Missed Periods: আপনিও যদি বারবার আপনার পিরিয়ড মিস করেন, তাহলে এই ৫টি গুরুতর কারণ জেনে নিন

Missed Periods: স্থূলতা এবং মানসিক চাপ একটি সমস্যা হয়ে উঠতে পারে, এটিকে উপেক্ষা করবেন না, এটি থেকে উত্তরণের উপায়গুলি জেনে নিন

হাইলাইটস:

  • প্রায়শই, মহিলাদের পিরিয়ড মিস বা অনিয়মিত হয়ে যায় এবং এমন পরিস্থিতিতে তারা খুব চিন্তিত হয়ে পড়ে যে তারা গর্ভবতী কিনা।
  • এটি প্রয়োজনীয় নয় যে শুধুমাত্র একজন গর্ভবতী হলেই একটি মাসিক চক্র মিস হতে পারে।
  • আমরা আপনাকে বলে রাখি যে পিরিয়ড মিস হওয়ার প্রধান কারণ হল গর্ভাবস্থা, তবে প্রতিবারই এই কারণটিই হবে এমন নয়।

Missed Periods: প্রায়শই, মহিলাদের পিরিয়ড মিস বা অনিয়মিত হয়ে যায় এবং এমন পরিস্থিতিতে তারা খুব চিন্তিত হয়ে পড়ে যে তারা গর্ভবতী কিনা। যাইহোক, এটি প্রয়োজনীয় নয় যে শুধুমাত্র একজন গর্ভবতী হলেই একটি মাসিক চক্র মিস হতে পারে। এর আরও অনেক কারণ থাকতে পারে।

অনেক সময় কিছু নারীর পিরিয়ড মিস হয় বা কখনো কখনো বন্ধ হয়ে যায়। অনেক সময় এক বা দুই মাসের মধ্যে তা হয় না। এমন পরিস্থিতিতে, বিবাহিত মহিলারা প্রায়শই চিন্তিত হয়ে পড়েন যে তারা গর্ভবতী কিনা। আচ্ছা, আমরা আপনাকে বলে রাখি যে পিরিয়ড মিস হওয়ার প্রধান কারণ হল গর্ভাবস্থা, তবে প্রতিবারই এই কারণটিই হবে এমন নয়। এর অন্য কারণও থাকতে পারে। অনেক শারীরিক সমস্যা এবং রোগের কারণেও আপনার পিরিয়ড বিলম্বিত বা মিস হতে পারে। পিরিয়ড মিস হওয়ার কিছু কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

We’re now on Whatsapp – Click to join

পিরিয়ড না হওয়ার কারণ কী?

অ্যামেনোরিয়ার কারণে:

আপনি যদি এখনও গর্ভবতী না হন তবে আপনার পিরিয়ড বিলম্বিত হয় বা মিস হয় বা এক বা দুই মাস ধরে না হয়, তাহলে আপনিও অ্যামেনোরিয়ার শিকার হতে পারেন। আসলে, এটি একটি মেডিকেল শব্দ, যার অর্থ মাসিক চক্র হ্রাস। এটি অ্যামেনোরিয়া রোগ নয়, তবে এটি অন্য কোনও অবস্থার লক্ষণও হতে পারে, এমন ক্ষেত্রে আপনি একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

আপনার ক্রমবর্ধমান বয়সের কারণে:

কখনও কখনও মহিলাদের বয়স বৃদ্ধির কারণে, পিরিয়ড মিস হয় বা বিলম্বিত হয়। সাধারণত, যখন মহিলারা ৪৫ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে মেনোপজ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন, তখন ঋতুস্রাব দেরিতে বা বিলম্বিত হতে পারে।

আপনার চাপে থাকা:

মানসিক চাপ আমাদের শরীরকে নানাভাবে প্রভাবিত করে। ঘুম, খাওয়া, পান এবং কাজ সবই এর দ্বারা প্রভাবিত হতে পারে। এছাড়াও আপনার মানসিক চাপের মধ্যে থাকাও পিরিয়ড বিলম্বিত বা মিস হওয়ার জন্য দায়ী হতে পারে। আপনি যদি সব সময় দীর্ঘস্থায়ী মানসিক চাপের মধ্যে থাকেন তবে আপনার মাসিক বন্ধ হতে পারে বা সম্পূর্ণরূপে বিলম্বিত হতে পারে। ঠিক আছে, এটা বলা হয় যে স্ট্রেসড শরীর বেশি করটিসল হরমোন তৈরি করে, যা আপনার মস্তিষ্কের সেই অংশকে প্রভাবিত করে যা মাসিক (হাইপোথ্যালামাস) নিয়ন্ত্রণ করে। তবে হাইপোথ্যালামাস সঠিকভাবে কাজ না করার কারণে যখন মাসিক বন্ধ হয়ে যায়, তখন তাকে হাইপোথ্যালামিক অ্যামেনোরিয়া বলে।

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS):

প্রায়শই, পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের কারণে, মহিলাদের পিরিয়ড বন্ধ হয়ে যায় বা বিলম্বিত হয়। যাইহোক, যখন পুরুষ হরমোন (এন্ড্রোজেন) মাত্রা বেশি থাকে, তখন পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) নির্ণয় করা যেতে পারে। এবং এইভাবে, হরমোনের ভারসাম্যহীনতার কারণে, প্রায়শই ডিম্বাশয়ে সিস্ট তৈরি হয় এবং ডিম্বস্ফোটন বন্ধ করার কারণ হয়ে ওঠে।

অতিরিক্ত ওজন বৃদ্ধি:

কখনও কখনও, অতিরিক্ত ওজন বৃদ্ধির কারণেও পিরিয়ড মিস বা বিলম্বিত হতে পারে। প্রায়শই, কম শরীরের ওজন বা খাদ্যও ডিম্বস্ফোটন প্রতিরোধ করতে পারে বা মাসিক অনিয়মিত করতে পারে। প্রায়শই উচ্চ বডি মাস ইনডেক্স (বিএমআই) এবং স্থূলতার কারণে শরীরে প্রধানত ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের পরিবর্তন ঘটে এবং এই অবস্থায়ও মাসিক চক্র বিলম্বিত হতে পারে।

দীর্ঘস্থায়ী রোগ:

কিছু দীর্ঘস্থায়ী রোগের কারণেও পিরিয়ড মিস হতে পারে। যাইহোক, কখনও কখনও সেলিয়াক ডিজিজ, ডায়াবেটিস, পেলভিক প্রদাহজনিত রোগ, থাইরয়েড এবং কিছু ওষুধ সেবনের কারণে মাসিক অনিয়মিত বা মিস হয়ে যেতে পারে।

গর্ভনিরোধক বড়ি সেবন:

আজকাল, বিশেষ করে কিছু মহিলা তাড়াতাড়ি মা হতে চান না, তাই তারা গর্ভনিরোধক ওষুধ খান। যাইহোক, অনেক ধরনের জন্ম নিয়ন্ত্রণ ডিম্বস্ফোটনকে প্রভাবিত করতে হরমোনের উপর নির্ভর করে। অনেক সময় এই ওষুধগুলি মহিলাদের উপর এমন প্রভাব ফেলে যে তিন মাস বা তার বেশি মাস ধরে পিরিয়ড হয় না।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.