এই উপাদান বেশি পরিমাণে শরীরে পৌঁছে গেলে অচিরেই পাকস্থলী এবং অন্ত্রের সমস্যা দেখা দেবে। আর সেই সুবাদেই বমি বমি ভাব, পেট ব্যথার মতো একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।

পিছু নেবে অ্যাসিডিটি

চায়ে মজুত থাকা ক্যাফিন পেটের ভিতরে অ্যাসিডের ক্ষরণ বাড়ায়। আর সেই কারণেই অত্যধিক পরিমাণে চা পান করলে বুক জ্বালা, মুখে টক ওঠা সহ একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই গরমের দিনে পেটের সমস্যায় পড়তে না চাইলে দিনে ২-৩ কাপ লিকার চা খাওয়ার মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখুন।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.