Intermittent Fasting: সপ্তাহে দুবার সবিরাম উপবাসের ৫টি মূল সুবিধা সম্পর্কে জানুন

Intermittent Fasting: সপ্তাহে দুবার সবিরাম উপবাসের উপকারিতা জানুন

হাইলাইটস:

  • সবিরাম উপবাস ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে
  • সপ্তাহে দুবার সবিরাম উপবাস ওজন হ্রাস এবং চর্বি হ্রাসের জন্য একটি কার্যকর পদ্ধতি হতে পারে

Intermittent Fasting: সবিরাম উপবাস স্বাস্থ্যের উন্নতি এবং ওজন হ্রাস প্রদানের জন্য একটি টেকসই কৌশল হিসাবে সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্য জনপ্রিয়তা অর্জন করেছে। যদিও অনেক উপবাস প্রোটোকল বিদ্যমান, একটি প্রধানত উত্তেজনাপূর্ণ পদ্ধতি হল সপ্তাহে দুইবার সবিরাম উপবাস। এই পদ্ধতিতে প্রতি সপ্তাহে পরপর দুই দিন খাওয়া এবং উপবাসের বিরতির মধ্যে পর্যায়ক্রমে অন্তর্ভুক্ত করা হয়। চলুন জেনে নিই সবিরাম উপবাসের ৫টি মূল সুবিধা, এবং কেন সপ্তাহে দুবার সবিরাম উপবাস সাধারণ ফিটনেসের জন্য উপযোগী হতে পারে।

ওজন হ্রাস এবং চর্বি হ্রাস:

সপ্তাহে দুবার সবিরাম উপবাস ওজন হ্রাস এবং চর্বি হ্রাসের জন্য একটি কার্যকর পদ্ধতি হতে পারে। উপবাসের দিনে সর্বজনীন ক্যালোরি গ্রহণ কমিয়ে, ব্যক্তিরা ক্যালোরির ঘাটতি তৈরি করে, যা বছরের পর বছর ধরে ওজন হ্রাস করে। উপরন্তু, সবিরাম উপবাস নরপাইনফ্রাইনের পর্যায় বৃদ্ধির জন্য প্রমাণিত হয়েছে, একটি হরমোন যা শক্তির জন্য চর্বি কোষগুলিকে ভাঙ্গতে সক্ষম করে। এটি ঐতিহ্যগত ক্যালোরি সীমাবদ্ধ খাদ্যের তুলনায় বেশি চর্বি হ্রাস করতে পারে। অধ্যয়নগুলি নিশ্চিত করেছে যে সবিরাম উপবাস শরীরের ওজন, শরীরের চর্বি শতাংশ এবং কোমরের পরিধিতে উল্লেখযোগ্য সুবিধার কারণ হতে পারে, এটি তাদের ওজন সফলভাবে পরিচালনা করার জন্য অনুসন্ধানকারীদের জন্য একটি মূল্যবান হাতিয়ার করে তোলে।

উন্নত ইনসুলিন সংবেদনশীলতা:

সবিরাম উপবাস ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে, যা রক্তে শর্করার পরিসীমা নিয়ন্ত্রণ করতে এবং ধরনের ২ ডায়াবেটিসের ঝুঁকি কমানোর জন্য অপরিহার্য। উপবাসের সময়, ইনসুলিনের মাত্রা কম হয়, এটি শরীরকে শক্তির জন্য সঞ্চিত গ্লুকোজ ব্যবহার করতে দেয় যা চর্বি কোষগুলির ভাঙ্গনকে উৎসাহিত করে। এটি কম রক্তে শর্করার মাত্রা বাড়ায়। আরও এটি বছরের পর বছর ধরে ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায়। সপ্তাহে ২ বার সবিরাম উপবাস করে, লোকেরা তাদের বিপাকীয় স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং তাদের ক্রমবর্ধমান ইনসুলিন প্রতিরোধ এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

উন্নত অটোফ্যাজি এবং সেলুলার:

অটোফ্যাজি হল একটি প্রক্রিয়া, যা এক কোষ থেকে অন্য কোষে পরিবর্তিত হয়। এতে ক্ষতিগ্রস্থ বা অকার্যকর কোষগুলিকে ধ্বংস করা হয় এবং কোষের মেরামত এবং পুনর্জন্মকে সমর্থন করার জন্য পুনর্ব্যবহার করা হয়। এই পুরানো, প্রতিবন্ধী কোষগুলি নির্মূল হয়ে যাওয়ার অটোফ্যাজির মনোযোগের কেন্দ্রবিন্দু হল উপবাস। অটোফ্যাজি নতুন এবং সুস্থ কোষকে পুনর্নবীকরণ করে। এটি বর্ধিত আয়ু, হ্রাস প্রদাহ এবং বয়স-সম্পর্কিত রোগ থেকে সুরক্ষার মতো সবিরাম উপবাসের সাথে সম্পর্কিত স্বাস্থ্যের প্রভাবের ক্ষেত্রে একটি কারণ বিবেচনা করে। লোকেরা তাদের কোষের কার্যকারিতা তৈরি করতে পারে এবং সপ্তাহে দুবার তাদের জীবনধারায় সবিরাম উপবাসের সাহায্যে দীর্ঘায়ু ভাগ করে নিতে পারে।

হৃদযন্ত্রের স্বাস্থ্য:

সবিরাম উপবাস উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা বা প্রদাহজনক চিহ্নিতকারী হ্রাসের মাধ্যমে কার্ডিওভাসকুলার সিস্টেমে কিছু অতিরিক্ত সুবিধাও উপস্থাপন করতে পারে। ওজন কমানোর পাশাপাশি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করা এবং অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করা, যা আমরা হৃদরোগের ঝুঁকির কারণগুলির সাথে যুক্ত করি, সবিরাম উপবাস হৃদরোগ প্রতিরোধে সহায়তা করতে পারে। বেশ কয়েকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে সবিরাম উপবাসের ফলে রক্তচাপ, এলডিএল কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং প্রদাহজনক মার্কারগুলি কমানোর প্রভাব থাকতে পারে যার মধ্যে সবচেয়ে সাধারণ সি-প্রতিক্রিয়াশীল প্রোটিন রয়েছে। সবিরাম উপবাস একটি মূল্যবান সংস্থান হতে পারে যা সপ্তাহে দুবার ফ্রিকোয়েন্সি সহ রুটিনে অন্তর্ভুক্ত করা যেতে পারে এবং এইভাবে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি করোনারি হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

We’re now on WhatsApp- Click to join

সরলতা এবং নমনীয়তা:

সবিরাম উপবাসের একটি প্রধান সুবিধা হল এটি করা সহজ এবং এটি কোনো নির্দিষ্ট খাবারের জন্যও সীমাবদ্ধ নয়। খাবার এড়িয়ে যাওয়া বা জটিল খাবারের পরিকল্পনা না থাকা রেজিমেন্টেড ডায়েট থেকে ভিন্ন, সবিরাম উপবাস খুবই সুবিধাজনক এবং আপনি আপনার সময়সূচী এবং জীবনযাত্রার সাথে মানানসই পরিকল্পনা করতে পারেন। দুই দিন উপোস থাকার পাশাপাশি, লোকেরা এক সপ্তাহের জন্য ব্যস্ত থাকতে পারে, তবুও উপবাস দিনটিকে জয় করতে পারে কারণ এটি চাপ প্রতিরোধ করতে বিপাক বৃদ্ধিতে সহায়তা করে এবং আমাদের শরীরে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। সবিরাম উপবাস শৈলী উপবাসকারী ব্যক্তিদের এমন নমনীয়তা প্রদান করে যে তারা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারে যে তারা তাদের উপবাসের দিনে কোন খাবার বাদ দিতে চায়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.