Positive Neuropathways: পসিটিভ নিউরোপ্যাথওয়ের সাথে আপনার সামগ্রিক সুস্থতা উন্নত করুন

Positive Neuropathways: মানসিক স্বাস্থ্য গবেষক সামগ্রিক সুস্থতার জন্য পসিটিভ নিউরোপ্যাথওয়ে বিকাশের উপায়গুলির পরামর্শ দিয়েছেন

 

হাইলাইটস:

  • আপনি সম্ভবত “নিউরোপ্যাথওয়ে” শব্দটি শুনেছেন যা হয় নিউরাল পাথওয়ে বা নিউরাল সার্কিট হিসাবে উল্লেখ করা হয়
  • নিউরোনাল সার্কিট আমাদের মানসিক স্কিমা তৈরি করে
  • শারীরবৃত্তীয় কাঠামো স্নায়ুতন্ত্রের বিভিন্ন অংশ থেকে মস্তিষ্ক, মেরুদন্ড বা পেরিফেরাল স্নায়ুতে ইলেক্ট্রোকেমিক্যাল ইমপ্লেসের অবিচ্ছিন্ন প্রবাহকে সহজতর করে

Positive Neuropathways: নিউরো-পাথওয়েগুলি মস্তিষ্কের স্বাভাবিকভাবে হাইওয়ের মতো। তারা বিভিন্ন স্থানের মধ্যে সংযোগ প্রদান করে এবং নিজেদেরকে প্রকাশ করার জন্য একটি সাধারণ ভাষা প্রদান করে। আপনি সম্ভবত “নিউরোপ্যাথওয়ে” শব্দটি শুনেছেন যা হয় নিউরাল পাথওয়ে বা নিউরাল সার্কিট হিসাবে উল্লেখ করা হয় যেখানে তারা স্নায়ু কোষের নেটওয়ার্ক দ্বারা গঠিত সংযোগ। এই ধরনের শারীরবৃত্তীয় কাঠামো স্নায়ুতন্ত্রের বিভিন্ন অংশ থেকে মস্তিষ্ক, মেরুদন্ড বা পেরিফেরাল স্নায়ুতে ইলেক্ট্রোকেমিক্যাল ইমপ্লেসের অবিচ্ছিন্ন প্রবাহকে সহজতর করে।

We’re now on WhatsApp – Click to join

নিউরোনাল সার্কিট আমাদের মানসিক স্কিমা তৈরি করে: এভাবেই আমরা চিন্তা করি, কাজ করি, ইতিবাচক বা নেতিবাচক আবেগ অনুভব করি এবং অবশেষে মূল্যবোধ এবং বিশ্বাস গ্রহণ করি। এই ভিত্তিতে, উদ্বেগ এবং উদ্বেগের জ্ঞানীয় মডেলগুলি আমাদের নিউরোপ্যাথওয়েতে আঁকা পথ এবং আমাদের মস্তিষ্কের প্রক্রিয়াগুলির মধ্যে একটি সমান্তরাল আঁকে।

নেতিবাচক উপায়গুলি আসলে চাপের সাথে সম্পর্কিত প্রতিক্রিয়াগুলির একটি শৃঙ্খল শুরু করে; সাধারণত যা ঘটে তা হল একটি অনুপযুক্ত, সমস্যা পরিস্থিতির মুখোমুখি হওয়া অসামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়া। এইভাবে সমস্ত মেজাজ ব্যাধিতে অবদান রাখবে যা দীর্ঘস্থায়ী হতে পারে। ঠিক যেমন রাস্তাগুলি যানজটে জ্যাম হতে পারে, তেমনি আমাদের মস্তিষ্ক চাপের সাথে বারবার প্যাটার্নে আটকে যেতে পারে, যার ফলে চাপ, উদ্বেগ বা জীবনের নিম্নমানের মতো জিনিসগুলি দেখা দেয়।

উল্লেখ করার মতো একটি বিষয় হল যে সময়ের সাথে সাথে প্রক্রিয়া বা আচরণের পুনরাবৃত্তি ঘটলে নিউরন পথগুলি সংযুক্ত থাকে। এই ধরনের বন্ধন বিকশিত হয় এবং একটি অভিজ্ঞতার স্মৃতি স্নায়ুপ্লাস্টিসিটির সাথে আরও শক্তিশালী হয়, এটি মস্তিষ্কের পুনর্ব্যবহার করার ঘটনা। তাছাড়া, সমন্বিত স্বাস্থ্যসেবা বিজ্ঞান আমাদের সঠিক পথে ফিরে আসার অগণিত সম্ভাবনার বিষয়ে শিক্ষা দেয়, যেমন আমাদের একটি অন্তর্দৃষ্টি দিয়ে কিভাবে মস্তিষ্কের প্যাটার্ন পরিবর্তন করা যায়। সুতরাং, সমন্বিত স্বাস্থ্যসেবা বিজ্ঞান অনুসারে, আমাদের আচরণগত নিদর্শনগুলি নিউরাল পাথওয়ে এবং লাইফস্টাইল ট্রান্সফর্মেশন পুনর্নবীকরণের মাধ্যমে পরিবর্তিত হতে পারে।

ইতিবাচক নিউরোপ্যাথওয়ের জন্য যোগিক অনুশীলন

যোগ-শৈলী ধ্যান একটি পদ্ধতি যা আক্রমণাত্মক নয় এবং ওষুধের উপর ভিত্তি করে নয়, এটি আধুনিক ওষুধের বিকল্প, অতিরিক্ত সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যেতে পারে। ভারতীয় নলেজ সিস্টেমের ভিত্তির সাথে সম্মতিতে বিকশিত কিছু ধ্যানের পদ্ধতি শুধুমাত্র ব্যক্তির মানসিক সুস্থতা নিশ্চিত করে না বরং তাদের মানসিক স্বাস্থ্যকেও সমর্থন করে। এখানে, অতীতের জ্ঞান এবং আধুনিক সময়ের আণবিক বিজ্ঞান পরিচালনার চ্যানেল গঠন করে। মানসম্পন্ন জীবনের জন্য পথ।

যোগ-ভিত্তিক ধ্যান নিঃসন্দেহে একটি খুব সক্রিয় এবং উৎপাদনশীল প্রক্রিয়া যা ইতিবাচক নিউরোপ্যাথওয়েগুলিকে দৈনন্দিন অস্তিত্বে রূপ দেওয়ার উপর ভিত্তি করে। যখন একজন ব্যক্তি একটি ধ্যান বা যোগ গোষ্ঠীতে যোগদান করেন, তখন একজন ব্যক্তিকে গাইড করতে পারেন এমন একজন গুরুর উপস্থিতির কারণে পুনরুদ্ধার বৃদ্ধি পায়। অন্যদিকে, ধ্যান একটি গভীর স্তরের চেতনা অর্জন করে যা ফলস্বরূপ সম্পূর্ণ শিথিলতা বাড়ায় এবং কম চাপের মাত্রা, নিউরোপ্লাস্টিসিটি এবং আত্ম-গ্রহণযোগ্যতা এবং মানসিক নিয়ন্ত্রণেও সহায়তা করে।

 

আপনাকে যে ভিজ্যুয়ালাইজেশন করতে বলা হয়েছে তা হল একটি উপায় যেখানে আপনি জার্নালিং ব্যবহার করে আপনার নিজস্ব সহায়ক বিশ্বাস ব্যবস্থা তৈরি করবেন। আপনার ইন্দ্রিয়গুলিকে তীক্ষ্ণ করে আপনার বিদ্যমান সম্পূর্ণ জীবনকে ভালোভাবে কল্পনা করুন এবং প্রতিদিন আপনার ডায়েরিতে বা একটি গোল্ডেন বুকের মধ্যে এটির একটি নোট করুন। এটি কিছুটা আপনার চলচ্চিত্রের জন্য স্ক্রিপ্ট তৈরি করার মতো – আপনাকে সুনির্দিষ্ট বিষয়গুলি কল্পনা করতে হবে এবং এর দ্বারা বর্ণনায় অংশ নিতে হবে, অর্থাৎ ইন্দ্রিয় এবং আবেগ সহ। আপনি লেখার সময়, এখানে এবং এখন তাদের জীবনের বাস্তবতার উপর ফোকাস করার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করুন। এবং এর সমান্তরালে আপনি আপনার মাঝারি- এবং দীর্ঘ-পরিসরের উদ্দেশ্যগুলির উপর একটি জার্নাল রাখতে পারেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এটি করুন এবং তারপর প্রতিদিন সকালে এই প্রতিনিধিটি পাঠ করুন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.