High Protein Foods: আপনার ডায়েটে যুক্ত করার জন্য ৫টি উচ্চ-প্রোটিন খাবারের নাম জেনে নিন

High Protein Foods: ৫টি উচ্চ-প্রোটিন খাবার আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • ডিম হল প্রোটিন, পুষ্টি এবং হার্টের স্বাস্থ্যকর চর্বির সেরা প্রাকৃতিক উৎসগুলির মধ্যে একটি
  • অ্যাভোকাডো এবং গাজরের তুলনায় ব্রকলিতে প্রোটিনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেশি

High Protein Foods: প্রোটিন শরীরের একটি উপাদান। অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করা একটি উপকারী জিনিস হতে পারে, সম্ভবত এটি শুধুমাত্র তখনই মূল্যবান যদি আপনার এখনও একটি সুষম খাদ্য থাকে। সাধারণভাবে সুস্থ প্রাপ্তবয়স্কদের প্রতি কিলোগ্রাম শরীরের ওজনের জন্য কমপক্ষে ০.৮ গ্রাম প্রোটিন গ্রহণ করতে হবে। যাইহোক, একজনের প্রোটিনের প্রয়োজনীয়তা পরিবর্তিত হতে পারে শারীরিক কার্যকলাপের স্তরের উপর ভিত্তি করে এবং চিকিৎসার ইতিহাসের ভিত্তিতে ঘটতে পারে এমন স্বাস্থ্যের অবস্থার উপর ভিত্তি করে। এখানে উচ্চ প্রোটিনযুক্ত খাবার রয়েছে যা আপনি আপনার ডায়েটে যোগ করতে পারেন।

ডিম

ডিম হল প্রোটিন, পুষ্টি এবং হার্টের স্বাস্থ্যকর চর্বির সেরা প্রাকৃতিক উৎসগুলির মধ্যে একটি, একটি মাঝারি থেকে বড় ডিম মোটামুটিভাবে ৬.৩ গ্রাম প্রোটিন সরবরাহ করে। এগুলি সহজেই কোনও শখ বা অবসর ক্রিয়াকলাপে একত্রিত হতে পারে, যা অন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান যুক্ত করে। ডিম বিভিন্ন স্টাইলে রান্না করা যায় – সেদ্ধ, ম্যাশ করা বা পোচ করা। ডিম বিভিন্ন উপায়ে একটি উপাদান হিসাবে কাজ করতে পারে যেমন স্টির ফ্রাই, স্যুপ এবং স্যান্ডউইচ। একটি উচ্চ প্রোটিনযুক্ত খাবার হওয়ায় একটি সিদ্ধ ডিম বেশ সুবিধাজনক।

নাট বাটার

চিনাবাদাম বাটার এবং নাট বাটারের মতো এই পুষ্টির শক্তির উপর নির্ভর করা যেতে পারে একটি ডায়েটে আরও প্রোটিন আনার একটি দ্রুত এবং সহজ উপায় হিসাবে। ১-২ টেবিল চামচ বাদামের মাখন স্মুদিতে, বা অতিরিক্ত প্রোটিন বুস্টের জন্য আপেলের টুকরোতে ব্যবহার করুন। আপনি যে ধরনের বাদামের মাখন ব্যবহার করছেন তার উপর নির্ভর করে প্রতি পরিবেশনের প্রোটিনের মাত্রা ভিন্ন হতে পারে।

whey প্রোটিন পাউডার

whey প্রোটিন পাউডার হল সাপ্লিমেন্টের ফর্ম যা অ্যাথলেট এবং বডি বিল্ডারদের দ্বারা পেশী ভর এবং শক্তি বৃদ্ধি করার জন্য কার্যকরভাবে ব্যবহার করা হয়। এই পাউডারটি এমন প্রোটিন থেকেও তৈরি করা হয় যা দুধের তরল ভগ্নাংশে থাকে যেখানে পনির তৈরির সময় অবশিষ্ট থাকে। এটি শুধুমাত্র ডায়েটে একটি গুরুত্বপূর্ণ পরিমাণ প্রোটিন অন্তর্ভুক্ত করে না, তবে এর আরও অনেক সুবিধা রয়েছে। যাইহোক, লোকেদের এই পুষ্টিকর প্রোটিন পাউডার পণ্যগুলির লেবেলগুলি পড়তে হবে কারণ এই জাতীয় পণ্যগুলি প্রায়শই যোগ করা চিনি এবং মিষ্টি উপাদান দিয়ে লোড করা হয়। পুষ্টির লেবেলের ক্ষেত্রেও, তারা নির্দিষ্ট whey প্রোটিন ক্যাপসুল বা পাউডারে কত প্রোটিন আছে সে সম্পর্কে অতিরিক্ত তথ্য দেবে।

We’re now on WhatsApp- Click to join

ব্রকলি

অ্যাভোকাডো এবং গাজরের তুলনায় ব্রকলিতে প্রোটিনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেশি। এটি নিজেই একটি “মেগা প্রোটিন” খাবার, তবে যদি তারা অন্যান্য সবজির পরিবর্তে টফু নির্বাচন করে, তবে ব্যক্তি স্পষ্টতই তাদের প্রোটিন গ্রহণ/ব্যবহারের বিষয়ে আরও বেশি উদ্বিগ্ন। প্রতিদিনের খাবারের জন্য, এক কাপ (৯১ গ্রাম) ব্রকলিতে প্রায় ২.৫৭ গ্রাম প্রোটিন থাকে, যা রক্তের জন্য ভালো। সবজিতে ক্যালোরি কম, এটি প্রতি কাপে মাত্র ৩০.৯/৩০.৯ ক্যালোরি।

স্যালমন মাছ

স্যালমন একটি ফ্যাটি মাছ, তাই এটি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। স্যালমন নিঃসন্দেহে মাংস ছাড়াও প্রোটিনের অন্যতম প্রধান উৎস এবং এইভাবে একজন ব্যক্তিকে পূর্ণ এবং কম ক্ষুধার্ত বোধ করতে পারে। স্যালমনের একটি ১৭৮ গ্রাম ফিশ ফিলেটে ৩৯.৩ গ্রাম প্রোটিন থাকে। সুতরাং যারা তাদের ডায়েটে প্রোটিন যোগ করতে চান তাদের জন্য এটি একটি চমৎকার বিকল্প।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.